চায়না-দর্শন বিতরণ: বিশিষ্টজনদের প্রতিক্রিয়া

প্রকাশিত: ৫:১৩ অপরাহ্ণ, মার্চ ২৯, ২০১৯

চায়না-দর্শন বিতরণ: বিশিষ্টজনদের প্রতিক্রিয়া

স্টাফ রিপোর্টার: শিক্ষাই জাতির মেরুদন্ড । শিক্ষার আলো ছাড়া জাতি অন্ধকার থেকে বেরিয়ে আসতে পারেনা । সদ্য সমাপ্ত অমর একুশে বইমেলায় প্রকাশিত বাংলাভিশনের সিনিয়র রিপোর্টার ইমরুল কায়েসের লেখা ” চায়না- দর্শন ” বইটি পাঠক’ শ্রোতাদের মাঝে অত্যন্ত জনপ্রিয়তা লাভ করেছে । বইটি প্রকাশ করেছেন ডিইউজে সদস্য- মোহাম্মদ অলিদ সিদ্দিকী তালুকদার । দেশের সুখ্যাত প্রকাশনা সংস্থা ” দি ইউনিভার্সেল একাডেমি থেকে প্রকাশিত বইটি সিলেটের সুনামগঞ্জ জেলা জগন্নাথপুর উপজেলার সৈয়দপুর সরকারি আলিয়া ফাজিল ( ডিগ্রি ) মাদ্রাসার স্বনামধন্য প্রিন্সিপাল সৈয়দ রেজোয়ান আহমদের পক্ষ থেকে মেধাবী হতদরিদ্র শিক্ষার্থীদের মাঝে বিনামূল্য ২০-২৫ টি ” চায়না- দর্শন ” বই বিতরণ করেন । বইগুলো ঢাকা বিশ্ববিদ্যালয়য়ের সাবেক ভিসি এমেরিটাস প্রফেসর ড. এমাজউদ্দীন আহমদ শিক্ষার্থীদের মাঝে বিতরণ করেন ।

বই বিতরণ কালে অধ্যক্ষ সৈয়দ রেজোয়ান আহমদের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা জানিয়ে প্রফেসর এমাজউদ্দীন আহমদ বলেন– আত্ননির্ভরশীল, কুসংস্কারমুক্ত, অসাম্প্রদায়িক ও সমৃদ্ধ দেশ গড়তে শিক্ষা অপরিহার্য, জ্ঞান ও প্রজ্ঞার আলোয় আলোকিত হয় শিক্ষা প্রতিষ্ঠান, ছাত্র-ছাত্রী, সর্বোপরি দেশ ও জাতি ।
সেই- হিসেবে বিশ্ব দরবারে সাহস আর মেধায় আমরা শিরোন্নত, আমাদের প্রতিটি শিক্ষার্থী আগামী দিনের অপার সম্ভাবনাময় সোঁনার বাংলার অমুল্যসম্পদ ।
চায়না- দর্শন ” বইটি সুখপাঠ্য এক ভ্রমণ কাহিনী । বর্তমান বিশ্বেের বিস্ময় চীন-” আমি বলি মহাচীন ” হাজারো প্রতিবন্ধকতার পাহাড় ডিঙিয়ে বিশ্বের অন্যতম পরাশক্তিতে রুপান্তরিত হয়েছে জ্ঞানে – বিজ্ঞানে, শিক্ষা সংস্কৃতির ক্ষেত্রে যে বিস্ময়কর অগ্রগতি অর্জন করেছে তা নিজের চোখে না দেখলে বিশ্বাস- করা কঠিন । বাংলাদেশের সচেতন নাগরিকদের একবার চীন ঘুরে আসা প্রয়োজন বলে আমার মনে হয় । জাতীয় প্রেসক্লাবের সভাপতি সাইফুল আলম বলেন– মানব সভ্যতার ইতিহাস তথা বিগত দুই শতাব্দীতে শিক্ষা ও জ্ঞান বিজ্ঞানের প্রভূত অগ্রগতি সাধিত হয়েছে । চিন্তাবিদগণের দৃষ্টিভঙ্গী অনুসন্ধান গবেষণা কৌশলের কারণে বিশ্বজুড়ে শিক্ষার ধারণা হয়ে উঠেছে বহুমাত্রিক । ফলে মানুষের মানসিক – মানবিক ও ব্যবহারিক জীবনের চিন্তাভাবনা ও আচার আচরণে এসেছে বৈপ্লবিক । “চায়না- দর্শন ” বইটিতে লেখক সমাজতন্ত্রিক দেশটির বিভিন্ন দর্শনীয় স্থান ভ্রমণের পাশাপাশি সে দেশের সমাজ সংস্কৃতি, মানুষের জীবনাচরণ গভীরভাবে প্রত্যক্ষ করেছেন যা তার ” চায়না- দর্শন ” বইটিতে সুন্দর ভাবে ফুঁটিয়ে তুলতে সামর্থ হয়েছেন। এই বইটি মেধাবী কিছু শিক্ষার্থীদের মাঝে বিনামূল্য বিতরণ করেছেন অধ্যক্ষ সৈয়দ রেজোয়ান আহমদ । তার এই উদ্যেগ খুবই প্রসংশার দাবিদার । রেজোয়ান আহমদের এই উদ্যেগকে স্বাগতম জানাই এবং ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাচ্ছি ।

প্রফেসর এমাজউদ্দীন আহমদ আরও বলেন– জীবনের মুক্তি বা লক্ষ্য অর্জনের একমাত্র উপায় হলো সর্বতোভাবে শিক্ষা এবং শিক্ষার জন্য প্রয়োজন মনে কর্ষণ । শিক্ষার আলো ছড়িয়ে ছিটিয়ে দিতে নিজেকে নিজে পুঁতে দিতে হবে কর্ষিত মনে । শিক্ষার আলোর -বীজ বুনে দিয়ে আত্নজ্ঞান বা অন্তর্নিহিত শক্তি সম্ভবনাকে জাগ্রত করা চিন্তা- চেতনাকে প্রসারিত করার লক্ষ্যে এগিয়ে আসতে হবে সবাইকে ।

এ সংক্রান্ত আরও সংবাদ

Calendar

December 2020
S M T W T F S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  

http://jugapath.com