» অধ্যাপক মুস্তাফা নূর-উল ইসলাম আর নেই

প্রকাশিত: ১০. মে. ২০১৮ | বৃহস্পতিবার

অধ্যাপক মুস্তাফা নূর-উল ইসলাম গতরাতে নগরীতে তার বাসভবনে বার্ধক্যজনিত জটিলতায় আক্রান্ত হয়ে ইন্তেকাল করেন। তার বয়স হয়েছিল ৯১ বছর।
তিনি দুই ছেলে, দুই মেয়ে, নাতি-নাতনী, শিক্ষার্থী ও অসংখ্য শুভাকাক্সক্ষী রেখে গেছেন।
এ শিক্ষাবিদ ২০১১ সালে বাংলাদেশের জাতীয় অধ্যাপকের উপাধি পান। তিনি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ও রাজশাহী বিশ্বদ্যিালয়ের বাংলা বিভাগে অধ্যাপনা করেন।
অধ্যাপক নূর-উল ইসলাম ১৯৮১ সালে একুশে পদক এবং ২০১০ সালে স্বাধীনতা দিবস পুরস্কার পান। রাষ্ট্রপতি এম আবদুল হামিদ দেশের বিশিষ্ট সাহিত্যিক ও জাতীয় অধ্যাপক মুস্তাফা নূর-উল ইসলামের মৃত্যুতে আজ শোক প্রকাশ করেছেন।
এক শোক বার্তায়, রাষ্ট্রপতি নূর-উল ইসলামের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেন এবং তার শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জানান।
রাষ্ট্রপতি গভীর শ্রদ্ধার সাথে সাহিত্যে নূর-উল ইসলামের অবদানের কথা স্মরণ করে বলেন, ‘তার মৃত্যুতে দেশের সাহিত্য অঙ্গনে অপূরণীয় ক্ষতি হলো।’
আবদুল হামিদ তার রুহের মাগফিরাত কামনা করেন।ভাষা সংগ্রামী ও জাতীয় অধ্যাপক মুস্তাফা নূর-উল ইসলামের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
আজ এক শোকবার্তায় শেখ হাসিনা বলেন, ভাষা আন্দোলন থেকে মহান মুক্তিযুদ্ধ প্রতিটি আন্দোলন-সংগ্রামের সঙ্গে তিনি সক্রিয়ভাবে যুক্ত ছিলেন।
প্রধানমন্ত্রী বলেন, ষাটের দশকের আইয়ুব বিরোধী আন্দোলন, একষট্টি’র প্রবল প্রতিকূলতার মধ্যে রবীন্দ্র জন্মশতবার্ষিকী উদযাপনসহ সকল প্রগতিশীল গণতান্ত্রিক-সাংস্কৃতিক আন্দোলনের সঙ্গেও সম্পৃক্ত ছিলেন মুস্তাফা নূর-উল ইসলাম। বঙ্গবন্ধুর ডাকে ‘সা¤প্রদায়িকতার বিরুদ্ধে পূর্ব পাকিস্তান রুখিয়া দাঁড়াও’ আন্দোলনেও তিনি অনন্য অবদান রাখেন।
তিনি বলেন, ১৯৭১ সালে লন্ডনে পিএইচ.ডি গবেষণারত অবস্থায় মহান মুক্তিযুদ্ধের সমর্থনে জনমত গঠনে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।
শেখ হাসিনা বলেন, স্বাধীনতা ও একুশে পদকপ্রাপ্ত এই বিশিষ্ট সাহিত্যিকের মৃত্যুতে দেশ ও জাতির অপূরণীয় ক্ষতি হলো।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা মরহুমের রুহের মাগফিরাত কামনা করেন এবং তার শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি আন্তরিক সমবেদনা জানান।
মুস্তাফা নূর-উল ইসলাম গতরাতে রাজধানীতে তার নিজ বাসভবনে বার্ধক্যজনিত জটিলতায় আক্রান্ত হয়ে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।
তার বয়স হয়েছিল ৯১ বছর।

এই সংবাদটি পড়া হয়েছে ১৭১ বার

Share Button

Calendar

September 2018
S M T W T F S
« Aug    
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30