» অনলাইনে ক্লাস নিচ্ছেন তথ্যমন্ত্রী

প্রকাশিত: ১২. নভেম্বর. ২০২০ | বৃহস্পতিবার

অনলাইনে ক্লাস নেওয়া শুরু করেছেন তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ। এবার তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমুদ্র বিজ্ঞান বিভাগে ক্লাস নেওয়া শুরু করেছেন। গতকাল মঙ্গলবার সকালে অনলাইনের মাধ্যমে তিনি প্রথম ক্লাস নেন।

এর আগে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) পরিবেশ বিজ্ঞান বিভাগে খণ্ডকালীন শিক্ষক হিসেবে স্নাতকোত্তর শ্রেণির শিক্ষার্থীদের ক্লাস নেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। তার আগে তিনি পরিবেশ বিজ্ঞান ও বাংলাদেশ স্টাডিস বিষয়ে ইস্ট-ওয়েস্ট ইউনিভার্সিটি এবং নর্থ-সাউথ ইউনিভার্সিটিতে শিক্ষকতা করেন।

তথ্যমন্ত্রী শিক্ষাজীবনে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে রসায়ন বিষয়ে স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর সম্পন্ন করেন। এরপর বেলজিয়ামের ব্রিজ ইউনিভার্সিটি অব ব্রাসেলস থেকে হিউম্যান ইকোলজি এবং ইউনিভার্সিটি অব লিবহা দু ব্রাসেলস থেকে আন্তর্জাতিক রাজনীতি বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। তিনটি বিষয়ে স্নাতকোত্তর শেষে তিনি ইন এনভায়রনেমন্টাল সায়েন্স : পরিবেশ রসায়ন বিষয়ে বেলজিয়ামের লিম্বুর্গ ইউনিভার্সিটি সেন্ট্রাম থেকে পিএইচডি করেন। শিক্ষাজীবন শেষ করে ব্রাসেলসের ইউরোপিয়ান ইনস্টিটিউট ফর স্ট্র্যাটেজিক স্টাডিজে ভিজিটিং ফেলো এবং একাডেমিক বোর্ড মেম্বার হিসেবে মনোনীত হন তিনি।

ড. হাছান মাহমুদ দেশ ও আন্তর্জাতিক পরিমণ্ডলে পরিবেশবিদ হিসেবে সুপরিচিত। এক দশকেরও বেশি সময় ধরে তিনি বাংলাদেশ আওয়ামী লীগের পরিবেশবিষয়ক সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেছেন। পরে সরকারের পরিবেশ ও বনমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। বর্তমানে তিনি বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক এবং সরকারের তথ্যমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছেন। চট্টগ্রাম-৭ আসন থেকে তিনি টানা তিনবার সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন।

করোনাভাইরাসের কারণে দেশে চলা লকডাউনের মধ্যেও ব্যস্ত সময় পার করেন ড. হাছান মাহমুদ। মন্ত্রণালয়ের কাজ, এলাকায় ত্রাণ কার্যক্রম তদারকি, গণমাধ্যমে ব্রিফিং, প্রধানমন্ত্রীর নির্দেশনা বাস্তবায়নসহ নানা কাজে প্রতিটি দিনই ব্যস্ততার মধ্যে কাটছে তথ্যমন্ত্রীর।

এরই মধ্যে করোনাভাইরাসে আক্রান্ত হলেও হাসপাতাল থেকে মন্ত্রণালয়ের গুরুত্বপূর্ণ ফাইল স্বাক্ষর, নেতাকর্মীদের সঙ্গে টেলিফোনে যোগাযোগসহ বিরোধী দলের বিভিন্ন প্রশ্নের নিয়মিত জবাব দিয়েছেন ড. হাছান মাহমুদ।

শিক্ষানুরাগী তথ্যমন্ত্রী নিজ মন্ত্রণালয় ও চট্টগ্রামে একটি সভায় প্রকাশ্যে নিজের দুই শিক্ষকের কদমবুসি করে সবার প্রশংসা কুড়িয়েছেন।

এই সংবাদটি পড়া হয়েছে ৬৬ বার

Share Button

Calendar

November 2020
S M T W T F S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930