» অন্যধারা সংসদ এ মধ্যমণি প্রণব মজুমদার

প্রকাশিত: ০৩. আগস্ট. ২০১৯ | শনিবার

অন্যধারা সাহিত্য সংসদ এর ২২৩ তম সাহিত্য সভায় আড্ডার মধ্যমণি হয়েছেন কবি ও পাক্ষিক অর্থকাগজ সম্পাদক প্রণব মজুমদার ।
শুক্রবার সন্ধ্যায় রাজধানীর ইন্দিরা রোডে সেই সভায় সভাপতি ছিলেন কবি সৌমিত্র দেব । প্রধান অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক নিরঞ্জন অধিকারী ।আড্ডার প্রধান আলোচক ছিলেন বাংলা একাডেমির পরিচালক কবি রহিমা আখতার কল্পনা । প্রণব মজুমদার বলেন, কবিতা লেখায় স্বল্পতম মেধার মানুষ আমি ! প্রতিদিন শিখছি । কবিতাকে জয় করবার ইচ্ছে আমারও ! লিখছি আর তা প্রকাশ হচ্ছে ছাপার অক্ষরে । সৃষ্টির আনন্দে জীবন বয়ে যায় । বিভিন্ন দৈনিকের সাহিত্য পাতায় প্রকাশিত ও লিখিত আমার পঠিত ১০টি কবিতা নিয়ে মনোজ্ঞ আলোচনা ও সমালোচনা । তিন দশকে আমার চেনা ও প্রিয় গুণীজনের মুখে আমার লেখার ভালো ও মন্দ দিকগুলোর পর্যালোচনা ও প্রাসঙ্গিক কথাগুচ্ছ আমাকেও সমৃদ্ধ করলো দীর্ঘ সময়ের এ আড্ডায় ।
অনুষ্ঠানের প্রধান অতিথি ও সুবক্তা যাঁর আশীর্বাদ পেয়ে আসছি বিশ্ববিদ্যালয় জীবন থেকে সেই ব্যক্তি পণ্ডিত শিক্ষাবিদ অধ্যাপক নিরঞ্জন অধিকারী কথা বললেন কবিতার নানা দিক নিয়ে। কবি রহিমা আখতার কল্পনা কবিতা ও ছড়ায় ব্যাকরণগত দিকগুলো বিশেষ করে ছন্দ ও মাত্রার গুরুত্ব সুন্দরভাবে উপস্থাপন করলেন তাঁর সাবলীল ও বস্তুনিষ্ঠ শব্দসমষ্টিতে ।
অন্যধারার মহাসচিব কথাশিল্পী ও কবি শাওন আসগর কবিতার ছন্দ, অন্ত্যমিল এবং কাঠামোগত রূপ সংক্ষেপে ব্যক্ত করেন । নির্বাহী চেয়ারম্যান কবি ক্যামেলিয়া আহমেদের সঞ্চালনায় আমার লেখা সম্পর্কে উপস্থিত কবিগণ তাঁদের অনুভূতি ব্যক্ত এবং স্বরচিত কবিতা পাঠে মুগ্ধ হলাম।
এ ছাড়া কবি কল্যাণ চক্রবর্তী কামরুজ্জামান প্রমুখেরা তাঁদের নিজের কবিতা পাঠ ছাড়াও কবিতা নিয়ে আড্ডাকে প্রাণবন্ত করে তুলেন নানা কথামালায়। সবশেষে সভাপতি ও প্রধান অতিথি কবির হাতে সনদপত্র তুলে দেন ।

এই সংবাদটি পড়া হয়েছে ২৪৬ বার

Share Button

Calendar

December 2019
S M T W T F S
« Nov    
1234567
891011121314
15161718192021
22232425262728
293031