» অবকাঠামোগত উন্নয়নকে অগ্রাধিকার দিয়েছে সরকার ঃআইনমন্ত্রী

প্রকাশিত: ০৩. অক্টোবর. ২০১৯ | বৃহস্পতিবার

আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার মানব উন্নয়নের সাথে সাথে অবকাঠামোগত উন্নয়নের যোগসূত্রকে নীতিগতভাবে অগ্রাধিকার দিয়েছে, যার সুফল বাংলাদেশ পেতে শুরু করেছে।বাংলাদেশ আর্থ-সামাজিক উন্নয়নে উল্লেখযোগ্য অগ্রগতি লাভ করেছে। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর তথ্যানুযায়ী 2018-2019 অর্থ বছরে বাংলাদেশে জিডিপির প্রবৃদ্ধি বেড়ে দাঁড়িয়েছে ৮.১৩ শতাংশে, মাথাপিছু আয় 1909 মার্কিন ডলার ছুঁয়েছে। বর্তমানে সরকার 300 বিলিয়ন টাকার পদ্মা সেতু, ২২ বিলিয়ন টাকার মেট্রো রেল, এলিভেটেড এক্সপ্রেসওয়ে, অনেক ফ্লাইওভার, কয়েক ডজন অর্থনৈতিক অঞ্চল এবং পায়রা সমুদ্রবন্দর সহ অনেক মেগা উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন করছে।
আজ সিঙ্গাপুরের রাজধানী সিঙ্গাপুর সিটিতে অনুষ্ঠিত এশিয়া ইনফ্রাস্ট্রাকচার ফোরামে ‘‘স্ট্রেংদেনিং পাটনারশিপ টু ড্রাইভ এশিয়াস ইনফ্রাস্ট্রাকচার ভিশন’’ শীর্ষক সভায় এসব কথা বলেন মন্ত্রী ।
বাংলাদেশ ও এর পার্শ্ববর্তী দেশগুলির মধ্যে আঞ্চলিক সহযোগিতার কথা তুলে ধরে আনিসুল বলেন, দক্ষিণ ও দক্ষিণ পূর্ব এশিয়ায় যোগাযোগ বৃদ্ধির ক্ষেত্রে বাংলাদেশ সক্রিয় অবস্থানে থাকায় গত দশ বছরে বাংলাদেশ ও প্রতিবেশী দেশগুলির মধ্যে আঞ্চলিক সহযোগিতা প্রচুর উৎসাহ পেয়েছে। তিনি বলেন, BIMSTEC-এ বাংলাদেশ শীর্ষস্থানীয় ভূমিকা পালন করছে, যা বাংলাদেশ, ভারত, মালদ্বীপ, শ্রীলঙ্কা, থাইল্যান্ড, নেপাল এবং ভুটানকে বহুপাক্ষিক সহযোগিতার জন্য একটি ফোরামে আবদ্ধ করেছে। এছাড়াও বাংলাদেশ এমন বিভিন্ন উদ্যোগের মধ্যমণি, যা বাংলাদেশ, ভুটান, ভারত ও নেপালকে আসিয়ান এবং পূর্ব এশিয়ার অন্যান্য দেশগুলির সাথে সংযুক্ত করতে চায়।
তিনি বলেন, বাংলাদেশ সাধারণ উন্নয়নের লক্ষমাত্রা অর্জনের জন্য প্রতিবেশী দেশগুলোর সাথে সংযুক্ত হয়েছে। প্রতিবেশী রাষ্ট্র ভারতের সাথে সড়ক, রেল ও সমুদ্রপথের মাধ্যমে বিভিন্ন উপ-আঞ্চলিক সংযোগ প্রকল্পে যুক্ত হয়েছে। এই সংযোগ প্রকল্পগুলি ভারতের উত্তর-পূর্ব রাজ্যগুলির সাথে বাংলাদেশের আরও বাণিজ্য সুযোগ-সুবিধা তৈরি করছে। ভারত এখন বাংলাদেশের মধ্যদিয়ে সড়ক ও রেলপথে পণ্য পরিবহনে আগ্রহী কারণ এতে তাদের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যগুলিতে পণ্য পরিবহণ ব্যয় এবং সময় কমে যাবে।
তিনি বলেন, ২০০৯ সালে দায়িত্ব গ্রহণের পর থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার বাংলাদেশকে মধ্যম আয়ের দেশে পরিণত করার জন্য তার প্রাক-নির্বাচনী প্রতিশ্রুতি ‘ভিশন-২০২১’বাস্তবায়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। ভিশন ২০২১ আঞ্চলিক যোগাযোগকে উন্নয়নের লক্ষমাত্রা অর্জনের মূল হাতিয়ার হিসাবে তুলে ধরেছে, ”আইনমন্ত্রী বলেন।

এই সংবাদটি পড়া হয়েছে ২৩৩ বার

Share Button

Calendar

April 2020
S M T W T F S
« Mar    
 1234
567891011
12131415161718
19202122232425
2627282930