» ‘অর্ঘ্য’ নামের প্রাকৃতিক পার্কটিকে রক্ষার জন্য বিবৃতি দিয়েছেন ১৭ জন বুদ্ধিজীবী

প্রকাশিত: ২১. জুন. ২০১৯ | শুক্রবার

‘অর্ঘ্য’ নামের প্রাকৃতিক পার্কটিকে রক্ষার জন্য বিবৃতি দিয়েছেন ১৭ জন বুদ্ধিজীবী।
“ইট পাথরের এ ঢাকা মহানগরীতে মিরপুর রোড ও গ্রীণরোডের সংযোগস্থলে গড়ে উঠেছে ‘অর্ঘ্য’ নামের এক প্রাকৃতিক পার্ক। প্রায় ২২ শতাংশ জায়গার উপর গড়ে উঠা এই পার্কে বাসা বেঁধেছে ঝাঁকেঝাঁকে প্রজাপতি এবং পাখিদের দল।ফুটে আছে অসংখ্য প্রজাতির ফুল। এটি একটি কীট পতঙ্গের আধার।
গ্রীল দিয়ে ঘেরা এই পার্কটি প্রজাপতি, টিয়াপাখি, গাছ-গাছালি, কৃত্রিম লেক ও ছোট টিলায় প্রাণীদের এ অভয়ারণ্য নগরজীবনের এক বৈচিত্রপূর্ণ সম্পদ।ঢাকা সিটিকর্পোরেশন থেকে বরাদ্দ নিয়ে ২০০৬ সালে এ পার্কটি গড়ে তোলেন প্রকৃতি ও নগর সৌন্দর্যবিদ রাফেয়া আবেদীন।
সম্প্রতি আমরা লক্ষ্য করছি যে, পাশর্^বর্তী জায়গার মালিক বিআরবি ক্যাবলস ঢাকাসিটিকর্পোরেশন থেকে যে কোনউপায়ে এই ‘অর্ঘ্য’ নামের প্রাকৃতিক পার্কটি পূনরায় বরাদ্দ নিয়েছে তাদের কর্মকান্ডের জন্য।
সিটি কর্পোরেশন নান্দনিক সৌন্দর্যের এ পার্কটিকে একটি ব্যবসায়িক প্রতিষ্ঠানের নিকটবরাদ্দ দেয়ার সংবাদে আমরা বিষ্মিত,হতবাক এবং ক্ষুব্ধ। প্রজাপতিদের মেরে ফেলে পাখিদের তাড়িয়ে দেয়া হবে এ দুষ্কর্ম কোনভাবেই মেনে নেয়া যায়না। এক বছর আগে এবিষয়ে উচ্চ আদালতে সিটিকর্পোরেশনের বিরুদ্ধে একটি মামলা হয়, জারী হয় নিষেধাজ্ঞা। আদালতের কারণ দর্শাও নোটীশের কোন জবাবও তারা দেয়নি। এখন আবার ঐ ব্যবসা প্রতিষ্ঠানটিএ জায়গাটি দখলে নিচ্ছে। বিষয়টি থানা পুলিশকে জানিয়েও কোন লাভ হয়নি।
সর্বজন বিদিত যে,সায়েন্স ল্যাবরেটরী সংলগ্ন এই মোড়টির যানজট প্রায় সার্বক্ষনিক। এখানে ব্যবসায়ী বহুতল ভবন হলে তীব্র যানজটে চরম অচলাবস্থার সৃষ্টিহবে, দিশেহারা হবেন ধানমণ্ডি গ্রীণ রোডের বাসিন্দা ও সকল শ্রেণীর জনগণ। বিবৃতিতে স্বাক্ষর দিয়েছেন ঃ

১. অধ্যাপক আনিসুজ্জামান
২. অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী
৩. সৈয়দ আবুল মকসুদ
৪. অধ্যাপক সৈয়দ মঞ্জুরুল ইসলাম শিক্ষাবিদ
৫. অধ্যাপক নজরুল ইসলাম
৬. স্থপতি মোবাশ্বের হোসেন
৭. স্থপতি ইকবাল হাবীব
৮. রামেন্দু মজুমদার অভিনেতা, মঞ্চনির্দেশক, নির্মাতা
৯. মামুনুর রশীদ নাট্যকার ও অভিনেতা
১০. কবি নির্মলেন্দু গুণ
১১. কামাল লোহানী সাংস্কৃতিক ব্যক্তিত্ব
১২. গোলামকুদ্দুস সাংস্কৃতিক ব্যক্তিত্ব
১৩. নাসির উদ্দিন ইউসুফ
১৪. রাফেয়া আবেদীন – প্রকৃতি ও নগর সৌন্দর্যবিদ
১৫. মোঃআব্দুল মতিন – সাধারণসম্পাদক, বাপা
১৬. জুয়েল আইচ জাদুশিল্পী
১৭. মনজিল মোরশেদ আইনজীবী

এই সংবাদটি পড়া হয়েছে ৩০১ বার

Share Button

Calendar

October 2019
S M T W T F S
« Sep    
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031