» আজ কবি পুলিন রায়ের জন্মদিন

প্রকাশিত: ০১. জুন. ২০২০ | সোমবার

আজ ১ জুন, কবি পুলিন রায়ের জন্মদিন। ৫৪ বর্ষপূর্তি। , জীবনসংগ্রামী, শিশু-অন্তঃপ্রাণ, ভাস্কর সম্পাদক পুলিন রায়কে জন্মদিনের শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন বাংলাদেশ পোয়েট্রি এসোসিয়েশনের পক্ষ থেকে কবি সৌমিত্র দেব ।
পুলিন রায়ের ডাকনাম ময়না—তবে দুধকলা পুষ্ট ছিল না তাঁর শৈশব-কৈশোরের জীবন। সে-এক বড়োই বেদনামথিত, পাখির কণ্ঠে রা ফোটার মতো পরমাশ্চর্য ও সংবেদ্য আখ্যান। তার সম্পর্কে গবেষক আবিদ ফয়সল লিখেছেন,কী করেননি পুলিন! দুমুঠো ভাতের জন্য দিনমজুরে হিশেবে অন্যের জমিতে কাজ করেছেন। পান-সিগারেট, পলিথিন ব্যাগ বিক্রি করেছেন। মাছ এবং ব্যাঙ ধরেছেন। বিক্রি করে অর্জিত টাকার একটি অংশ মায়ের হাতে তুলে দিয়েছেন। লেখাপড়া বন্ধ হওয়া ভাইবোনদের আবারও স্কুলে ভর্তি করান। নিজেও দুবছর বিরতির পর প্রাইভেটে এইচএসসি পরীক্ষা দেন এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে বাংলা ভাষা ও সাহিত্যে স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। তার পর সরকারি চাকরিতে যোগ দিয়ে আজ তিনি উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার হিশেবে কর্মরত। লক্ষ্য স্থির রেখে কর্মকৌশল পরিবর্তন করে জীবিকার লড়াইয়ে তাঁর এভাবে সাফল্য এসেছে। আর এসব সম্ভব হয়েছে তাঁর মনোবলের, শক্তির ও সাহসের কল্যাণে।
গত ২০১৬ সালে তাঁর পঞ্চাশপূর্তিতে একটি রচনা লিখেছিলাম। লেখাটি সে বক্তব্য দিয়ে শেষ করতে চাই। কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর সর্বোচ্চ সাফল্যের জন্য কাজ করেছেন এবং তা পেয়ে যাবার পর বলেছেন— ‘ এ মণিহার আমার নাহি সাজে ‘। আগে কিন্তু বলেননি। এ-ও একটা ভাববার কথা বটে! পুলিন রায় তাঁর ব্যক্তিবিশ্ব নিয়ে আত্মকথা লিখে পেশ করে যাবেন দুনিয়ার দরবারে। আমরা জানবো একটুকু মানুষ কীভাবে আত্মবিকশিত হয়েছেন। জয়তু পুলিন। আমাদের পুলিনদা।

এই সংবাদটি পড়া হয়েছে ২৪৭ বার

Share Button

Calendar

December 2020
S M T W T F S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031