» আজ নাকি বিশ্ব ভালবাসা দিবস!

প্রকাশিত: ১৪. ফেব্রুয়ারি. ২০১৮ | বুধবার

তামান্না জেসমিন

আজ নাকি বিশ্ব ভালবাসা দিবস! অন্যান্য সব দিনের মতই আজকের দিনটি ও আমার কাছে
একটি সাধারণ দিন। আজ এই দিনটিকে ” বিশ্ব ভালবাসা দিবস ” হিসেবে নানা লৌকিকতা আর আড়ম্বরের মাধ্যমে পালন করা হলেও খবরের পাতায় চোখ রাখলে দেখতে পাবো খুন, ধর্ষণের মত নানা লোমহর্ষক ঘটনার খবর!

ভ্যালেনটাইনের মত এই পৃথিবীতে অসংখ্য ঘটনা, যুগলদের না পাওয়ার ব্যর্থতায় আত্মহুতি
যা ইতিহাসে অলেখা হয়ে আছে! তার আমরা কতটুকুই বা জানি! ভালোবেসে কেউ নিভৃতে এক জীবন পার করেছে – তার নজির বা কম কিসে? প্রেম বিরহ তুষের আগুনের মত ধুকে ধুকে মারে আবার এই প্রেম ই পরম প্রশান্তির মাধ্যমে জীবন কে প্রাঞ্জল রাখে। ভালবাসা জীবনে অবিচ্ছেদ্য, ভালবাসা ছাড়া চলেনা, প্রেম পবিত্র, শাশ্বত , নিবিড় ঘনিষ্ঠ। প্রেম অক্সিজেনের মতন তাই যার জীবন প্রেম হীন সে তো প্রেরনাবিহীন এক সমুদ্র লোনা বিস্বাদ জল। এই প্রেম সবার জীবনে আসেনা কারন প্রেম উপলব্ধির, প্রগাঢ় অসীম, আত্মিক!

আসলে আত্মিক ভালবাসা এবং তার প্রকাশের জন্য কি কোনো পরিকল্পনা বা দিন ক্ষন লাগে? পৃথিবী তে যত আবেগ অনুভূতি রয়েছে তার মধ্যে ভালবাসার অনুভূতির চেয়ে শ্রেষ্ঠ অনুভূতি আর কি কিছু থাকতে পারে?
আমার আত্নার ঘরবাড়িতে বসত করে আমার পিতা মাতা, সন্তান, প্রিয়জন, ভাইবোন প্রতিবেশী এবং প্রকৃতির সকল প্রানী, সকল সৃষ্টি। প্রতিমুহুর্তে ই তাই আত্মার এই ভালবাসা আত্মার কাছে পৌঁছে দিই আত্মার মাধ্যমে, অলখে, নীরবে।

এই ক্ষুদ্র আয়ূতে খয়ে যায় সব, বেচে থাকে সম্মান, ভালবাসা। ছোট্ট এক টুকরো জীবন কে মহত করার একটি ই পথ খোলা – সকল জীব, সকল সৃষ্টি কে যত্ন করা, লালন করা, সম্মান করা, ভালবাসা।
আজকের দিনেই শুধু নয় বরং প্রতিদিন বলতে চাই – ভালোবাসি, ভালোবাসি তোমাকে, তাহাকে সকল কে। ভালবাসবার জন্য বিশ্ব ভালবাসা দিবস, মা দিবস, বাবা দিবস, বন্ধু দিবস – এই আবেগ জড়ানো সম্পর্ক গুলোকে একটি দিবসের আবর্তে সীমাবদ্ধ রেখে তার অমর্যাদার কোনো মানে হয় না।

চারিদিকে এখন অনেক দাহ, অনেক ক্ষত, অনেক অন্ধকার। নিজেকে বড় নিষ্প্রভ, অক্ষম মনে হয়, মনে হয় বৃথাই এই পৃথিবীতে আসা! কি করতে পেরেছি আমরা পরস্পর পরস্পরের জন্য, জীব জগতের জন্য? চোখের সামনে আধমরা মানুষের পাশে কি দাড়াতে পেরেছি? কিংবা ঝলসে যাওয়া
গাছগাছালির গোড়ায় একটু জল …

এভাবে বিশেষ কোনো “দিবস ” নয় বরং আমাকে পহেলাবৈশাখ, নবান্ন, পহেলা ফাল্গুন আর বই মেলার মতন দিন গুলো সবচেয়ে বেশি কাছে টেনে নেয়, কারন সেখানে কিন্তু আমাদের কোনো পার্থক্যের বেড়া থাকেনা, থাকেনা জাত গোষ্ঠী ধর্ম, সেখানের মহা মিলন ই আসল ভালবাসার প্রকৃত উদাহরণ।

এই সংবাদটি পড়া হয়েছে ২৪৫ বার

Share Button

Calendar

September 2018
S M T W T F S
« Aug    
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30