শিরোনামঃ-


» আপনার ইশারায় চলবে হুইলচেয়ার!

প্রকাশিত: ৩০. নভেম্বর. ২০১৫ | সোমবার

এতদিন আপনারা সচরাচর কি দেখেছেন? হুইল চেয়ারে জখন কোন রোগী থাকে তখন তাকে আরেকজন ঠেলে নিয়ে যায় বা নতুন প্রযুক্তির চেয়ার একটি কন্ট্রোলারের মাধ্যমে স্বয়ংক্রিয় ব্যাটারি চালিত কারের মতো চলতে পারে, তবে এখন যে চেয়ারটির কথা আপনি শুনবেন সেটি শুনে রীতিমত অবাক হয়ে যাবেন।

ogo

একেবারে নতুন প্রযুক্তির চেয়ারটি বলতে গেলে আপনার চোখের ইশারায় চলবে। অর্থাৎ আপনি যেদিকে যেতে চাইবেন সেদিকেই যাবে কোনরকম কন্ট্রোলার বা দ্বিতীয় কোন ব্যক্তির সাহায্য ছাড়াই।

নিউজিল্যান্ডে বিশিষ্ট ইঞ্জিনিয়ার কেভিন হালসাল তৈরি করে দেখিয়েছে নতুন এই হুইল চেয়ার। তবে তাকে আবার কেউ এমন প্যারালাইসিস রোগী মনে করবেন না যেন। তিনি আপনার আমার মতন একেবারে সুস্থ একটি মানুষ।

নতুন এই হুইল চেয়ারের নাম দেয়া হয়েছে ওগো এবং এটি একবার চার্জ দিলে সর্বচ্চ ১৮ কিলোমিটার পথ অতিক্রম করতে সক্ষম। আপনি চাইলে ওগো হুইল চেয়ারটি সর্বচ্চ ২০ কিলোমিটার বেগে চালাতে পারবেন।

বর্তমানের ওগো চেয়ার ব্যবহার করে আপনি খেলাধুলা সহ আরও বিভিন্ন কাজ করতে পারবেন।

উদ্যোক্তা কেভিন সর্বপ্রথম ২০০৮ সালের দিকে ওগো নিয়ে কাজ শুরু করে যখন তার এক বন্ধু একটি দুর্ঘটনায় তার দুটি পায়ের শক্তি হারিয়ে ফেলে। আর কেভিনের তৈরি প্রথম হুইল চেয়ারটি প্রথম প্রাতিষ্ঠানিক রূপ পায় ২০১১ সালে। পরবর্তীতে আরও সংযোজনের ফলে সবার সামনে হাজির হয় নতুন ওগো হুইল চেয়ার যেটি আপনারা ইশারায় চলতে সক্ষম।

এই সংবাদটি পড়া হয়েছে ৩৩২ বার

Share Button