» আবার ঢাকা বিশ্ববিদ্যালয়ে সৈয়দ মুজতবা আলীকে নিয়ে সেমিনার

প্রকাশিত: ১২. সেপ্টেম্বর. ২০১৯ | বৃহস্পতিবার

আবার ঢাকা বিশ্ববিদ্যালয়ে সৈয়দ মুজতবা আলীকে নিয়ে সেমিনার হচ্ছে ।১৩ সেপ্টেম্বর শুক্রবার বিকাল ৪ টায় সৈয়দ মুজতবা আলীর ১১৫ তম জন্মদিন উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আর সি মজুমদার মিলনায়তনে সেমিনারে প্রধান অতিথি থাকবেন গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় বিষয়ক সংসদীয় কমিটির সদস্য সৈয়দা জোহরা আলাউদ্দিন এমপি । প্রধান আলোচক বিশিষ্ট শিক্ষাবিদ ও সাহিত্যিক সৈয়দ মনজুরুল ইসলাম । মূল প্রবন্ধ পাঠ করবেন কবি সৌমিত্র দেব। সভাপতিত্ব করবেন আনোয়ার চৌধুরী ।
এর আগে সৈয়দ মুজতবা আলীর ১১০তম জন্মদিন উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আর সি মজুমদার মিলনায়তনে অনুষ্ঠিত এক সেমিনারে দিল্লীতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ও সাবেক পররাষ্ট্রসচিব সৈয়দ মোয়াজ্জেম আলী বলেছেন, ‘বাংলা সাহিত্যের অন্যতম রম্যলেখক সৈয়দ মুজতবা আলী ছিলেন অসাম্প্রদায়িক চেতনার অধিকারী। তিনি ধর্মতত্ত্বে উৎসাহী ছিলেন। কিন্তু গল্প, উপন্যাস, প্রবন্ধ, রম্যরচনায় অসাম্প্রদায়িক মনোভাবের পরিচয় দিয়েছেন। ব্যক্তিগত জীবনেও তিনি অসাম্প্রদায়িকতার চর্চা করেছেন।’
মুজতবা আলী গবেষক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সাবেক অধ্যাপক নূরুর রহমান খানের সভাপতিত্বে সেমিনারে ‘সৈয়দ মুজতবা আলীর অসাম্প্রদায়িক চেতনা’ শীর্ষক মূল প্রবন্ধ পাঠ করেন সৌমিত্র দেব। ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তধর্ম ও আন্তসাংস্কৃতিক সংলাপ কেন্দ্র, প্রগতিশীল লেখক ইউনিয়ন ও রেড টাইমস বিডি ডটকম আয়োজিত এ অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন ঢাবির বিশ্বধর্মতত্ত্ব ও সংস্কৃতি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক কাজী নূরুল ইসলাম, সমাজসেবী নাজমা আক্তার ও অধ্যাপক কাজী নুসরাত সুলতানা।

এই সংবাদটি পড়া হয়েছে ২৮১ বার

Share Button

Calendar

February 2020
S M T W T F S
« Jan    
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829