শিরোনামঃ-


» আর্চবিশপ মজেস কস্তা গুরুতর অসুস্থ

প্রকাশিত: ১৪. জুন. ২০২০ | রবিবার

প্রিন্স গোমেজ

চট্টগ্রাম পাথরঘাটা ক্যাথলিক গির্জার আর্চবিশপ মজেস কস্তা গুরুতর অসুস্থ হয়ে স্কয়ার হাসপাতালে চিকিৎসাধীন আছেন।তাঁর করোনা ভাইরাস পজিটিভ হয়েছে । প্রভুর কাছে তাঁর আরোগ্য লাভের জন্য প্রার্থনা করা হচ্ছে। জানা গেছে , তিনি বহু বছর ধরে মানব সেবায় খ্রিস্ট ধর্মপ্রচার প্রচার করে আসছেন। মানুষকে যীশু খ্রীষ্টের শিক্ষা অনুযায়ী পাপ থেকে মোন ফেরানোর জন্য উৎসাহিত করে আসছেন। মানবতার সেবায় সবসময়ই নিজেকে সঁপে দিয়েছেন।

। উল্লেখ্য যে খ্রিস্টভক্তদের উপযুক্ত ও নিবিড় পালকীয় সেবাদানের উদ্দেশ্যে বাংলাদেশে ক্যাথলিক খ্রিস্টানদের ৮টি ডাইয়োসিস আছে, যেগুলো হলো: ঢাকা, চট্টগ্রাম, দিনাজপুর, রাজশাহী, ময়মনসিংহ, খুলনা, সিলেট ও বরিশাল। প্রতিটি ডাইয়োসিস এর অন্তর্ভূক্ত আছে বেশ কয়েকটি প্যারিশ বা চার্চ। প্রতিটি চার্চের ধর্মযাজক ‘প্যারিস প্রিস্ট’ নামে অভিহিত। আর ডাইয়োসিস-এর প্রধান ধর্মযাজক হলেন একজন ‘বিশপ’। ৮টি ডাইয়োসিস-এর মধ্যে এ’যাবত ঢাকা’ই বাংলাদেশের একমাত্র ‘মেট্রোপলিটান আর্চ ডাইয়োসিস’ ছিল।
চট্টগ্রাম ডাইয়োসিস এর এলাকা বাংলাদেশের ৯টি প্রশাসনিক জেলা জুড়ে বিস্তৃত। জেলাগুলো হলো: চাঁদপুর, লক্ষীপুর, নোয়াখালী, ফেনী, চট্টগ্রাম, খাগড়াছড়ি, রাঙামাটি, বান্দরবান এবং কক্সবাজার। এই জেলাগুলোতে কাথলিক খ্রিস্টানদের প্যারিশ বা চার্চ আছে ১১টি এবং সাব-প্যারিশ আছে ৫টি। চট্টগ্রাম ডাইয়োসিস-এর প্রধান ধর্মযাজক ‘বিশপ’ মজেস কস্তা চট্টগ্রাম শহরের পাথরঘাটাস্থ বিশপ ভবন-এ অবস্থান করেন। এবং
এতদিন বিশপ হিসেবে দায়িত্ব পালন করেন ।

এই সংবাদটি পড়া হয়েছে ২৫১ বার

Share Button