শিরোনামঃ-


» আলম তালুকদার,আমরা শোকাহত

প্রকাশিত: ০৯. জুলাই. ২০২০ | বৃহস্পতিবার

আমিনুল ইসলাম

আলম তালুকদার। এটি তার লেখক নাম। মূল নাম নুর হোসেন তালুকদার। বীর মুক্তিযোদ্ধা। একাত্তরের দুর্ধর্ষ কাদেরিয়া বাহিনীর সদস্য। একজন প্রখ্যাত ছড়াকার। সরকারের অবসরপ্রাপ্ত অতিরিক্ত সচিব। মুখে পান, ঠোঁটে হাসি, উচ্চারণে ছন্দ— এই চলমান দৃশ্যের নাম আলম তালুকদার। নিরংহকার। সদালাপী। তার মুখে সবসময় পূর্ণিমার জোছনার মতো পরিপূর্ণ হাসি লেগে থাকতো। ছড়ায় ছড়ায় কথা বলতে পারতেন এবং বলতেন। লেখালেখির কারণে আরও অনেকের মতো আমিও তার স্নেহভাজন ছিলাম। সাহিত্যের কত অনুষ্ঠানে যে একসাথে মঞ্চে বসেছি! কত অনুষ্ঠানে যে কথা বলেছি! আর তার মধুর পুনরাবৃত্তি ঘটবে না, এর চেয়ে দুঃখজনক ব্যাপার আর কী হতে পারে!

তিনি করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে সিএমএইচে চিকিৎসাধীন ছিলেন, এটা উনার পরিবারের লোক ছাড়া কেউই জানতেন না হয়তোবা। এই নিয়ে তিনি নিজেও ফেসবুকে কোনো স্ট্যাটাস দেননি। আমার জীবনে এত হাসিখুশি মানুষ আমি আর কাউকে দেখেছি কি না মনে করতে পারছি না। হায়, করোনা ভাইরাস! তুমি বুঝি ক্ষমাহীন দুর্বাসা হয়ে এসেছো রূপহীন রূপ ধরে!

এতদিন আমি ভয় পাইনি। কিন্তু প্রিয় মানুষ আলম তালুকদার, আপনার এই মৃত্য সংবাদ আমার সাহসে ফাটল ধরিয়ে দিলো। একাত্তরে হারেননি দুর্ধর্ষ পাক হানাদার বাহিনীর কাছে, কিন্তু আজ হেরে গেলেন। আমরা শোকাহত।

আপনি জান্নাতবাসী হউন, এই প্রার্থনা করি।

আমিনুল ইসলাম : কবি ও মহাপরিচালক সমবায় অধিদপ্তর

এই সংবাদটি পড়া হয়েছে ২৭৬ বার

Share Button