ইজতেমা নিয়ে জটিলতা কাটেনি

প্রকাশিত: ১১:৪৭ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ৪, ২০১৯

ইজতেমা নিয়ে জটিলতা কাটেনি

ইজতেমা নিয়ে এখনও কাটেনি জটিলতা। সরকারের মধ্যস্ততায় তারিখ নির্ধারণ হলেও মোনাজাত পরিচালনা নিয়ে দুপক্ষের মধ্যে বিরোধ রয়ে গেছে। একসঙ্গে ইজতেমা অনুষ্ঠানে অনিশ্চয়তার কথা বলেছেন মাওলানা সাদ অনুসারীরা। তবে, বিবদমান দুই পক্ষের উদ্যোগে পূর্ব নির্ধারিত সময় অনুসারে আগামী ১৫ থেকে ১৭ ফেব্রুয়ারি এই তিন দিন একটি পর্বে বিশ্ব ইজতেমা অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। তবে, কে মোনাজাত পরিচালনা করবেন তা চূড়ান্ত করতে আবারও বৈঠকে বসার কথা জানিয়েছেন ধর্ম প্রতিমন্ত্রী শেখ মোহাম্মদ আব্দুল্লাহ।

তাবলীগ জামাতের দুই পক্ষের মধ্যে দীর্ঘদিনের বিরোধ সহিংসতায় রূপ নেয় গত পহেলা ডিসেম্বর। সেদিন টঙ্গীর তুরাগ তীরে ইজতেমা ময়দান ও এর আশেপাশে সংঘর্ষে জড়িয়ে পড়েন মাওলানা মোহাম্মদ সাদ কান্ধলভী এবং মাওলানা জুবায়েরের অনুসারীরা।

এ নিয়ে সাম্প্রতিক সময়ের মত রোববার দুদফায় প্রায় পাঁচ ঘন্টার বৈঠক শেষে স্বরাষ্ট্রমন্ত্রী জানান, ইজতেমার তারিখ দু’পক্ষের আলোচনার প্রেক্ষিতে যেটি নির্ধারণ করা হয়েছে সেটিই থাকবে।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেন, ‘সারাবিশ্বে তাবলীগ জামায়াতের মধ্যে মতাদর্শ রয়েছে। আমাদের বাংলাদেশও সেখান থেকে বাদ যায়নি। একই সাথে সবাই হবে সেই প্রচেষ্টায় আমরা চালিয়ে যাচ্ছি।’

এদিকে, সচিবালয়ে দ্বিতীয় দফা বৈঠকের পর ধর্ম প্রতিমন্ত্রী জানান, পূর্বের সিদ্ধান্ত অনুসারে একই তারিখে ইজতেমা অনু্ষ্ঠিত হবে। তবে, কে পরিচালনা করবেন তা এখনো সিদ্ধান্ত হয়নি বলেও জানান তিনি।

ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো. আবদুল্লাহ বলেন, ‘১৫, ১৬, ১৭ যে দিন নির্ধারন করা হয়েছে; ওই দিনেই তাবলীগ জামায়াতের ইজতেমা হবে।’

তবে, দু দফা বৈঠকের পর মাওলানা সাদ কান্ধলভীর অনুসারীরা জানান, নিরাপত্তা নিশ্চিত করা না গেলে একত্রে ইজতেমা অনুষ্ঠান করা সম্ভব নয়।

মাওলানা সাদ কান্ধলভীর অনুসারী মাওলানা আশরাফ আলী বলেন, ‘১ ডিসেম্বর যে ঘটনা ঘটেছে এতে আমাদের বিশাল ইমেজ সঙ্কট দেখা দিছে। কোনো দুর্ঘটনা ঘটলে আমরা অস্তিত্ব সঙ্কটে পড়বো। ১৫, ১৬, ১৭ তারিখে আমাদের সাথীরা আসতে রাজি হচ্ছে না।’

তবে, ইতেমায় কে মোনাজাত পরিচালনা করবেন তা নির্ধারিনসহ সার্বিক বিষয়ে আবারও বৈঠক বসার কথা জানান তারা।

এ সংক্রান্ত আরও সংবাদ

Calendar

December 2020
S M T W T F S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  

http://jugapath.com