» ইসকিন্দার মির্জার “রঙের মায়া” শীর্ষক একক চিত্র প্রদর্শনী

প্রকাশিত: ১১. এপ্রিল. ২০১৮ | বুধবার

আলিয়ঁস ফ্রঁসেজ  ঢাকার লা গ্যালারিতে শিল্পী ইসকিন্দার মির্জার “রঙের মায়া” শীর্ষক একক চিত্র প্রদর্শনীর উদ্বোধন করা হবে শুক্রবার, ১৩ ই এপ্রিল ২০১৮, সন্ধ্যা ৬ ঘটিকায়। প্রদর্শনীতে ইসকিন্দার মির্জার ৩০ টি চিত্র প্রদর্শিত হবে।

প্রধান অতিথি হিসেবে প্রদর্শনীর শুভ উদ্বোধন করবেন বিশিষ্ট শিল্পী মুস্তফা মনোয়ার। বিশেষ অতিথি হিসেবে অনুষ্ঠানে উপস্থিত থাকবেন বিশিষ্ট শিল্পী সমরজিৎ রায় চৌধুরী এবং অধ্যাপক নাসরীন বেগম, প্রাচ্যকলা বিভাগ, চারুকলা অনুষদ, ঢাকা বিশ্ববিদ্যালয়। এছাড়া সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাচ্যকলা বিভাগের সহযোগী অধ্যাপক এবং চেয়ারম্যান ড. মলয় বলা এবং ইউএনডিপি এর মানবসম্পদ বিভাগের সহযোগী নিরুপমা নাহার। আলিয়ঁস ফ্রঁসেজ দ্য ঢাকার পরিচালক জনাব ব্রুণো প্লাস সম্মানিত অতিথিদের স্বাগত জানাবেন এবং অনুষ্ঠানের সভাপতিত্ব করবেন।

শিল্পী ইসকিন্দার মির্জা তার ¯œাতক এবং ¯œাতকোত্তর সম্পন্ন করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাচ্যকলা বিভাগ হতে। তিনি ইতোমধ্যে ত্রিশটির মতো দলগত প্রদর্শনীতে অংশ নিয়েছেন। শিল্পীর প্রথম একক প্রদর্শনী অনুষ্ঠিত হয় জয়নুল গ্যালারিতে ২০১৫ সালে।

রঙের মায়া

শিল্পী ইসকিন্দার মির্জা তাঁর শিল্পকলার মধ্য দিয়ে রঙের মোহ তৈরিতে নিবেদিত প্রাণ। তাঁর বিশ্বাস- যখন রঙ কাজ করে- শিল্প এক যাদুকরী সম্মোহন বিস্তার করে। ইসকিন্দারের গুরুত্বপূর্ণ চিত্রকর্মগুলো তুলে ধরে পুরনো ঢাকার নায়কদের, সেইসঙ্গে মহিষ, কামার, নারী, ফুল, পাতা, প্রকৃতি এবং বিভিন্ন ঐতিহ্যবাহী শিল্পকর্মও। বহুরূপী রঙের মায়া মিশিয়ে শিল্পী সৃষ্টি করতে চান এক ইন্দ্রজাল, যা সঞ্চারিত করে তাঁর অনুভব, অনুভবের আকাঙ্ক্ষা, সুদূর অতীত, হারিয়ে যাওয়া সংস্কৃতি, অথবা তাঁর চারপাশের প্রকৃতির স্নিগ্ধতা। বাংলাদেশের জনমানুষ, তাদের জীবনযাত্রা, জীবনের পাশবিক ভার, কাজের পরিবেশ, জীবনে আপাত শান্তির নিস্তরঙ্গতা, এদের সবার মাঝেই আছে বহুমাত্রিক রঙ, যা যুগপৎ চিত্রবিচিত্র ও মায়াময়। শিল্পী ইসকিন্দার মীর্জার প্রচেষ্টা শুধু সেই অন্তমিলটুকু তুলে ধরা।

প্রদর্শনীটি চলবে ২৪ শে এপ্রিল ২০১৮ পর্যন্ত। সোমবার থেকে বৃহস্পতিবার বিকাল ৩টা থেকে রাত ৯টা এবং শুক্রবার ও শনিবার সকাল ৯টা থেকে দুপুর ১২টা এবং বিকাল ৫টা থেকে রাত ৮টা পর্যন্ত প্রদর্শনীটি খোলা থাকবে। রোববার সাপ্তাহিক বন্ধ। প্রদর্শনীটি সবার জন্য উন্মুক্ত।

এই সংবাদটি পড়া হয়েছে ১৯০ বার

Share Button

Calendar

October 2018
S M T W T F S
« Sep    
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031