» ঈদছুটিতে সরকারি, বেসরকারি সব কর্মচারীদের কর্মস্থলে থাকতে হবে

প্রকাশিত: ১৩. জুলাই. ২০২০ | সোমবার

কোরবানির ঈদের ছুটিতে সরকারি, বেসরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারীদের কর্মস্থলে অবস্থানের নির্দেশ দেয়া হয়েছে ।

করোনাভাইরাসের বিস্তার রোধে জনপ্রশাসন মন্ত্রণালয় সোমবার রাতে এই নির্দেশনা দিয়ে আদেশ জারি করেছে।

তাতে বলা হয়, করোনাভাইরাসের সংক্রমণের বিস্তার দিন দিন বৃদ্ধি পাওয়ায় ঈদুল আজহার সময় সংক্রমণের বিস্তাররোধে সকাল সরকারি/বেসরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে কর্মরত কর্মকর্তা-কর্মচারীদের ঈদের সরকারি বা ঐচ্ছিক ছুটিতে আবশ্যিকভাবে কর্মস্থলে অবস্থানের জন্য নির্দেশনা প্রদান করা হল।

করোনাভাইরাস মহামারীর মধ্যে কোরবানির ঈদের ছুটি বাড়ানো হবে না বলে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম সোমবারই জানিয়েছেন।

এ বিষয়ে তিনি বলেন, ঈদের সময় যে তিন দিন ছুটি আছে এই ছুটি আর বর্ধিত হবে না। যে যেখানে থাকবেন, যার যেখানে কর্মস্থাল তিনি তার হেডকোয়ার্টার ত্যাগ করতে পারবেন না।

জিলহজ মাসের চাঁদ দেখা অনুযায়ী এবার ৩১ জুলাই বা ১ অগাস্ট কোরবানির ঈদ হবে।

১ অগাস্ট ঈদ হবে ধরে নিয়ে ৩১ জুলাই, ১ ও ২ অগাস্ট ঈদের ছুটি নির্ধারণ করা আছে। ঈদ ৩১ জুলাই হলে ৩০ জুলাইও সরকারি ছুটি থাকবে, সেক্ষেত্রে ঈদের ছুটি হবে ৪ দিন।

বাংলাদেশে করোনাভাইরাস সংক্রমণের পর গত ১৭ মার্চ থেকে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে, আগামী ৬ অগাস্ট পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠানে ছুটি ঘোষণা করা আছে।

আর গত ২৬ মার্চ থেকে ৩০ মে পর্যন্ত টানা সাধারণ ছুটির পর ৩১ মে থেকে সীমিত পরিসরে অফিস চলছে। আগামী ৩ অগাস্ট পর্যন্ত এভাবেই অফিস চলবে বলে সরকারি সিদ্ধান্ত রয়েছে।

সীমিত পরিসরে অফিস চালুর পর গত ১ জুন থেকে গণপরিবহন চলছে। কোরবানির ঈদের আগে গণপরিবহণ চলাচল অব্যাহত থাকবে কি না, সে বিষয়ে সরকারের তরফ থেকে এখনও কিছু জানানো হয়নি।

মহামারীর মধ্যে রোজার ঈদের সময় বিধিনিষেধ অনেক শিথিল করায় করোনাভাইরাসের সংক্রমণ বেড়েছে বলে বিশেষজ্ঞদের মত। রোজার ঈদের পর শুধু জুন মাসেই রোগীর সংখ্যা ১ লাখ বেড়ে যায়।

দেশে এখন শনাক্ত কোভিড-১৯ রোগীর সংখ্যা দুই লাখের কাছে পৌঁছেছে। এর মধ্যে ২ হাজার ৩০০ জনের মৃত্যু হয়েছে।

এই সংবাদটি পড়া হয়েছে ১১২ বার

Share Button

Calendar

August 2020
S M T W T F S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031