» ঈদ আড্ডায় কবি একে শেরাম যা বললেন

প্রকাশিত: ১৭. জুন. ২০১৯ | সোমবার

ঈদ আড্ডায় কবি একে শেরাম বলেন, ঈদকে সাম্য ও সম্প্রীতির উৎসব ।
তিনি ছোটবেলায় যে ভাবে বন্ধুবান্ধব নিয়ে ঈদের আনন্দ উপভোগ করতেন আজও সেই ধারাবাহিকতা অব্যাহত রেখেছেন। তিনি বলেন ঈদের আনন্দ ধনী গরীবের মাঝে যে ভাবে সাম্য সম্প্রীতি তৈরি করে সে ভাবে অন্যান্য সম্প্রদায়ের মধ্যেও ঈদ সমান ভাবে সাম্য ভ্রাতৃত্ব ও সম্প্রীতির সোপান তৈরি করে। তিনি বলেন ঈদের আনন্দের সাথে সকল সম্প্রদায়ের উৎসবের আনন্দকে একত্রিত করে আমরা সকলে আনন্দ মহাযজ্ঞের মাধ্যমে অসাম্প্রদায়িক বাংগালি সংস্কৃতি গড়ে তুলতে পারি।

গত ১৪ জুন সন্ধ্যায় সিলেটের জিন্দাবাজারস্হ ব্রিকলেন রেষ্টুরেন্টে পাক্ষিক ঢালপত্র, ছড়ালোক,ও ছড়াকেন্দ্র-সিলেট এক ঈদ আনন্দ আড্ডার আয়োজন করে।

আড্ডায় সভাপতিত্ব করেন বিশিষ্ট সাংবাদিক, কবি,দৈনিক উত্তর-পূর্ব সিলেটের প্রধান নির্বাহি সম্পাদক জনাব আজিজ আহমদ সেলিম।

প্রধান অতিথি হিসেবে উপস্হিত ছিলেন বিশিষ্ট কবি,সংগঠক জনাব এ কে শেরাম।

বিশেষ অতিথি হিসেবে উপস্হিত ছিলেব নাট্যজন জনাব বাবুল আহমদ,
জনাব পুলিন রায়, কবি ও সম্পাদক “ভাস্কর”(ছোটকাগজ)
জনাব পরিতোষ বাবলু ছড়াকার ও সভাপতি সুরমা খেলাঘর আসর, সিলেট
জনাব খালেদ উদ-দীন, কবি ও সম্পাদক “বুনন”(ছোটোকাগজ)

অন্যান্যের মধ্যে আলোচনা ও লেখা পাঠ করেন অধয়াপক কবি এ এস এম মকবুলুর রহমান,কবি দুলাল শর্মা চৌধুরী, কবি এখলাসুর রাহমান,কবি আলাউদ্দিন তালুকদার, ছড়াকার ইমতিয়াজ সুলতান ইমরান, ছড়াকার, সংবাদ কর্মী দেবব্রত রায় দীপন, গীতি কবি হরিপদ চন্দ, কবি ধ্রুব গৌতম,কবি সুমন বনিক,কবি চন্দ্রশেখর দেব,মোঃ জসিম উদ্দিন, কবি আল মামুন বাবুল, নাট্যজন শাখাওয়াত আলী শাহী, কবি মোঃ শফিকুল ইসলাম,কবি কামরুল ইসলাম কবি আব্দুল কাদির জীবন প্রমুখ।

সঞ্চালনার দায়িত্বে ছিলেন আয়োজক সংগঠনের পক্ষে ছড়াকার শাহাদত বখ্ত শাহেদ।

আড্ডায় বক্তারা ঈদ নিয়ে মজার মজার স্মৃতিচারণ করেন। বিশেষ করে ঈদের চাঁদ দেখা, নতুন পোষাক, ভিন্ন ধর্মী খাবার, আচার আচরন নিয়ে আলোচনা করেন।

সভাপতি তার বক্তব্যে বলেন ছোটোবেলায় যে ভাবে ঈদের আনন্দ করতাম বর্তমানে সেভাবে তা হয়ে উঠেনা। আগে ঈদে বড়দের সালাম দিয়ে যেভাবে সালামি বা ঈদি সংগ্রহ করতাম তা এখন হয়ে উঠেনা। আজ ১০ বছর কেউ আমাকে সালামি দেয়না। তিনি বলেন ছোটোবেলার ঈদ ও বর্তমান বয়সের আনন্দের মধ্যে নানান ফারাক রয়েছে তার পরও ঈদের আনন্দকে নতুন প্রজন্ম ও বন্ধু বান্ধব ও আত্নীয়দের মাঝে ভাগাভাগি করে কাটাই।

সভাপতির বক্তব্য শেষ হওয়ার প্রাক্কালে ছড়াকেন্দ্র-সিলেট এর উপদেষ্টা অধ্যাপক কবি এ এস এম মকবুলুর রহমান অনুষ্ঠানের সভাপতি আজিজ আহমদ সেলিমকে ঈদি হিসেবে কিছু নতুন টাকার নোট তার হাতে তোলে দিয়ে
ঈদ আনন্দ আড্ডায় নতুন আনন্দ মাত্রা যোগ করেন। পরে আয়োজক সংগঠন গুলোর পক্ষ থেকে চা চক্র আপ্যায়ন মাধ্যমে ঈদ আড্ডার সমাপ্তি হয়।

এই সংবাদটি পড়া হয়েছে ৪৩৭ বার

Share Button

Calendar

October 2020
S M T W T F S
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031