উইকিপিডিয়ায় সেরা পাঁচ ছবি আজিম খান রনির

প্রকাশিত: ১০:৪৭ পূর্বাহ্ণ, আগস্ট ৮, ২০১৭

উইকিপিডিয়ায় সেরা পাঁচ ছবি আজিম খান রনির

উন্মুক্ত বিশ্বকোষ উইকিপিডিয়ার উদ্যোগে বিশ্বের বিভিন্ন দেশে চতুর্থবারের মতো আয়োজন করা হলো দেশগুলোর সংরক্ষিত অঞ্চলগুলোর ছবি তোলার প্রতিযোগিতা ‘উইকি লাভস আর্থ (ডব্লিউএলই)’।
প্রথমবারের মতো বাংলাদেশ এই আন্তর্জাতিক প্রতিযোগিতায় ‘দেশের সংরক্ষিত অঞ্চলগুলোর’ ছবি নিয়ে অংশ নেয় বিশ্বের কয়েক হাজার ফটোগ্রাফার । বাংলাদেশের ১৯১ জন দুই হাজারের বেশি সংরক্ষিত অঞ্চলের ছবি আপলোড করেন। এ প্রতিযোগিতায় সেরা দশটি ছবির পাঁচটিই আজিম খান রনির তোলা।
সেরা দশের প্রথম স্থান অর্জন করে মৌলভীবাজারের লাওয়াছড়া ন্যাশনাল পার্ক থেকে তোলা পল্লব কবিরের ছবিটি। দ্বিতীয় ছবিটি বঙ্গবন্ধু সাফারি পার্ক থেকে তোলা। ময়ুরের পেখম তোলা সেই ছবিটি তুলেছেন আজিম খান রনি।

সেরা দশে রনির তোলা ছবিগুলো অর্জন করেছে যথাক্রমে, দ্বিতীয়, তৃতীয়, পঞ্চম, অষ্টম ও নবম। চতুর্থ ও ষষ্ঠ ছবিটি জুবায়েরের, সপ্তম ছবিটি শুভ্রা দত্তের আর সেরা দশের শেষ ছবিটি সুরঞ্জিত কর্মকারের।

বাংলাদেশে এ আয়োজনের স্থানীয় আয়োজক উইকিমিডিয়া ফাউন্ডেশনের অনুমোদিত শাখা উইকিমিডিয়া বাংলাদেশ। বিশ্বের বিভিন্ন দেশের সংরক্ষিত অঞ্চলের ছবির একটি স্থায়ী সংগ্রহশালা তৈরির লক্ষ্যে আয়োজিত এ প্রতিযোগিতার বাংলাদেশ পর্বের ফলাফল প্রকাশ হয়েছে। বাংলাদেশের ৫১টি তালিকাভূক্ত সংরক্ষিত স্থানের মধ্যে এই প্রতিযোগিতার মাধ্যমে ৪০টি স্থানের ছবি প্রতিযোতিার মাধ্যমে সংগৃহীত হয়েছে।

প্রতিযোগিতার সমন্বয়ক উইকিমিডিয়া বাংলাদেশের সাধারণ সম্পাদক নাহিদ সুলতান বলেন, ‘বাংলাদেশের সংরক্ষিত জাতীয় উদ্যান, বন্যপ্রাণী অভয়ারণ্যগুলোর নিবন্ধ উইকিপিডিয়াতে থাকলেও অধিকাংশেরই কোনও ছবি ছিল না।

এ প্রতিযোগিতা থেকে প্রাপ্ত বাংলাদেশের প্রাকৃতিক অঞ্চলগুলোর ছবি উইকিপিডিয়ার মাধ্যমে বিশ্ব দরবারে উপস্থাপন করাই আমাদের প্রধান উদ্দেশ্য ছিল, যার কিছুটা আমরা পূর্ণ করতে পেরেছি।’ প্রতিযোগিতার বাংলাদেশ পর্বে বিজয়ী নির্ধারণী জুরি বোর্ডে জুরি হিসেবে ছিলেন যুক্তরাজ্যের কলিন হার্কনেস, ব্রাজিলের উইলফ্রেদো রাফায়েল ও জার্মানির অ্যান্সগার কোরেন।

আন্তর্জাতিক এ আলোকচিত্র প্রতিযোগিতাটি প্রতি বছর মে মাসে বিশ্বব্যাপী অনুষ্ঠিত হয় থাকে। চলতি বছর ৩৮টি দেশ ডব্লিউএলই প্রতিযোগিতায় অংশ নেয়। প্রতিযোগিতায় অংশগ্রহণকারী দেশগুলো স্ব-স্ব দেশের সংরক্ষিত অঞ্চলের ছবি নিয়ে প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। এ প্রতিযোগিতার অন্যতম উদ্দেশ্যে সংশ্লিষ্ট অঞ্চলগুলোকে বিশ্ব দরবারে তুলে ধরা।

চলতি বছর মাসব্যাপী এ প্রতিযোগিতায় অংশগ্রহণকারী প্রতিটি দেশ থেকে প্রাপ্ত সেরা ১০টি করে ছবি থেকে ‘আন্তর্জাতিক বিজয়ী’ ঘোষণা করা হবে সেপ্টেম্বরে। প্রথম পুরস্কার হিসেবে রয়েছে ২০১৮ সালে দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিতব্য উইকিপিডিয়ার বার্ষিক সম্মেলন ‘উইকিম্যানিয়ায়’ যোগদানের সুযোগসহ আরও পুরস্কার। আন্তর্জাতিক প্রতিযোগিতায় বাংলাদেশের পক্ষে সেরা ১০টি ছবি অংশ নেবে।

২০১৩ সালে শুরু হওয়া এই প্রতিযোগিতায় এখন পর্যন্ত বিভিন্ন দেশের ২৫ হাজার অংশগ্রহণকারী ২ লাখ ৮৫ হাজার ছবি উইকিপিডিয়াতে যুক্ত করেছেন। এ প্রতিযোগিতায় সহযোগী হিসেবে রয়েছে জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি সংস্থা ইউনেস্কো। ছবি গুলো দেখতে নিচের লিংকে ক্লিক করুন : http://wikimedia.org.bd/blog/5

এ সংক্রান্ত আরও সংবাদ

Calendar

December 2020
S M T W T F S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  

http://jugapath.com