» এই পালাবদলের নামই জীবন

প্রকাশিত: ০৩. আগস্ট. ২০২০ | সোমবার

শেলী জামান খান

ফেলে আসা দিন…!

রেলগাড়ি ঝিকঝিক। ট্রেন ছুটে চলেছে তীব্র গতিতে। আমরা সেভেন ট্রেন ধরে এসেছি ‘কুইন্স বরে প্লাজা’য়।এখান থেকে ট্রেন বদলে ‘ডাবলিউ’ ট্রেন নিয়ে যাচ্ছি কনি আইল্যান্ড বীচ। উদ্দশ্য সাগর তীরে পিকনিক করা। সাথে আছে নানারকম মুখরোচক খাবার।আমার ছোটবোন ‘ইতি’ বিরিয়ানী রান্না করে বক্স করে সাথে নিয়ে এসেছিল। ‘কুইন্স বরে প্লাজা’য় এসে দেখি, বাইরে ঝুম বৃষ্টি শুরু হয়েছে।

কিন্তু হঠাৎ বৃষ্টি নামাতে আমরা বিব্রত। খোলা বীচে পিকনিকের আনন্দটাই হয়ত ভন্ডুল হয়ে যাবে। আমাদের সাথে ছিল পারিবারিক বন্ধু নার্গিস। তার দুই মেয়ে রাইসা ও রামিসা। আমার ছোটবোন শাহীন ও তার মেয়ে আরিয়ানা। ‘ইতি’র দুই মেয়ে রাইসা ও রাদিয়া। আর আমাদের মা।

শেষপর্যন্ত বৃষ্টি আমাদের পিকনিকে খানিকটা বিঘ্ন ঘটালেও আনন্দের কিন্তু কোন ঘাটতি ছিল না।আমরা খুঁজেপেতে একটি ছাউনিওয়ালা পিকনিক স্পট বের করেছিলাম।সেখানে বসেই মজাদার বিরিয়ানী খেয়েছি। সাথে নার্গিসের আনা চিকেন ফ্রাই।

বাইরে ঝুম বৃষ্টি, বীচের বালি আর আটলান্টিক সাগর থেকে উঠে আসা নোনা গন্ধ, প্রচন্ড ঠেউয়ের গর্জনে তৈরি হয়েছিল অসাধারণ একটি আবহ। কাঠের বেন্চিতে বসে প্রচন্ড ক্ষুধা নিয়ে বিরিয়ানী খাওয়া আর সাগর তীরে আছড়ে পড়া ঠেউ দেখার আনন্দই আলাদা।

ততক্ষণে বৃষ্টিও একসময় ক্লান্ত হয়ে রণে ভঙ্গ দিল। খাওয়াদাওয়া শেষ করে, জিনিষপত্র গুছিয়ে আমরাও নেমে গেলাম ভিজা বালুর উপর হাঁটতে।

ভিজা বালুর উপর পদচিহ্ন ফেলে সাগরের জলে পা ডুবিয়ে মনের আনন্দে সবাই হৈচৈ করলাম কিছুক্ষণ। ক্লিক ক্লিক ক্লিক। সাথে চলছিল বিরতিহীন ছবি তোলা। জীবনের ঐ বিশেষ মূহুর্তগুলে ক্যামেরাবন্দী করা।

আমাদের জীবন কেবলই বদলে যাচ্ছে। প্রতিমুহূর্তে বদলে যাচ্ছে। আমরা হয়ত তেমন করে খেয়াল করি না। তাই বুঝতে পারি না। যেই মূহুর্তটা এইমাত্র চলে গেল, সেই মূহুর্তটি আমাদের জীবনে আর কখনও ফিরে আসে না। আসবেও না।

যেমন এখন মহামারী এসে প্রবল বেগে বদলে দিয়েছে আমাদের জীবন।এমন বড় বড় পরিবর্তনগুলোই আমাদের নজর কাড়ে। কিন্তু খুব ছোট ছোট, সুক্ষ্ন, ধীরলয়ের পরিবর্তনগুলো আমরা জানতে বা অনুভব করতে পারি না। বহুদিন পর হঠাৎ আমাদের চমকে উঠতে হয়। আমরা বিস্মিত হয়ে বলি, “ওমা দেখ, এই জায়গাটা কেমন বদলে গেছে। আগে চোখেই পড়েনি। কেমন করে বদলে গেল!” তেমনি করে মানুষও বদলে যায়। বদলে যায় তাদের রুচি। জীবনযাপন এবং নীতিবোধ। বদলে যায় তাদের বিশ্বাস। বদলে যায় তাদের সম্পর্ক।

কখনও কখনও এসব রদবদল আনন্দ বয়ে আনে। আবার কখনও বয়ে আনে দু:খ, বেদনা আর হতাশাও। অনেক নতুন সম্পর্ক গড়ে ওঠে, আবার পুরনো সম্পর্কে চিড় ধরে। রক্তের সম্পর্কের মানুষ দূরে চলে যায়। ব্যাবধান তৈরি হয়। অনেক অনাত্মীয় কাছে চলে আসে। নতুন বন্ধুত্ব তৈরি হয়।

এই পালাবদলের নামই জীবন!

এই সংবাদটি পড়া হয়েছে ১৮০ বার

Share Button

Calendar

September 2020
S M T W T F S
 12345
6789101112
13141516171819
20212223242526
27282930