» সময়ের তুলনায় রাজস্ব আয় বেড়েছে প্রায় ৩০ শতাংশ

প্রকাশিত: ১৩. মার্চ. ২০১৮ | মঙ্গলবার

কামরুজ্জামান হিমু

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) অধীনে মূল্য সংযোজন করের (ভ্যাট) বৃহৎ করদাতা ইউনিট (এলটিইউ) চলতি ২০১৭-১৮ অর্থবছরের প্রথম আট মাসে (জুলাই-ফেব্রুয়ারি) রেকর্ড পরিমাণ রাজস্ব আহরণ করেছে। এ সময়ে এলটিইউ ১৮ হাজার ২৭২ কোটি ৫৯ লাখ টাকার রাজস্ব আয় করেছে যা গত অর্থবছরের একই সময়ের তুলনায় প্রায় ১৯ শতাংশ বেশি।
বিগত ২০১৬-১৭ অর্থবছরের জুলাই-ডিসেম্বর সময়ে এলটিইউয়ের রাজস্ব আয়ের পরিমাণ ছিল ১৭ হাজার ২২৯ কোটি ৩৬ লাখ টাকা।
এদিকে, একক মাস হিসেবে ফেব্রুয়ারিতে রাজস্ব আহরণে উচ্চ প্রবৃদ্ধি অর্জন করতে সক্ষম হয়েছে এলটিইউ। গত মাসে এলটিইউ ৩ হাজার ৫৬৩ কোটি টাকার রাজস্ব আয় করেছে। গতবছরের ফেব্রুয়ারিতে এর পরিমাণ ছিল ২ হাজার ৭৪০ কোটি ৩৩ লাখ টাকা। সেক্ষেত্রে একক মাস হিসেবে ফেব্রুয়ারিতে গত অর্থবছরের একই সময়ের তুলনায় রাজস্ব আয় বেড়েছে প্রায় ৩০ শতাংশ।
এ বিষয়ে ভ্যাট এলটিইউ কমিশনার মো. মতিউর রহমান বাসসকে বলেন,নতুন ভ্যাট আইন কার্যকর না হওয়ায় এলটিইউতে রাজস্ব আয়ে ঘাটতি হওয়ার যে আশংকা ছিল সেটা অনেকটাই কেটে গেছে।এলটিইউ মোট ভ্যাট রাজস্ব আয়ের ৫৬ শতাংশ আহরণ করে থাকে।আমরা রাজস্ব আয়ে প্রথম আট মাসে গত অর্থবছরের তুলনায় প্রায় ১৯ শতাংশ প্রবৃদ্ধি করেছি। তবে রাজস্ব আহরণ কৌশলগত লক্ষ্যমাত্রার তুলনায় কিছুটা পিছিয়ে আছে বলে তিনি জানান।
তিনি বলেন,সময়োপযোগি কৌশল গ্রহণ এবং প্রতিষ্ঠান পরিদর্শন,ভ্যাট অডিট ও বকেয়া আদায় কার্যক্রম জোরদার করায় রাজস্ব আয়ের ক্ষেত্রে উচ্চ প্রবৃদ্ধি অর্জন করা সম্ভব হয়েছে।নিয়মিত পরিদর্শন ও অডিটের মাধ্যমে কর ফাঁকি রোধ করা হচ্ছে।একইসাথে উদ্ভাবনী কৌশল গ্রহণ করে করতাদাকে কর প্রদানেও উৎসাহিত করছি।
প্রসঙ্গত,গত আট মাসে এলটিইউ পেট্রোবাংলা,মোবাইল ফোন অপারেটরসহ বেশ কয়েকটি প্রতিষ্ঠান থেকে উল্লেখযোগ্য পরিমাণ বকেয়া ভ্যাট রাজস্ব আদায় করেছে।
মতিউর রহমান জানান,এনবিার থেকে বিভিন্ন প্রতিষ্ঠান কর রেয়াত পেয়ে থাকে।দেখা যায় একটি প্রতিষ্ঠানের যে পরিমাণ কর রেয়াত পাওয়ার কথা,কৌশলে তার তুলনায় বেশি কর রেয়াত নিচ্ছে।এমন কিছু কর ফাঁকির ঘটনা আমরা ইতোমধ্যে উদঘাটন করতে সক্ষম হয়েছি।সেখান থেকেও বড় অংকের ভ্যাট রাজস্ব আহরণ করতে পেরেছি।
বর্তমানে দেশের ১৭০টি বৃহৎ করদাতা প্রতিষ্ঠানের ভ্যাট,সম্পূরক শুল্ক ও আবগারি শুল্ক সংক্রান্ত কার্যক্রম এলটিইউয়ের অধীনে পরিচালিত হয়। ২০১৬-১৭ অর্থবছরে এলটিইউতে ৩৬ হাজার ৯৮৩ কোটি ৫০ লাখ টাকার রাজস্ব আহরণ হয়।
উল্লেখ্য,চলতি অর্থবছরে এনবিআরের রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা রয়েছে ২ লাখ ৪৮ হাজার ১৯০ কোটি টাকা।এর মধ্যে ভ্যাটের লক্ষ্যমাত্রা ৯১ হাজার ২৫৪ কোটি টাকা।

এই সংবাদটি পড়া হয়েছে ১৩৬ বার

Share Button

Calendar

September 2018
S M T W T F S
« Aug    
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30