» একুশে পদকপ্রাপ্ত সাহিত্যিক রশীদ হায়দার মারা গেছেন

প্রকাশিত: ১৩. অক্টোবর. ২০২০ | মঙ্গলবার

একুশে পদকপ্রাপ্ত সাহিত্যিক ও বাংলা একাডেমীর সাবেক পরিচালক রশীদ হায়দার আর নেই । মঙ্গলবার (১৩ অক্টোবর) সকাল ১০টার দিকে তিনি ইন্তেকাল করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৯ বছর। দীর্ঘদিন ধরে তিনি বার্ধক্যজনিত নানা রোগে ভুগছিলেন।

তার আত্মীয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগোযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক শবনম আজিম বলেন, আজ সকালে ১০টার দিকে চাচা চলে যাওয়ার খবর পাই। গত দুই বছর আগে থেকে তিনি শারীরিক নানা জটিলতায় ভুগছিলেন। তার চলে যাওয়া আমাদের সবার জন্য অপূরণীয় ক্ষতি।
রশীদ হায়দারের মেয়ে শাওন্তী হায়দার একই বিভাগের শিক্ষক।

১৯৪১ সালের ১৫ জুলাই পাবনার দোহাপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন রশীদ হায়দার। ১৯৫৯ সালে তিনি গোপালগঞ্জ ইনস্টিটিউশন থেকে মাধ্যমিক ও ১৯৬১ সালে পাবনা এডওয়ার্ড কলেজ থেকে উচ্চমাধ্যমিক পাস করেন। ১৯৬৫ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলা সাহিত্যে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন।

সাংবাদিকতা ও লেখালেখির জগতে পরিচিতি রশীদ হায়দার নামে হলেও তার পুরো নাম শেখ ফয়সাল আবদুর রশীদ মোহাম্মদ জিয়াউদ্দীন হায়দার। ডাকনাম দুলাল। পেশাগত জীবনে তিনি বিভিন্ন পত্রিকায় সাংবাদিকতা করেছেন। নজরুল ইনসস্টিটিউটের পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেছেন।

গবেষক হিসেবে তার অনন্য কাজ ‘স্মৃতি : ১৯৭১’ বাংলাদেশের মুক্তিযুদ্ধের গুরুত্বপূর্ণ দালিলিক গ্রন্থ। দেশের প্রত্যন্ত অন্চলে থাকা মুক্তিযুদ্ধে শহীদ বুদ্ধিজীবী পরিবার খুঁজে বের করে তাদের পরিবারের কোনও একজন সদস্য বা ঘনিষ্ঠজনদের দিয়ে স্মৃতিকথা লিখিয়ে নেওয়ার মতো গুরুত্বপূর্ণ কাজটি করেছেন রশীদ হায়দার। রশিদ হায়দারের মুক্তিযুদ্ধ নিয়ে রয়েছে ব্যাপক গবেষণামূলক কাজ। যার স্বীকৃতি হিসেবে তিনি ২০১৪ সালে একুশে পদক লাভ করেন।

এই সংবাদটি পড়া হয়েছে ৮৮ বার

Share Button

Calendar

October 2020
S M T W T F S
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031