» ঐক্যের পেছনে কোনো তৃতীয় শক্তি নেই

প্রকাশিত: ২১. সেপ্টেম্বর. ২০১৮ | শুক্রবার

নিজস্ব প্রতিবেদকঃ জাতীয় নির্বাচনকে সামনে রেখে রাজনীতিতে চলছে মেরুকরণ। এরই অংশ হিসেবে গণফোরামের সভাপতি ড. কামাল হোসেনের নেতৃত্বে গড়ে তোলা হয়েছে জাতীয় ঐক্য। এ জাতীয় ঐক্যের পেছনে ‘তৃতীয় কোনো শক্তি’র গুঞ্জন শোনা গেলেও তা উড়িয়ে দিয়েছেন ড. কামাল হোসেন।

তিনি বলেন, ‘অবশ্যই না। এগুলো খামাখা। রাজনীতির মধ্যে একটা রোগ ঢুকেছে। মনে করে সবাই এর মধ্যে।’ বৃহস্পতিবার (২০ সেপ্টেম্বর) মতিঝিলের নিজ চেম্বারে সাংবাদিকদের  এসব কথা বলেন। সম্প্রতি আপনারা জাতীয় ঐক্যের ঘোষণা দিয়েছেন; এটি এখন কোন পর্যায়ে আছে— জানতে চাইলে ড. কামাল হোসেন বলেন, ‘এগুচ্ছে। এটা তো চলমান। এই যে আমরা খুলনায় গেলাম। মিটিং হচ্ছে, কাল বসব, পরশু মিটিং আছে।’

‘আমাদের প্রক্রিয়া হচ্ছে দেশের মধ্যে ঐক্যমত গড়ে তোলা। দেশে সুষ্ঠু নির্বাচন হোক, আইনের শাসন প্রতিষ্ঠা হোক’,— যোগ করেন ড. কামাল। আপনার নেতৃত্বে বিএনপির আস্থা আছে— এমন বক্তব্যকে আপনি কিভাবে দেখছেন? এমন প্রশ্নের জবাবে প্রবীণ এই রাজনীতিবিদ বলেন, ‘আমি মনে করি না কোনো দলের ওপর অন্য দলের আস্থার কথা আসে। জনগণের আস্থার ওপর দলগুলো নির্ভর করে। আমার ওপর তাদের আস্থা থাকলেও থাকতে পারে। উনাদের ব্যাপারে আমি কোনো মন্তব্য করব না। কথা হলো— ওরা (বিএনপি) দেশের প্রতিষ্ঠিত একটি দল। তারা যদি আমাদের সঙ্গে মতবিনিময় করতে চান, আমরা এটাকে স্বাগত জানাব। তাদের সঙ্গে মতবিনিময় করব।’ ‘তবে আমরা বলেছি, জামায়াতের সঙ্গে আমাদের কোনো জোটের সম্ভাবনা নেই। বিএনপির সঙ্গে হবে। তবে বিএনপি কিভাবে জামায়াত থেকে সরে আমাদের সঙ্গে আসবে, সেটা তাদের ব্যাপার’,— বলেন প্রবীণ এ নেতা।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, তাদের সঙ্গে ১৪ দলীয় জোট রয়েছে। তাদের বাদ দিয়ে কোনো জাতীয় ঐক্য হতে পারে না। এমন মন্তব্যের বিষয়ে ড. কামাল বলেন, ‘আমাদের এ জাতীয় ঐক্যে তাদেরও স্বাগত জানাই। আমরাও চাই, আমাদের লক্ষ্য-উদ্দেশ্য তারা সমর্থন করুক।’ আওয়ামী লীগ থেকে ঘরে ফেরার ডাক এলে ফিরবেন কি না— জানতে চাইলে এই সংবিধান প্রণেতা বলেন, ‘আমাদের বক্তব্য হলো— এই বৃহত্তর ঐক্যে এসে আপনারাও সামিল হোন। এখানে সবাই থাকতে পারে।’

বিএনপির নেতৃত্বে আপনাকে যদি আহ্বান করা হয়, তাহলে কী করবেন— জানতে চাইলে তিনি বলেন, ‘তারা আমাদের সহযোগিতা করুক। অন্যান্য দল যেভাবে আমাদের সহযোগিতা করে, তারাও করুক। আমাদের লক্ষ্যকে সামনে রেখে তারা তো সেভাবে আছেন। আমি যতদূর জানি, তারা আমাদের মিটিংয়ে আসবেন। বহুদলীয় গণতন্ত্র যেখানে আছে, সেখানে তো এমন করে ইতিবাচকভাবে সব গড়ে তোলা হয়।’ উল্লেখ্য, গত ১৫ সেপ্টেম্বর জাতীয় প্রেসক্লাবে এক বৈঠক শেষে যুক্তফ্রন্ট ও গণফোরাম বৃহত্তর জাতীয় ঐক্যের ঘোষণা করে। নির্বাচনকে কেন্দ্র করে পাঁচটি দাবি ও ৯টি লক্ষ্য নিয়ে আন্দোলন গড়ে তোলার জন্য এ ঐক্যের ঘোষণা দেওয়া হয়। এর মূলে রয়েছেন ড. কামাল হোসেন ও যুক্তফ্রন্টের চেয়ারম্যান সাবেক রাষ্ট্রপতি ডা. বদরুদ্দোজা চৌধুরী।

এই সংবাদটি পড়া হয়েছে ১৭৩ বার

Share Button

Calendar

February 2019
S M T W T F S
« Jan    
 12
3456789
10111213141516
17181920212223
2425262728