» কমলগঞ্জে মনিপুরীদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা, প্রধান অতিথি নারগিস সোমা

প্রকাশিত: ১৪. ডিসেম্বর. ২০১৯ | শনিবার

১৯১৯ সালে সিলেট সফরে এসে মণিপুরি নৃত্য দেখে মুগ্ধ হন নোবেল বিজয়ী কবি
রবীন্দ্রনাথ ঠাকুর । শান্তিনিকেতনে মণিপুরি নৃত্য প্রবর্তন করেন তিনি । তাঁর অবদানকে স্মরণ করার জন্য মৌলভীবাজার জেলার কমলগঞ্জে বাংলাদেশ মণিপুরি আদিবাসি ফোরাম দুদিন ব্যাপী বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করে।

শুক্রবার সকালে রাজশাহী ষড়ং আট গ্রুপের সহযোগিতায় কমলগঞ্জের তিলকপুর এলাকার দয়াময় সিংহ উচ্চ বিদ্যালয় প্রাঙ্গনে চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। বিকেলে অনুষ্ঠিত হয় পুরস্কার বিতরণ।

আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে পুরস্কার অর্জনকারি শিশুদের হাতে সদনপত্র ও ক্রেষ্ট তুলে দেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন চিত্রশিল্পী রাজশাহী চারুকলা মহাবিদ্যালয়ের প্রভাষক নারগিস পারভিন সোমা। বাংলাদেশ মনিপুরি মুসলিম ডেভেলপমেন্টের সাধারণ সম্পাদক সাজ্জাদুল হক স্বপনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন দয়াময় সিংহ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সাজ্জাদুল হক শ্বপন, প্রভাষক লক্ষিমোহন সিংহ, মনিপুরি আদিবাসী ফোরামের মহিলা ও শিশু বিষয়ক সম্পাদিকা সুজিতা সিংহা, কোমলগঞ্জ প্রেসক্লাবের সভাপতি বিশ্বজিত রায়, যুব কল্যান সমিতির সাবেক সভাপতি নিখিল কুমার সিংহ, সাংবাদিক সাহিন আহমেদ, দৈনিক সমকাল পত্রিকার প্রতিনিধি, প্রনীতরঞ্জন দেবনাথ। বক্তব্য রাখেন, শান্তিনিকেতনে মণিপুরি নৃত্য প্রবর্তনের শতবর্ষপূর্তি উদযাপন পরিষদের আহ্বায়ক সমরজিত সিংহ, সদস্য সচিব এল ব্রজ গোপাল সিংহ।

তিনটি বিভাগে মোট ২০০ জন শিশু চিত্রাঙ্কন প্রতিযোগিতায় অংশ নেয়। ক বিভাগের প্রথম হয়েছে রানীর বাজার সরকারি প্রাথমিক বিদ্যালয়ের তৃতীয় শ্রেনীর ছাত্র শান্ত কর, দ্বিতীয় তেতইগাঁও সরকারি প্রাথমিক বিদ্যালয়ের একই শ্রেনীর ছাত্র সবাবচা নংলৈ মোইরাং ও তৃতীয় হয়েছে গোবদ্ধনপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের একই শ্রেনীর ছাত্র শ্রেষ্ঠ সিংহ।

খ বিভাগে প্রথম হয়েছে রানীর বাজার সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পঞ্চম শ্রেনীর ছাত্র বিভোর সিংহ, দ্বিতীয় একই বিদ্যালয়ের চতুর্থ শ্রেনীর ছাত্র প্রীতম সিংহ ও তৃতীয় হয়েছে নয়া পত্তন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পঞ্চম শ্রেনীর ছাত্রী অনন্যা সিনহা।

গ বিভাগে প্রথম হয়েছে দি ফ্লাওয়ার্স কেজি এন্ড হাইস্কুলের সপ্তম শ্রেনীর ছাত্র শৈশব সিংহ, দ্বিতীয় উত্তর ভানুবিল (সৃজন) স্বপন সিনহা ও তৃতীয় হয়েছে তেতইগাঁও রশীদ উদ্দিন উচ্চ বিদ্যালয়ের নবম শ্রেনীর ছাত্র আশিষ সিংহ।

এই সংবাদটি পড়া হয়েছে ২২৬ বার

Share Button