» করোনাভাইরাস নিয়ে গুজব ঃ ৫ জন গ্রেপ্তার

প্রকাশিত: ৩১. মার্চ. ২০২০ | মঙ্গলবার

করোনাভাইরাস নিয়ে গুজব ছড়ানোর অভিযোগে ৫ জন কে গ্রেপ্তার ও সোশাল মিডিয়ার ৫০টি অ্যাকাউন্ট বন্ধ করে দেয়া হচ্ছে ।

পুলিশ সদরদপ্তর থেকে সহকারী মহাপরিদর্শক মো. সোহেল রানা জানিয়েছেন, নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসিকে এই অনুরোধ জানানো হয়েছে ।

গুজব ছড়ানোর অভিযোগে ঢাকা, চাঁদপুর, চট্টগ্রাম, খাগড়াছড়ি ও কিশোরগঞ্জ থেকে পাঁচজনকে গ্রেপ্তার করা হয়েছে বলেও জানিয়েছেন তিনি।
পুলিশের সাইবার ক্রাইম ইউনিট ও অন্য সংস্থা গত রাত থেকে অভিযান চালিয়ে গুজব ছড়ানোর অভিযোগে ওই পাঁচজনকে গ্রেপ্তার করে।

অভিযান এখনও চলছে জানিয়ে তিনি বলেন, গুজব ছড়াতে মাধ্যম হিসেবে ব্যবহার করা সামাজিক যোগাযোগ মাধ্যমের ৫০টি অ্যাকাউন্ট বন্ধ করার অনুরোধ জানিয়ে বিটিআরসিকে চিঠি দেওয়া হয়েছে।”

আরও ৮২টি সোশাল মিডিয়া অ্যাকাউন্ট, পেইজ ও সাইটে গুজব ছড়ানোর পেছনে কারা রয়েছে, তাদের খুঁজে বের করতে অনুসন্ধান চলছে বলে জানিয়েছেন তিনি।

সোমবার পুলিশ সদরদপ্তর থেকে বলা হয়, করোনাভাইরাস মহামারী ঠেকানোর এই সময়ে পুরনো এবং ‘ফটোশপ করা’ ছবি সোশাল মিডিয়ায় ছড়িয়ে ভাবমূর্তি ক্ষুণ্ন করে পুলিশ সদস্যদের মনোবল ভেঙে দেওয়ার চেষ্টা চলছে।

এসব ছবি ইন্টারনেটে না ছড়িয়ে বরং সতর্ক থাকতে সাধারণ মানুষের প্রতি আহ্বান জানানো হয়।

এই ধরনের অপপ্রচার অব্যাহত থাকলে ‘উপযুক্ত আইনি ব্যবস্থা’ নেওয়ার হুঁশিয়ারি দিয়ে বলা হয়, “সাইবার টিমগুলোও গুজব ও মিথ্যা রটনাকারীদের খুঁজে বের করতে কাজ করছে।”

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের এই সঙ্কট মোকাবেলায় পুলিশের দুই লক্ষাধিক সদস্য বিভিন্ন প্ল্যাটফর্মে নিরলসভাবে কাজ করে চলেছে বলে সদরদপ্তর জানিয়েছে।

এই সংবাদটি পড়া হয়েছে ১৯২ বার

Share Button

Calendar

September 2020
S M T W T F S
 12345
6789101112
13141516171819
20212223242526
27282930