» করোনা আতঙ্ক: মৌলভীবাজারে বাড়ছে স্প্রের ব্যবহার

প্রকাশিত: ২৪. মার্চ. ২০২০ | মঙ্গলবার


মোঃ আব্দুল কাইয়ুম,মৌলভীবাজার :
মরণঘাতী করোনাভাইরাস আতঙ্কে বাড়ছে সাধারণ মানুষের মধ্যে সচেতনতা। অনেকেইে নিজ দ্বায়িত্বে নিজ বাড়ির আঙিনা ও আশপাশের এলাকা জীবাণুমুক্ত রাখতে ও অন্যকে সচেতন করতে নানা পন্থা অবলম্বন করছেন। নিজ থেকেই বিশুদ্ধ পানির সাথে ব্লিচিং পাউডার মিশ্রিত করে তৈরি করছেন জীবাণুনাশক স্প্রে।

প্রবাসী অধ্যুসিত মৌলভীবাজার শহর ও আশপাশের গ্রামে-গঞ্জে ছড়িয়ে পড়ছে করোনা আতঙ্ক। প্রতিদিন বিশ্বের বিভিন্ন দেশ থেকে প্রবাসীরা নিরাপদ মনে করে আসছেন নিজ জন্মভুমিতে। অভিযোগ রয়েছে দেশে আসা অনেকেই মানছেন না সরকারের দেয়া নির্দেশনা অনুযায়ী কোয়ারেন্টিনবিধি। যার কারণে মৌলভীবাজারে মরণঘাতী করোনার প্রকোপ বাড়ার আশঙ্কা দেখছেন অনেকেই।

এমন বাস্তবতায় সরকারি-বেসরকারী উদ্যেগে জনসচেতনতার লক্ষে মাস্ক ও হ্যান্ডবিল বিতরণসহ ব্যাপক প্রচারণা চালাচ্ছেন অনেকেই।

সরেজমিন ঘুরে দেখা যায় জেলা সদরের গ্রামে-গঞ্জে করোনার প্রকোপ থেকে বাঁচতে অনেকেই নিজ থেকে নানা উদ্যেগে বাড়ির আঙিনা ও ঘরের আসবাবপত্র পরিস্কার ও জীবাণুমুক্ত রাখতে স্প্রে ব্যবহার ও ঘরে প্রবেশের সময় ভালভাবে হাত ধুয়ে প্রবেশ করছেন।

মঙ্গলবার (২৪মার্চ) সদর উপজেলার কনকপুরে দেখা যায় স্থানীয় একটি সামাজিক সংগঠন জনগনকে সতর্ক করে করোণা মোকাবেলায় মাইকিং করে প্রচারণা ও হ্যান্ডবিল বিতরণ করতে। এসময় কনকপুরে বাড়ি বাড়ি গিয়ে জীবাণুনাশক স্প্রে ব্যবহার করতে দেখা গেছে কেন্দ্রীয় আওয়ামীলীগের ধর্মবিষয়ক উপকমিটির সদস্য সুয়েল আহমদকে। তিনি নিজ উদ্যেগে এলাকার সাধারন জনগনকে নিয়ে বাড়ি বাড়ি গিয়ে পরিবেশকে জীবাণুমুক্ত রাখতে নিজেই স্প্রে ছিটিয়ে দিচ্ছেন ড্রেনসহ বিভিন্ন জায়গায়। পাশাপাশি সাধারণ মানুষকে সতর্ক ও নিরাপদ থাকতে উদ্বোদ্ধ করছেন।

এপ্রতিবেদকের সাথে আলাপকালে তিনি জানান, আমরা করোনাভাইরাসের কারণে খুবই আতঙ্কিত সেকারনে নিজে থেকেই এই আয়োজন। তিনি বলেন, খুব বেশি প্রয়োজন নেই একটু সচেতন হলেই সম্ভব এমন ভয়াবহ মহামারী থেকে নিজেকে এবং প্রতিবেশীকে নিরাপদ রাখা।

এই সংবাদটি পড়া হয়েছে ৯০৪ বার

Share Button