শিরোনামঃ-


» কাঙ্গালিনী সুফিয়ার পাশে এলেন সাভার উপজেলা নির্বাহী অফিসার

প্রকাশিত: ০৬. জুলাই. ২০১৯ | শনিবার


কামরুজ্জামান হিমুঃ কাঙ্গালিনী সুফিয়ার পাশে এলেন সাভার উপজেলা নির্বাহী অফিসার পারভেজুর রহমান । এই লোক সঙ্গীত শিল্পী এখন সাভারে থাকেন । তার খোজ খবর নেওয়ার জন্য পারভেজুর রহমান তাকে অফিসে ডাকেন । কিছু সমায় কাঙ্গালিনী সুফিয়া’র কথা শুনেন এবং শারীরিক অবস্থার কেমন আছে ইত্যাদি বিষয়ে জানতে চান। পারভেজুর রহমান সাভার উপজেলার প্রশাসনের পক্ষ থেকে সাহায্য সহযোগিতা করা যায় সেই ব্যাপারে শিল্পীকে আশ্বাস দেন। শিল্পী শুনে পারভেজুর রহমানকে কান্নায় জড়িয়ে ধরেন এবং তার গানের একটি সিডি হাতে তুলে দেন। সুফিয়া কাঙ্গালিনী বাংলাদেশের জনপ্রিয় প্রসিদ্ধ লোকসঙ্গীত শিল্পী। কাঙ্গালিনী সুফিয়া ১৯৬১ সালে রাজবাড়ী জেলার বালিয়াকান্দির উপজেলার রামদিয়া গ্রামে জন্মগ্রহণ করেন।তাঁর প্রকৃত নাম ছিল টুনি হালদার। বাবার নাম খোকন হালদার ও মা টুলু হালদার।

‘কোনবা পথে নিতাইগঞ্জে যাই’, ‘পরাণের বান্ধব রে বুড়ি হইলাম তোর কারণে’, ‘নারীর কাছে কেউ যায় না’, ‘আমার ভাঁটি গাঙের নাইয়া’ প্রভৃতি গানের জন্য তিনি বিখ্যাত।

কিছুদিন আগে মারাত্মক শারীরিক অসুস্থতায় ভূগছিলেন। মাননীয় প্রধানমন্ত্রী বিশেষ নজর দেওয়ায় আল্লাহর রহমতো কিছুটা সুস্থ হয়ে বাড়ী ফিরলেন। মাননীয় প্রধানমন্ত্রী প্রায় এই শিল্পী খোজ খবর নেন। তার উদ্যগে প্রতিমাসে ১০,০০০ টাকা সম্মানী পাচ্ছেন।

এ গুণী শিল্পী সুফিয়া কাঙ্গালিনী’র মোট রচিত গানের সংখ্যা প্রায় ৫০০। তিনি রাজ সিংহাসন চলচ্চিত্রে প্রথম কণ্ঠ দেন। তিনি যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, দক্ষিণ কোরিয়া, থাইল্যান্ড, চীন, ভারতে বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।

বাংলাদেশ শিল্পকলা একাডেমির সাবেক ডিজি মুস্তাফা মনোয়ার তাঁকে কাঙ্গালিনী উপাধি প্রদান করেন। তারপর থেকে তিনি সুফিয়া খাতুন থেকে দেশব্যাপী কাঙ্গালিনী সুফিয়া নামে পরিচিত হন।

এই সংবাদটি পড়া হয়েছে ১৭৩ বার

Share Button

Calendar

October 2019
S M T W T F S
« Sep    
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031