» কারাবন্দীরা পারিশ্রমিক পাবে: সৈয়দ ইফতেখার উদ্দীন

প্রকাশিত: ০৯. মে. ২০১৮ | বুধবার

কামরুজ্জামান হিমু
সম্প্রতি কাশিমপুর কারাগারে কারাবন্দিদের পুনর্বাসন প্রক্রিয়ার অংশ হিসেবে এ্যামব্রয়ডারী ও মোজা তৈরীর কারখানা শুভ উদ্বোধন করা হয়েছে। কারা মহাপরিদর্শক ব্রিগেডিয়ার জেনারেল সৈয়দ ইফতেখার উদ্দীন প্রধান অতিথি হিসেবে আনুষ্ঠানিকভাবে এ কারখানার শুভ উদ্বোধন করেন।
অনুষ্ঠানে সৈয়দ ইফতেখার উদ্দীন বলেন, কারাদন্ডপ্রাপ্ত আসামীদের কেবল পুনর্বাসনের ব্যবস্থা করাই আমাদর লক্ষ্য নয়। তাদের চারিত্রিক সংশোধনও আমাদের লক্ষ্য। এতে করে তারা দন্ড শেষ হলে যে শুধু নিজেদের কর্মসংস্থানের ব্যবস্থা করতে পারবে তা নয় বরং তারা সুস্থ, স্বাভাবিক ও সৎভাবে জীবনযাপন করতে পারবে। এখন আমরা তাদের দক্ষতা বৃদ্ধির দিকে নজর দিচ্ছি। সেকারণেই এ কারখানার আজ আনুষ্ঠানিকভাবে শুভ উদ্বোধন করা হলো।
এসময় তিনি আরো বলেন, আগে বন্দিরা তাদের উৎপাদিত পণ্যের কোন লভ্যাংশ পেত না। মোট লভ্যাংশের পুরোটাই সরকারের রাজস্ব খাতে জমা হতো। কিন্তু মাননীয় প্রধানমন্ত্রীর বিশেষ ইচ্ছায় ও নির্দেশে এখন থেকে তারা মোট লভ্যাংশের ৫০ শতাংশ পারিশ্রমিক হিসেবে পাবে।
কিছুদিন আগে সাজাপ্রাপ্ত বন্দিদের সংখ্যা ছিল শতকরা ৩৫ শতাংশ কিন্তু এখন তা কমে ১৯ শতাংশে নেমে এসেছে। সব কারাগারে উৎপাদন বিভাগ নেই। শুধু কেন্দ্রীয় কারাগারে উৎপাদন প্রক্রিয়া আছে। কারাগারে ৩৬ শতাংশ আসামী মাদকাসক্ত। তাদের জন্যও আমরা পুনর্বাসনের ব্যবন্থা করছি। তাদের ১ বছরের দন্ড হলে আমরা ৬ মাস প্রশিক্ষণের ব্যবস্থা করছি। যাতে সাজা শেষ হলে তারা সুস্থভাবে জীবনযাপন করতে পারে। ইতিমধ্যে মোবাইল পাইলট প্রকল্প শুরু হয়েছে। কারাবন্দীরা তাদের পরিবারের সাথে মোবাইলে কথা বলতে পারছে। তাই তারা অত্যন্ত খুশি।

এই সংবাদটি পড়া হয়েছে ২২৩ বার

Share Button

Calendar

September 2018
S M T W T F S
« Aug    
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30