» কার পক্ষে খেলছেন ডক্টর কামাল হোসেন ?

প্রকাশিত: ২৬. জুন. ২০১৯ | বুধবার

কার পক্ষে খেলছেন ডক্টর কামাল হোসেন ? প্রশ্নের জবাব বিএনপি খুঁজছে । খুঁজছে আওয়ামী লীগ ও । শেষ পর্যন্ত তা খোলাসা করেছেন আওয়ামী লীগের অন্যতম নেতা আওয়ামী লীগের অন্যতম নেতা মোহাম্মদ নাসিম ।
বিএনপির জোটসঙ্গী হয়ে একাদশ সংসদ নির্বাচনে অংশ নিয়ে কামাল হোসেন আওয়ামী লীগের পক্ষেই কাজ করেছেন বলে দাবি করেছেন তিনি ।

মঙ্গলবার সংসদে প্রস্তাবিত বাজেটের ওপর সাধারণ আলোচনায় মোহাম্মদ নাসিম বলেন, কামাল হোসেন আওয়ামী লীগের পক্ষে কাজ করে মাঠ খালি করে দিলেন, আর আমরা ফাঁকা মাঠে গোল দিলাম।

দশম সংসদ নির্বাচন বর্জনকারী বিএনপি একাদশ সংসদ নির্বাচনের আগে গণফোরাম সভাপতি কামাল হোসেনের নেতৃত্বে নতুন জোট জাতীয় ঐক্যফ্রন্ট গঠন করে।

এরপর বিএনপি প্রধানমন্ত্রীর সঙ্গে সংলাপে অংশ নেওয়ার পর নির্বাচনেও আসে। ভোট ডাকাতির অভিযোগ তুলে ঐক্যফ্রন্ট নির্বাচনে প্রত্যাখ্যানের পর গণফোরাম থেকে নির্বাচিতরাই আগে এমপি হিসেবে শপথ নেন, পরে বিএনপিও তাদের পথ ধরে।

আওয়ামী লীগের এক সময়ের নেতা কামালের ভূমিকা নিয়ে বিএনপির বেশ কয়েকজন নেতার ক্ষোভের কথা বিভিন্ন সময় গণমাধ্যমেও এসেছে।

এর মধ্যেই গত রোববার সংসদে দাঁড়িয়ে এক সময়ের আওয়ামী লীগ নেতা সুলতান মো. মনসুর আহমেদ বলেছিলেন, ভবিষ্যতে মুক্তিযুদ্ধের পক্ষের শক্তিকে সহযোগিতা করতেই তিনি কামাল হোসেনের সঙ্গে যোগ দেন।

সুলতান মনসুর ওই কথা বলার দুদিন পরই আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও সাবেক স্বাস্থ্যমন্ত্রী নাসিমের বক্তব্য এল।

নাসিম বিএনপির রাজনৈতিক ব্যর্থতার কথা তুলে ধরতে গিয়ে বলেন, “২০১৮ সালে নির্বাচন এল, লোক ভাড়া করল। কাকে করল? আওয়ামী লীগের পরিত্যক্ত নেতা, অত্যন্ত শিক্ষিত ও বিদগ্ধ নেতা।

“আওয়ামী লীগে চক্রান্ত করে ব্যর্থ কামাল হোসেনকে ভাড়া করে সামনে দাঁড় করালো। বলেন, তাকে নিয়ে জিততে পারবে? পারবে না। সমস্ত মাঠ খালি হলে গেল, আমার নিজের এলাকায়ও তাদের খুঁজে পাইনি।”

“খেলা যদি ফাঁকা মাঠে হয়, কী করব? ফাঁকা মাঠে গোল দিলাম। তারা মাঝপথ থেকে পালিয়ে গেল। এভাবে আমরা বার বার গোল দেব ইনশাল্লাহ,” বলেন আওয়ামী লীগের এই নেতা।

গত ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত একাদশ সংসদ নির্বাচনে অংশ নিয়ে মাত্র ছয়টি আসনে জয় পায় বিএনপি। আর গণফোরামের দুটি মিলিয়ে ঐক্যফ্রন্ট পায় মোট আটটি আসন।

বিএনপির উদ্দেশে নাসিম বলেন, “কৌশলে হেরে গেছেন। আমাদের কাছে বার বার হেরে গেছেন। ভোটে নেমে মাঠ থেকে পালিয়ে গেলেন। আপনাদের দিয়ে কিছু হবে না। আপনারা খেলতেও জানেন না। খেলা পরিচালনাও করতে জানেন না।”

বিএনপির আন্দোলনের হুমকির জবাবে তিনি বলেন, “আন্দোলন করার ক্ষমতা আপনাদের নেই। প্রেস ব্রিফিংয়ে মধ্যে পড়ে আছেন আপনারা। আপনারা মাঠে নামতে জানেন না। বললেন পার্লামেন্টে আসবেন না, অবৈধ পার্লামেন্ট। অবৈধ পার্লামেন্টে আজ বৈধ হয়ে বসে আছেন!“

বাজেট বাস্তবায়নে আমলাদের ভূমিকা নিয়ে অসন্তোষ প্রকাশ করেছেন সাবেক মন্ত্রী মোহাম্মদ নাসিম।

তিনি বলেন, “আমরা প্রতি বছরই বিশাল বাজেট করছি। কিন্তু বাজেট বাস্তবায়ন হয় না। ভারত বা ভিয়েতনামে যদি শতভাগ বাজেট বাস্তবায়ন হয়, তাহলে আমাদের এখানে হবে না কেন?

বাজেট বাস্তবায়িত না হওয়ার অন্তরায়গুলো বলতে চাই। যে যত বড় আমলা, সে তত ফাইল আটকে রাখে। যে যত ফাইল আটকায়, সে তত বড় আমলা। এই আমলাতন্ত্র আমাদের জন্য একটা সমস্যা। আমলাদের মধ্যে কিছু আছেন, দীর্ঘদিন ধরে সরকারকে বিব্রত ও ব্যর্থ করার জন্য কাজ করে যাচ্ছেন।

এই সংবাদটি পড়া হয়েছে ২২৭ বার

Share Button

Calendar

December 2020
S M T W T F S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031