স্পীকারের সঙ্গে আজ দেখা করলেন পরিকল্পনামন্ত্রী

প্রকাশিত: ১০:৪৫ অপরাহ্ণ, জুন ১২, ২০১৯

স্পীকারের সঙ্গে আজ দেখা করলেন  পরিকল্পনামন্ত্রী

কৃষিতে নারীরা এগিয়ে আসছে বলে জানিয়েছেন জাতীয় সংসদের স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী, এমপি । পরিকল্পনামন্ত্রী এম. এ মান্নান আজ তাঁর কার্যালয়ে সাক্ষাৎ করেন।

এ সময় তাঁরা ‘কৃষি শুমারি-২০১৯’ উপলক্ষে বিস্তারিত আলোচনা করেন।

কৃষি শুমারির অংশ হিসেবে গণনাকারীরা স্পীকারের কাছ থেকে খাদ্যশস্য, মৎস্য ও পশুসম্পদ, ভূমি ব্যবহার, আবাদি জমির পরিমাণ, হাঁস-মুরগীর সংখ্যা, কৃষি যন্ত্রপাতি, খাদ্য নিরাপত্তা সম্পর্কে তথ্য-উপাত্ত সংগ্রহ করেন।

স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী দেশে বিভিন্ন উন্নয়ন পরিকল্পনা বাস্তবায়নে কৃষি শুমারি গুরুত্বপূর্ণ কর্মসূচি বলে উল্লেখ করেন। তিনি শুমারি চলাকালে প্রকৃত ও সঠিক তথ্য সংগ্রহ করতে গণনাকারীদের পরামর্শ দেন। কৃষি শুমারি বাংলাদেশের উন্নয়ন ও অগ্রগতির যথাযথ পরিকল্পনা প্রণয়নে সহায়তা করবে।

স্পীকার ৩৪৫ কোটি টাকার এ প্রকল্প গ্রহণ করায় বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোকে অভিনন্দন জানান এবং এর সফলতা কামনা করেন। কৃষিতে নারীরা এগিয়ে আসছে ,এটা বাংলাদেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। তিনি বলেন এবারের কৃষি শুমারিতে মৎস্য ও প্রাণী সম্পদকে অন্তর্ভূক্ত করায় এর পরিধিকে আরও বিস্তৃত করেছে। এ শুমারির মাধ্যমে ২০০৮ থেকে ২০১৮ সাল অবধি বাংলাদেশের কৃষির অবস্থা সম্পর্কে সম্মক ধারনা পাওয়া সম্ভব যা পরবর্তীতে রেফারেন্স পয়েন্ট, গবেষণা এবং পলিসি গ্রহণে সহায়তা করবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

এ সময় পরিকল্পনা মন্ত্রী এম. এ মান্নান কৃষি শুমারি-২০১৯ এর সার্বিক কর্মকান্ড সম্পর্কে স্পীকারকে অবহিত করেন। তিনি বলেন, ‘কৃষি শুমারি- ২০১৯’ ০৯জুন, ২০১৯খ্রি. শুরু হয়ে আগামী ২০ জুন পর্যন্ত চলবে। এ সময় গণনাকারীরা মাঠপর্যায়ে তথ্য-উপাত্ত সংগ্রহ করবেন। দেশব্যাপী প্রায় দেড় লাখ তরুণ-তরুণী গণনাকারী এ কাজে অংশ নিয়েছেন।

উল্লেখ্য, পরিসংখ্যান আইন ২০১৩, জাতীয় পরিসংখ্যান উন্নয়ন কৌশলপত্র এবং কৃষি ও গ্রামীণ পরিসংখ্যান কৌশলপত্র অনুযায়ী ‘কৃষি শুমারি-২০১৯’ কার্যক্রম চলছে।

এ সময় পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব সৌরেন্দ্র নাথ চক্রবর্ত্তী, বাংলাদেশ ব্যুরো অব স্ট্যাটিস্টিক্সের (বিবিএস) মহাপরিচালক ড. কৃষ্ণা গায়েন, প্রকল্প পরিচালক জাফর আহমেদ এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

ছড়িয়ে দিন

Calendar

August 2021
S M T W T F S
1234567
891011121314
15161718192021
22232425262728
293031