কৃষি উৎপাদনে কৃষিবিদ ও গবেষকদের ভূমিকা অনন্যসাধারণ ঃশিক্ষামন্ত্রী

প্রকাশিত: ১২:৫৬ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৭, ২০১৯

কৃষি উৎপাদনে কৃষিবিদ ও গবেষকদের ভূমিকা অনন্যসাধারণ ঃশিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন,কৃষি উৎপাদনে কৃষিবিদ ও গবেষকদের ভূমিকা অনন্যসাধারণ । শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত অসচ্ছল মেধাবী শিক্ষার্থীদের শিক্ষাবৃত্তি দিয়েছে কামাল-মমতাজ মেমোরিয়াল ট্রাস্ট্র।গতকাল ঢাকায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় অডিটরিয়ামে শিক্ষা মন্ত্রী ডা. দীপু মনি আনুষ্ঠানিকভাবে শিক্ষার্থীদের হাতে এ শিক্ষাবৃত্তির চেক তুলে দেন।

প্রধান অতিথির বক্তব্যে শিক্ষা মন্ত্রী বলেন, বাংলাদেশে কৃষিক্ষেত্রে অভূতপূর্ব উন্নয়ন হয়েছে। কৃষি উৎপাদনে বৈপ্লবিক পরিবর্তন এসেছে। এজন্য কৃষিবিদ ও গবেষকদের ভূমিকা অনন্যসাধারণ। একসময় সাড়ে সাতকোটি মানুষের প্রয়োজনের শতকরা ৬০ ভাগ খাদ্য উৎপাদন সম্ভব হতো। এখন বাংলাদেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। এজন্য কৃষিবিদদের অবদান প্রশংসাযোগ্য। ভবিষ্যতের কৃষিবিদদের এ ধারা অব্যাহত রাখতে হবে।

শিক্ষামন্ত্রী এ ধরনের কার্যক্রমের জন্য কামাল-মমতাজ ট্রাস্টের পৃষ্ঠপোষকদের সাধুবাদ জানান । বৃত্তি পাওয়া শিক্ষার্থীরা যেন জাতির প্রত্যাশার প্রতিফলন ঘটায়, এ আহ্বান জানান তিনি। এছাড়া দেশে কোন ছেলে-মেয়ে টাকার অভাবে যাতে লেখাপড়া থেকে বঞ্চিত না হয় সেজন্য মেধাবীদের সহায়তায় এ ধরনের উদ্যোগ নিয়ে এগিয়ে আসার জন্য বেসরকারি খাতের ব্যক্তি ও প্রতিষ্ঠানের প্রতি আহ্বান জানান মন্ত্রী।

উপাচার্য প্রফেসর ড. কামাল উদ্দিন আহাম্মদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ে উপ-উপাচার্য প্রফেসর ড. মো. সেকেন্দার আলী, ট্রেজারার প্রফেসর ড. মো আনোয়ারুল হক বেগ, বিশিষ্ট কৃষি বিজ্ঞানী ড. আব্দুল করিম। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ট্রাস্টের প্রধান পৃষ্ঠপোষক নিলুফার আহমেদ করিম এবং শুভেচ্ছা বক্তব্য রাখেন প্রফেসর ড. মো. মিজানুর রহমান।

উপাচার্য প্রফেসর ড. কামাল উদ্দিন আহাম্মদ বলেন, অসচ্ছল মেধাবী শিক্ষার্থীদের এ ধরনের বৃত্তি প্রদান করতে পেরে আমরা বিশ্ববিদ্যালয় পরিবার গর্বিত ও আনন্দিত। এ ধরনের সহযোগিতার মাধ্যমে শিক্ষার্থীদের মনোবল আরো বৃদ্ধি পাবে এবং তারা শিক্ষা জীবন শেষে দেশ ও জাতির কল্যাণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে তিনি আশা প্রকাশ করেন। বিশ্ববিদ্যালয়ে এ ধরনের বৃত্তি ব্যবস্থা চালু করায় তিনি পৃষ্ঠপোষকদের ধন্যবাদ জানান। অনুষ্ঠানে ¯স্নাতকোত্তর পর্যায়ের একজন এবং ¯œাতক পর্যায়ের ০৫ জন শিক্ষার্থীকে বৃত্তির চেক প্রদান করা হয়।

Calendar

December 2020
S M T W T F S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  

http://jugapath.com