» কোভিড ১৯ঃ নতুন আক্রান্তের সংখ্যা ৪০০০ এর বেশী

প্রকাশিত: ১৭. জুন. ২০২০ | বুধবার

আজ সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় ৪ হাজার ৮ জনের মধ্যে সংক্রমণ ধরা পড়ায় দেশে এ পর্যন্ত শনাক্ত রোগীর সংখ্যা বেড়ে ৯৮ হাজার ৪৮৯ জন হল।

আক্রান্তদের মধ্যে আরও ৪৩ জন মারা গেছেন গত এক দিনে, বাংলাদেশে করোনাভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ১ হাজার ৩০৫ জন।

স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত বুলেটিনে যুক্ত হয়ে অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক নাসিমা সুলতানা বুধবার দেশে করোনাভাইরাস পরিস্থিতির এই সবশেষ তথ্য তুলে ধরেন।

তিনি বলেন, আইডিসিআরের ‘অনুমিত’ হিসাবে বাসা ও হাসপাতালে চিকিৎসাধীন আরও ১ হাজার ৯২৫ জন রোগী সুস্থ হয়ে উঠেছেন গত ২৪ ঘণ্টায়। তাতে সুস্থ রোগীর সংখ্যা দাঁড়াল মোট ৩৮ হাজার ১৮৯ জনে।

বাংলাদেশে করোনাভাইরাসের প্রথম সংক্রমণ ধরা পড়েছিল ৮ মার্চ, তার দশ দিনের মাথায় প্রথম মৃত্যুর খবর আসে।

আগের দিন মঙ্গলবারের বুলেটিনে সর্বোচ্চ ৩ হাজার ৮৬২ জন নতুন রোগী শনাক্তের তথ্য দিয়েছিল স্বাস্থ্য অধিদপ্তর। একদিন পর তা ছাড়িয়ে নতুন রেকর্ড হল। মঙ্গলবার ৫৩ জনের মৃত্যুর খবর দিয়েছিল স্বাস্থ্য অধিদপ্তর, যা এক দিনের সর্বোচ্চ মৃত্যু।

নাসিমা সুলতানা বলেন, গত এক দিনে যারা মারা গেছেন, তাদের মধ্যে ২৮ জন পুরুষ, ১৫ জন নারী। তাদের ২৭ জন হাসপাতালে, ১৫ জন বাড়িতে মারা গেছেন এবং ১ জনকে মৃত অবস্থায় হাসপাতালে নেওয়া হয়েছিল।

তাদের ২১ জন ঢাকা বিভাগের, ১২ জন চট্টগ্রাম বিভাগের, ২ জন খুলনা বিভাগের, ৪ জন রাজশাহী বিভাগের, ১ জন সিলেট বিভাগের, ২ জন ময়মনসিংহ বিভাগের এবং ১ জন রংপুর বিভাগের বাসিন্দা ছিলেন।

মৃত ৪৩ জনের মধ্যে ২ জনের বয়স ছিল ৮০ বছরের বেশি, আর একজন দশ বছরের কম বয়সী এক শিশু। এছাড়া ৯ জনের বয়স ৭১ থেকে ৮০ বছরের মধ্যে, ১২ জনের বয়স ৬১ থেকে ৭০ বছরের মধ্যে, ৯ জনের বয়স ৫১ থেকে ৬০ বছরের মধ্যে, ৪ জনের বয়স ৪১ থেকে ৫০ বছরের মধ্যে, ৪ জনের বয়স ৩১ থেকে ৪০ বছরের মধ্যে, ১ জনের বয়স ২১ থেকে ৩০ বছরের এবং ১ জনের বয়স ছিল ১১ থেকে ২০ বছরের মধ্যে ছিল।

বুলেটিনে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় সারা দেশে ৬১টি ল্যাবের মধ্যে ৫৯টি ল্যাবে ১৭ হাজার ৫২৭ টি নমুনা পরীক্ষা করা হয়েছে।

নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ২২ দশমিক ৮৭ শতাংশ। আর শনাক্ত রোগীর সংখ্যা বিবেচনায় সুস্থতার হার ৩৮ দশমিক ৭৭ শতাংশ, মৃতের হার ১ দশমিক ৩৩ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে আনা হয়েছে ৭১৮ জনকে। বর্তমানে সারা দেশে আইসোলেশনে রয়েছেন ১০ হাজার ৭৫২ জন রোগী।

এই সংবাদটি পড়া হয়েছে ১২১ বার

Share Button

Calendar

October 2020
S M T W T F S
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031