» গাফফার চৌধুরীকে আজীবন সম্মাননা

প্রকাশিত: ২৩. নভেম্বর. ২০১৯ | শনিবার

সংবাদ-সাহিত্যের বরপুত্র, ‘আমার ভায়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি’ অমর সংগীত রচয়িতা আবদুল গাফফার চৌধুরীকে আজীবন সম্মাননায় ভূষিত করেছে গণসংগীত দল ঋষিজ শিল্পী গোষ্ঠী।

শনিবার সন্ধ্যায় ঢাকায় শিল্পকলা একাডেমি’র সংগীত ও নৃত্যকলা মিলনায়তনে ঋষিজ শিল্পী গোষ্ঠীর ৪৩তম প্রতিষ্ঠাবার্ষিকী ও গুণীজন সম্বর্ধনা অনুষ্ঠানে আবদুল গাফফার চৌধুরীকে দেয়া এ সম্মাননা স্মারকটি বিদেশে অবস্থানের কারণে তার পক্ষে গ্রহণ করেন সাহিত্যিক ইমদাদুল হক মিলন। সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ, তথ্যসচিব আবদুল মালেক ও ঋষিজ সভাপতি ফকির আলমগীর সম্মিলিত হস্তে এ সম্মাননা অর্পণ করেন।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সংস্কৃতি প্রতিমন্ত্রী বলেন, উন্নত জাতি গঠনের লক্ষ্যে খাদ্য-বস্ত্র-বাসস্থান-শিক্ষা-যোগাযোগের পাশাপাশি সাংস্কৃতিক সমৃদ্ধির জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার বহুমুখী উদ্যোগ নিয়েছে। এসব উদ্যোগে জনসম্পৃক্ততা বৃদ্ধিতে গণসংগীত অনন্য ভূমিকা পালনে সক্ষম।

বিশেষ অতিথির বক্তব্যে তথ্যসচিব আবদুল মালেক বলেন, জাতির পিতা বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়তে সাম্প্রদায়িক অপশক্তিকে সমূলে উৎপাটন করতেই হবে। আর এক্ষেত্রে সাম্প্রদায়িক সম্প্রীতির বন্ধনকে দৃঢ়তর করার কোনো বিকল্প নেই।

দেশবরেণ্য সংগীতজ্ঞ ওস্তাদ মতিউল হক খান ও কিংবদন্তী সংগীতশিল্পী সুবীর নন্দীকে উৎসর্গীকৃত ঋষিজের এ আয়োজনে আরো চারজনকে সম্বর্ধিত করা হয়। সাহিত্য-সংস্কৃতিতে ইমদাদুল হক মিলন, চলচ্চিত্রে কোহিনূর আক্তার সুচন্দা, অভিনয়ে মাহমুদ সাজ্জাদ ও সংগীতে কুমার বিশ্বজিৎ -এর হাতে সম্মাননা স্মারক তুলে দেন অতিথিবৃন্দ।

ঋষিজ সভাপতি ফকির আলমগীরের সভাপতিত্বে সম্বর্ধিত গুণীজনেরা ও অপর বিশেষ অতিথি হিসেবে সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ অনুষ্ঠানে বক্তব্য রাখেন। সম্বর্ধনাশেষে ফকির আলমগীরের সাথে ক্ষ্যাপা বুলবুল, আরিফ রহমান, নাদিরা খানম প্রমুখ শিল্পীবৃন্দ গণসংগীত পরিবেশন করেন।

এই সংবাদটি পড়া হয়েছে ২০৭ বার

Share Button

Calendar

July 2020
S M T W T F S
 1234
567891011
12131415161718
19202122232425
262728293031