» গ্রীসে আন্তর্জাতিক কবিতা উৎসবে যোগ দিচ্ছেন কবি হাসানআল আব্দুল্লাহ

প্রকাশিত: ০৪. এপ্রিল. ২০১৯ | বৃহস্পতিবার

গ্রীসে আন্তর্জাতিক কবিতা উৎসবে যোগ দিচ্ছেন কবি হাসানআল আব্দুল্লাহ

গ্রীস আন্তর্জাতিক কবিতা উৎসবে যোগ দিচ্ছেন কবি ও ‘শব্দগুচ্ছ’ সম্পাদক হাসানআল আব্দুল্লাহ। গত বছেরর মাঝামাঝি গ্রীস মেইন ল্যান্ডের গভর্নর ও আয়োজক কমিটির পক্ষ থেকে কবিকে আমন্ত্রণ জানানো হয়। সোম থেকে শনিবার পর্যন্ত চলবে এই উৎসব। কবিতাপাঠ, সেমিনার, ঐতিহাসিক স্থান পরিদর্শন, মাধ্যমিক স্কুল শিক্ষার্থীদের সাথে আলাপ, নাচ-গান ইত্যাদি দিয়ে সাজানো হয়েছে উৎসবের অনুষ্ঠান মালা। অামন্ত্রিত অতিথিদের ছয়টি করে কবিতা দিয়ে প্রকাশ করা হবে দ্বিভাষিক কবিতা সঙ্কলন।
মূল ভেনু এথেন্সের পার্শ্ববর্তী দ্বীপ হালকিদা। নিউইয়র্ক থেকে কবি হাসানআল আব্দুল্লাহ মূলত বাংলা কবিতার প্রতিনিধি হিসেবে যোগ দেবেন। এছাড়া থাকবেন পোল্যান্ড, তুরস্ক, চীন, ইরাক, ইজরাইল, লিথিওনিয়া, রোমানিয়া সহ বারো দেশের এক ঝাঁক আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন কবি। অন্যান্য কবিরা হলেন ডারিউস টোমাস লাবিয়ডা, আতায়োল বেরমগলু, জার্মিন গুডেনব্রুট, কাসমিয়ার বর্নেট, হাটিফ জানাবি, কর্নেলিয়াস প্লাটেলিস, লিবার মার্টিনেক, আমির ওর, এ্যানা কেইকো, ডানুটা বার্টোজ, এ্যারেস স্যান্ডালুনিস্কি, লী কুই শ্যান, বিরুট জোনুস্কেট, ও জেসেক ভেজুস্কি প্রমুখ।
এথেন্সের গভর্নরের পৃষ্ঠপোষকতায় এই উৎসবের আয়োজন করেছে গ্রীক লিটারারী সোসাইটি। উৎসবের সদস্য সচিব কবি মারিয়া মিস্ট্রিয়টি। উল্লেখ্য কবি হাসানআল আব্দুল্লাহ এর আগে ২০১৬ সালে চীন কবিতা উৎসবে আমন্ত্রিত হন, এবং সে বছর ইয়োরোপিয় কবিতা পুরস্কার ‘হোমার মেডেল’-এ ভূষিত হন। সাহিত্যের নানা শাখায় তাঁর প্রকাশিত গ্রন্থসংখ্যা ৪২। এ পর্যন্ত নয়টি ভাষায় অনূদিত হয়েছে তাঁর কবিতা। ২১ বছর ধরে তিনি ‘শব্দগুচ্ছ’ নামে একটি আন্তর্জাতিক দ্বিভাষিক কবিতা পত্রিকা সম্পাদনা করেন। নিউইয়র্ক সিটি হাইস্কুলে তিনি সিনিয়র গণিত ও কম্পিউটার শিক্ষক ।

এই সংবাদটি পড়া হয়েছে ৫১ বার

Share Button

Calendar

April 2019
S M T W T F S
« Mar    
 123456
78910111213
14151617181920
21222324252627
282930