» গ্রেড পরিবর্তনের দাবিতে মৌলভীবাজারে কালেক্টরেট সমিতির পূর্ণ দিবস কর্মবিরতি

প্রকাশিত: ১৫. নভেম্বর. ২০২০ | রবিবার

মো.আব্দুল কাইয়ুম,মৌলভীবাজার:
মৌলভীবাজারে জেলা প্রশাসকের কার্যালয়,উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়, এবং সহকারী কমিশনার (ভ’মি) এর কার্যালয়ে কর্মরত ১৬-১১ গ্রেডের কর্মচারীদের পদ-পদবি পবির্তন ও বেতন গ্রেড উন্নীতকরণের দাবিসহ সাতদফা দাবি আদায়ে বাংলাদেশ কালেক্টরেট সহকারী সমিতি পূর্ণ দিবস কর্মবিরতি পালন করেছে।

রবিবার (১৫ নভেম্বর) সকাল ৯ টার দিকে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে বাংলাদেশ কালেক্টরেট সহকারী সমিতি মৌলভীবাজার জেলা শাখার আয়োজনে পূর্ণ দিবস কর্মবিরতি পালন করেন আন্দোলনরত জেলা প্রশাসনের কার্যালয়ে কর্মরত কর্মচারীরা। দাবি আদায় না হলেএই কর্মসূচি আগামী ৩০ নভেম্বর পর্যন্ত প্রতিদিন সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত অব্যাহতভাবে চলবে বলে জানিয়েছেন আন্দোলনরত কর্মচারীরাা। পরবর্তীতে ঢাকায় মহাসমাবেশ হবে বলেও জানান তারা।

জেলা প্রশাসকের কার্যালয়ে কর্মরত ও কালেক্টরেট সহকারী সমিতি মৌলভীবাজার জেলা শাখার সভাপতি এম,এ কাওছার জানান, প্রতি বছরই আমরা ধারাবাহিক আন্দোলন চালিয়ে আসছি,আন্দোলনের ফলে দাবি দাওয়া আদায়ে কিছু কাজ এগিয়ে গেলেও সচিবালয়ের মধ্যেখানে কিছু কর্মকর্তা আছেন যারা এব্যাপারে নেগেটিভ কথাবার্তা বলে বিষয়টিকে বাধাগ্রস্থ করছেন। মাননীয় প্রধানমন্ত্রী ও সচিব মহোদয় আমাদের পক্ষে রয়েছেন। বিষয়টি প্রতিমন্ত্রী মহোদয়েরও নজরে রয়েছে। তিনি বলেন, আমাদের দাবি আদায় না হওয়া পর্যন্ত আমরা আন্দোলন চালিয়ে যাব।

৩০ নভেম্বর পর্যন্ত ধারাবাহিক কর্মবিরতি পালনের কারনে নাগরিক সেবা ব্যাহত হচ্ছে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা দুঃখ প্রকাশ ছাড়া কিছুই করার নেই,কারন আমাদের দেয়ালে পিঠ ঠেকে গেছে।

জানা যায়,২০০১ সাল হতে বিভিন্ন সময়ে প্রতিমন্ত্রী, জনপ্রশাসন মন্ত্রণালয়,বাংলাদেশ সচিবালয় ঢাকা কর্মচারীদের দাবি দ্রæত বাস্তবায়নের জন্য সকল বিভাগীয় কমিশনার এবং সকল জেলা প্রশাসক সুপারিশ পত্র প্রেরণ করেছেন। দাবি বাস্তবায়নের সুপারিশমালা প্রণয়নে গঠিত কমিটির সাথে বার বার সাক্ষাত এবং যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে স্মারকলিপি,আবেদন নিবেদন করলেও বাকাসস কর্তৃক উত্থাপিত দাবি যৌক্তিক মর্মে উর্দ্ধতন কর্তৃপক্ষ একমত পোষণ করা সত্বেও দীর্ঘদিনে দাবি বাস্তবায়িত হয়নি। প্রক্ষান্তরে একই প্রশাসনের অধিন তহশীলদার ও সহকারী তহশীলদারদের পদ-পদবি পরিবর্তনসহ বেতন গ্রেড উন্নীত করা হয়েছে।

তাছাড়া ইতোমধ্যে প্রাথমিক শিক্ষক,সমাজসেবা, পুলিশ বিভাগ,পরিসংখ্যান,অডিট,কৃষি,প্রাণিসম্পদ অধিদপ্তরসহ প্রায় ২০/২১টি বিভাগ/দপ্তর/অধিদপ্তরের ১৬-১১ গ্রেডের কর্মচারীদের পদবি ও গ্রেড পরিবর্তন করে প্রজ্ঞাপন জারী হওয়ায় মাঠ প্রশাসনে কর্মরত ১৬-১১ গ্রেডের পদবি পরিবর্তন অথবা সচিবালয়ের ন্যায় নিয়োগ বিধি প্রণয়নের যৌক্তিক ও ন্যায়সঙ্গত দাবি দীর্ঘদিন বাস্তবায়িত না হওয়ায় কর্মচারীদের মধ্যে চরম হতাশা ও অসন্তোষ বিরাজ করছে।

এই সংবাদটি পড়া হয়েছে ৭১ বার

Share Button

Calendar

November 2020
S M T W T F S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930