» চলচ্চিত্রকর্মীগন বয়কট করলেন সিলেট বিভাগীয় সম্মেলন

প্রকাশিত: ০৪. মে. ২০১৯ | শনিবার

আবু বকর আল-আমীন: অগ্রজদের অসম্মান আর অন্যের তরকারির তেজপাতা হওয়ার ইচ্ছা নাই যাদের,যাবোনা তারা।

বেশ কয়েকদিন আগে ফেইসবুকে একটা পোস্ট দেখি সারাদেশে চলচ্চিত্রকর্মীদের নিয়ে জাতীয় ও বিভাগীয় সম্মেলন হবে,কথা হবে চলচ্চিত্রের উন্নয়ন নিয়ে।আনন্দ,উত্তেজনা কিছুই কম ছিলোনা বরং ভালোই লাগলো এই ভেবে যে,অন্তত সারাদেশের স্বাধীন চলচ্চিত্র নির্মাতা, শিল্পী, প্রযোজক, স্ক্রিপ্ট রাইটার, চলচ্চিত্র সংগঠক সবাই এক হয়ে এর উন্নয়নে কাজ করবেন।
সিলেটের বিভাগীয় সম্মেলনের বিষয়ে পরামর্শের জন্যে যেদিন প্রথম বসা হলো, দায়িত্বশীল ফারুকী ভাই ফোন দিলেন, রানা ভাইও বললেন,নিজের ব্যস্ততায় যেতে পারিনি। সেদিনই সিদ্ধান্ত হলো মে মাসের ৪ তারিখ সিলেট বিভাগীয় সম্মেলন হবে।সিলেট ফিল্ম সোসাইটির পক্ষে রানা ভাই,সাস্টের চোখ ফিল্ম সোসাইটি,কৃষি বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদ, কাকতাড়ুয়া,ফ্রিডম ফিল্ম সোসাইটিসহ ফ্রিল্যান্সার অনেক চলচ্চিত্র কর্মীদের একসাথে দেখে ভালো লাগলো।জানলাম,সম্মেলনের জন্যে একটা কমিটি করা হবে, ঢাকা অনুমোদন দিবে, পুরো বিভাগের চলচ্চিত্র কর্মীরা অংশ নিবেন।

২৭ এপ্রিলে যখন দ্বিতীয়বার বসা হলো,সেদিন উপস্থিত হলাম সভায়। উপস্থিত ছিলেন ২/১ টা সংগঠন ছাড়া সিলেটের প্রায় সবগুলো চলচ্চিত্র সংস্লিষ্ট সংগঠনের প্রতিনিধিবৃন্দ।
আমি সহ সিলেটের অনেকেই ২/৩ টা প্রস্তাব রাখি-
১.সিলেটের যারা অগ্রজ চলচ্চিত্র নির্মাতা, সংগঠক আছেন তাদেরকে সম্পৃক্ত করা। 
২.যেহেতু এপ্রিলের ২৬/২৭ তারিখ পর্যন্ত কমিটি হয়নি যারা সম্মেলনের আয়োজন করবে,আর সিলেটের আরোও তিনটা জেলায় তিনদিন করে গেলেও কমে যাবে সময়,তাই নামমাত্র সম্মেলন না করে রমজান পরে সবার অংশগ্রহণে সফল একটি সম্মেলন আয়োজন করা হোক।

উপস্থিত প্রায় ৮০ ভাগ মানুষ এই সিদ্ধান্তে উপনীত হওয়ার পর ঢাকার দায়ীত্বশীলদের ফোনে জানানো হয় সভা থেকেই।
তারা লাউডস্পিকারেই জানান,
সিলেটের সম্মেলন ৪ তারিখেই হবে,৮০% না আসলে ২০ ভাগ দিয়েই সম্মেলন হবে।

এই শেষ কাহিনি, 
যেখানে আমাদের সিলেটের অগ্রজদের যথাযথ সম্মান প্রদর্শন হয়না এবং শুধুমাত্র শো-অফ করার জন্যে হাতেগুণা কিছু মানুষ নিয়ে নামমাত্র বিভাগীয় সম্মেলনের আয়োজন হয়,সেটা একজন ক্ষুদ্র সংস্কৃতি/চলচ্চিত্রকর্মী হিসেবে আমি/আমরা যেতে পারিনা (তেলবাজ-মেরুদন্ডহীন এর বাইরে থাকবেন)।
#আমি_এই_সম্মেলন_বয়কট_করলাম। -ফেসবুক পোস্ট থেকে নেয়া।

এই সংবাদটি পড়া হয়েছে ৩৪৪ বার

Share Button