শিরোনামঃ-


» চলে গেলেন আজমেরি জামান রেশমা

প্রকাশিত: ২২. মে. ২০২০ | শুক্রবার

শেলী জামান খান

এভাবেই একদিন সবাই স্মৃতি হয়ে যায় …!

বাংলাদেশ টেলিভিশনের জনপ্রিয় নাটক ‘মুখরা রমনী বশীকরণ’ এর কথা অনেকেরই মনে থাকার কথা। বিটিভিতে প্রচারিত ‘শেষের কবিতা’র কথাও ভোলেননি অনেকেই। লাবন্য-অমিত রায়-কেতকী মিত্রকে ঘিরে রবীঠাকুরের অসাধারণ ত্রিভূজ প্রেমের গল্প। কী অসাধারণ অভিনয়। দুর্দান্ত অমিত রায়ের ( সৈয়দ আহসান আলী সিডনি) সাথে আচানক দেখা হয়ে গেল লাবন্যর ( সুরাইয়া বেগম), রাগে, অভিমানে ফুঁসে উঠলেন কেতকি মিত্র ওরফে কেটি( রেশমা)।তারপরের গল্প আমাদের সবারই জানা

১৯৬০ সালে রেশমা রেডিওতে ভয়েস আর্টিস্ট, উপস্থাপক ও সংবাদ পাঠক হিসেবে কর্মজীবন শুরু করেন। একই দশকে ‘জি না ভি মুশকিল’ ছবির মধ্য দিয়ে রূপালি জগতে পা রাখেন। তার উল্লেখযোগ্য ছবির মধ্যে রয়েছে ‘ভাওয়াল সন্ন্যাসী’, ‘মেঘের পরে মেঘ’, ‘নয়ন তারা’, ‘ইন্ধন’, ‘চাঁদ আর চাঁদনি’, ‘সূর্য ওঠার আগে’, ‘শেষ উত্তর’ প্রভৃতি।

বিটিভিতে মুনীর চৌধুরী অনূদিত উইলিয়াম শেক্‌সপিয়ারের ‘মুখরা রমণী বশীকরণ’ নাটকে মূল চরিত্রে অভিনয় করে ব্যাপক আলোড়ন তোলেন রেশমা। অভিনয় করেন ‘শেষের কবিতা’, ‘বৃত্ত থেকে বৃত্তে’, ‘সাঁকো পেরিয়ে’, ‘দিন বদলের পালা’সহ অনেক নাটকে।

তিনি দীর্ঘদিন মঞ্চে শিল্পনির্দেশকের কাজ করেছেন। ষাটের দশকে যুক্ত ছিলেন মঞ্চ সংগঠন ড্রামা সার্কেলের সঙ্গে। স্বাধীন বাংলাদেশেও মঞ্চে নির্দেশনা দিয়েছেন।

রেশমার জন্ম মুন্সিগঞ্জে। তার স্বামী জামান আলী খান ছিলেন পিটিভির প্রথম প্রযোজক। তাঁর বাবার নাম কাজী আমির হোসেন। মায়ের নাম শফিকুননেছা বাহরামান্দ বানু। আজমেরি জামান রেশমার ছোট বোন নাজমা আনোয়ার। মঞ্চ নাটকের শুরু থেকেই নাজমা আনোয়ার নিজেকে মঞ্চের সঙ্গে যুক্ত করেছিলেন। বড় বোন রেশমা তাঁর আগে থেকেই ওই দলে ছিলেন। বৈচিত্র্যধর্মী বহুমাত্রিক অভিনয়ের গুণে নাজমা ও রেশমা অভিনয় অঙ্গনে তাদের নিজেদের আসনটি অধিকার করে নেন।

টেলিভিশন ও মঞ্চের বিশিষ্ট অভিনেত্রী নাজমা আনোয়ার ৬৩ বছর বয়সে মারা যান। চার বোনের মধ্যে নাজমা ছিলেন দ্বিতীয়। এই জনপ্রিয় দুই বোনই আজ প্রয়াত।

সাদাকালো যুগের শিল্পী রেশমা দীর্ঘদিন লোকচক্ষুর আড়ালে ছিলেন। মঞ্চ, টেলিভিশন, চলচ্চিত্রের কোনো অনুষ্ঠানে দেখা যায়নি তাকে। নিভৃতে নিজের মতো-ই কাটিয়েছেন জীবনের শেষ সময়গুলো।

২০ মে ২০২০ বুধবার দুপুরে রাজধানীর গ্রিন লাইফ হাসপাতালে মারা গেলেন রেশমা। তার বয়স হয়েছিল ৮২।রেশমার একমাত্র ছেলে রাহবার খান ও পুত্রবধূ অভিনেত্রী ফারহানা মিঠু।

এই সংবাদটি পড়া হয়েছে ১৯০ বার

Share Button

Calendar

September 2020
S M T W T F S
 12345
6789101112
13141516171819
20212223242526
27282930