শিরোনামঃ-


» চলে গেলেন লোক সাহিত্যের গবেষক মাহফুজুর রহমান

প্রকাশিত: ২৪. আগস্ট. ২০১৮ | শুক্রবার

মোঃ আব্দুল কাইয়ুম, মৌলভীবাজার:
চলে গেলেন বৃহত্তর সিলেট অঞ্চলে লোক সাহিত্যের  লেখক, গবেষক মাহফুজুর রহমান (৬২)। (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহির রাজিউন.)।

বৃহস্পতিবার (২৩ আগস্ট) রাত ৮ টার দিকে মৌলভীবাজার পৌর শহরের দক্ষিণ কলিমাবাদস্থ নিজ বাসায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন গুণি এই বরেণ্য সাহিত্যিক। তার মৃত্যুর খবর ছড়িয়ে পড়লে জেলার রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও সাহিত্যাঙ্গনসহ দেশ-বিদেশে শোকের ছায়া নেমে আসে ।

পারিবারিক সূত্রে জানা যায়, আগামীকাল (২৪ আগষ্ঠ) সকাল ১১টার দিকে সর্বস্তরের মানুষের শ্রদ্ধা নিবেদনের জন্য মাহফুজুর রহমানের লাশ মৌলভীবাজার কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গনে রাখা হবে।  সেখান থেকে জানাজার উদ্যেশে নিয়ে যাওয়া হবে শহরের হযরত সৈয়দ শাহমোস্তফা (রহঃ) দরগাহ প্রাঙ্গনে।  দুপুর ২টার দিকে জানাযা শেষে দরগাহ সংলগ্ন কবরস্থানে দাফন তার সম্পন্ন করা হবে।

জানা যায়, বরেন্য এই লেখক দীর্ঘদিন ধরে শ্বাসকষ্ট, ডায়াবেটিকসহ বিভিন্ন  রোগে ভুগছিলেন।

সাহিত্যিক মাহফুজুর রহমান ১৯৫৭ সালের ১ জানুয়ারী জেলার কমলগঞ্জ উপজেলার বাদে সোনাপুর গ্রামে জন্মগ্রহন করেন।

তিনি বাঙলা সাহিত্যের নানা শাখায় গবেষনা ও লেখালেখি করে আসছিলেন। মুক্তমনা লোক গবেষক , প্রান্তিক জণগোষ্ঠির জীবন জীবিকার কথা ,তাদের সংগ্রাম , লোক সাহিত্য , আদিবাসী নৃ-তাত্ত্বিক জনগোষ্ঠির সাংস্কৃতিক ঐতিহ্য, সমাজ ভাবনা ,স্বদেশ চিন্তা , স্বদেশ প্রেম নিয়েই তার সাহিত্য ভাবনা। লেখক মাহফুজুর রহমানের সাহিত্যের বিভিন্ন বিষয় নিয়ে এ পর্যন্ত প্রকাশিত ও অপ্রকাশিত মোট ১৯টি সমৃদ্ধ  গ্রন্থ বের হয়েছে। উল্লেখযোগ্য গ্রন্থের মধ্যে আছে হাওড় করাইয়ার কৃষক আন্দোলন,বিপিন পাল, আশরাফ হোসেন সাহিত্য রত্ন প্রভৃতি ।তার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করে বিবৃতি দিয়েছেন বাংলাদেশ অনলাইন মিডিয়া এসোসিয়েশন বিওএমএ-র সাধারন সম্পাদক সৌমিত্র দেব,  উদীচী মৌলভীবাজার জেলা সংসদের  সভাপতি এডভোকেট ডাডলি ডেরিক প্রেন্টিস, লোক গবেষক অমলেন্দু দাস মিলন প্রমুখ ।

এই সংবাদটি পড়া হয়েছে ১০৮২ বার

Share Button

Calendar

July 2019
S M T W T F S
« Jun    
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031