» চিরনিদ্রায় শায়িত মুক্তিযোদ্ধা আজিজুর রহমান, রাষ্ট্রীয় মর্যাদায় দাফন সম্পন্ন

প্রকাশিত: ১৮. আগস্ট. ২০২০ | মঙ্গলবার

মো. আব্দুল কাইয়ুম, মৌলভীবাজার :

করোনায় আক্রান্ত হয়ে লাইফ সাপোর্টে থাকা অবস্থায় জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ঠ সহচর,সাবেক গণ পরিষদ সদস্য,বর্ষীয়ান রাজনীতিবীদ, রনাঙ্গণের বীর মুক্তিযোদ্ধা সর্বজন শ্রদ্ধেয় আজিজুর রহমানকে কয়েকহাজার মানুষের অংশগ্রহণে অশ্রুশিক্ত বিদায়ে জানাযা শেষে বাবা-মায়ের কবরের পাশে রাষ্ট্রীয় মর্যাদায় দাফন করা হয়েছে।


মঙ্গলবার (১৮ আগষ্ট) বিকাল ৪টার দিকে মৌলভীবাজার শহরের টাউন ঈদগাহ মাঠে আওয়ামীলীগ,বিএনপিসহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতাকর্মী , জনপ্রতিনিধিসহ সর্বস্থরের মানুষের অংশগ্রহণে জানাযার নামাজ সম্পন্ন হয়।

জানাযার নামাজকে কেন্দ্র করে মৌলভীবাজার সদরসহ জেলার বিভিন্ন উপজেলা থেকে বিপুল সংখ্যক মানুষ অংশগ্রহণ করায় সেখানে সংক্রমণ রোধে স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে পুলিশের পক্ষ থেকে নেয়া হয় ব্যাপক নিরাপত্তামূলক ব্যবস্থা।


এর আগে জেলা পুলিশের একটি চৌকস দল রণাঙ্গণের এই বীর যোদ্ধাকে গার্ড অব অনার প্রদান করা করেন। পরে প্রয়াত এই মুক্তিযোদ্ধার প্রতি সম্মান জানিয়ে পুষ্পস্থবক অর্পণ করেন, জেলা আওয়ামীলীগের সভাপতি ও সংসদ সদস্য নেছার আহমেদ এমপি, জেলা প্রশাসক মীর নাহিদ আহসান,পুলিশ সুপার মো. ফারুক আহমেদ পিপিএম (বার), জেলা মুক্তিযোদ্ধা কমান্ড ইউনিট, জেলা পরিষদ মৌলভীবাজার,মৌলভীবাজার পৌরসভাসহ বিভিন্ন প্রতিষ্ঠান।

জানাযার নামাজের পূর্বে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন সংসদ সদস্য ও জেলা আওয়ামীলীগের সভাপতি নেছার আহমেদ ও পরিবারের পক্ষ থেকে বক্তব্য রাখেন মুক্তিযোদ্ধা আজিজুর রহমানের ছোট ভাই মুক্তিযোদ্ধা জামাল উদ্দীন। এসময় তিনি কান্নায় ভেঙ্গে পড়ে উপস্থিত সবার কাছে তাঁর ভাইয়ের জন্য দোয়া চান।
সেখানে উপস্থিত ছিলেন, জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মিছবাহুর রহমান, যুগ্ন সাধারণ সম্পাদক ও পৌর মেয়র ফজলুর রহমান, জেলা বিএনপির সহ-সভাপতি ও সাবেক পৌর মেয়র ফয়জুল করিম ময়ূন, বাংলাদেশের কমিউনিস্ট পাটির্র (সিপিবি) সভাপতি এডভোকেট মকবুল আহমেদ,সদর উপজেলা চেয়ারম্যান ও জেলা আওয়ামীলীগের যুগ্ন সাধারণ সম্পাদক কামাল আহমেদ,জেলা আওয়ামীলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক সাইফুর রহমান বাবুলসহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতারা।


জানাযা শেষে লাশবাহী এম্বুল্যান্সে করে দাফনের জন্য মরদেহ নিয়ে যাওয়া হয় তার গ্রামের বাড়ির সদর উপজেলার চাঁদনীঘাট ইউনিয়নের গুজারাই গ্রামে। সেখানে স্বাস্থ্যবিধি মেনে বাবা মায়ের কবরের পাশে দাফন করা হয় বণ্যাঢ্য রাজনীতিক এই বীর মুক্তিযোদ্ধাকে।


এর আগে মঙ্গলবার (১৮ আগস্ট) রাত আড়াইটার দিকে তিনি রাজধানীতে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে (বিএসএমএমইউ) মৃত্যুবরণ করেন । মঙ্গলবার সকাল ১১টার দিকে সড়ক পথে লাশ এসে পৌঁছে সদর উপজেলার চাঁদনীঘাট ইউনিয়নের গুজারাই গ্রামে বাড়িতে।


গত ৫ আগস্ট মুক্তিযোদ্ধা আজিজুর রহমান এর শরীরে করোনা পজেটিভ ধরা পড়ার সাথে সাথে দ্রæত সময়ের মধ্যে প্রধানমন্ত্রীর নির্দেশে তাঁকে বিমান বাহিনীর এয়ার অ্যাম্বুলেন্সে করে ঢাকার বিএসএমএমইউ হাসপাতালে ভর্তি করা হয়েছিল।


নাট্যাঙ্গণ থেকে রাজনীতি, সবমিলিয়ে বর্ণাঢ্য রাজনৈতিক জীবনের অধিকারী আজিজুর রহমান ছিলেন সাবেক গণপরিষদ সদস্য, দুই বারের সংসদ সদস্য, সাবেক হুইপ, বাংলাদেশের সংবিধানের অন্যতম প্রণেতা, বাংলাদেশ আওয়ামীলীগের সাবেক কেন্দ্রীয় যুগ্ম সাধারণ সম্পাদক, মৌলভীবাজার জেলা আওয়ামীলীগ এর সাবেক সভাপতি ও সাধারণ সম্পাদক ছিলেন। মহান স্বাধীনতা পদকেও ভূষিত হন ৭১ এর এই যোদ্ধা।


সর্বশেষ মৌলভীবাজার জেলা পরিষদ চেয়ারম্যান ও রেডক্রিসেন্ট সোসাইটি মৌলভীবাজার ইউনিট এর চেয়ারম্যান সহ আরও কয়েকটি প্রতিষ্ঠানের দায়িত্ব পালন অবস্থায় মৃত্যুবরণ করেন।
আজিজুর রহমান মহান মুক্তিযুদ্ধে ৪নং সেক্টরের অধিনে মুক্তিযুদ্ধ কালীন মৌলভীবাজার জেলা রাজনৈতিক সমন্বয়কারী ছিলেন।


আজিজুর রহমান ১৯৪৩ সালে মৌলভীবাজার সদর উপজেলার চাঁদনীঘাট ইউনিয়নের গুজারাই গ্রামে জন্ম গ্রহণ করেন। শুধু মুক্তিযোদ্ধা নয় তিনি একাধিক বার পাকবাহিনীর হাতে গ্রেফতার হয়ে পাক হানাদারদের হাতে নির্যাতনের শিকার হন ।


আজিজুর রহমান ১৯৫৯ সালে মৌলভীবাজার সরকারি উচ্চ বিদ্যালয় থেকে মেট্রিকুলেশন পাশ করেন। ১৯৬২ সালে মৌলভীবাজার কলেজ থেকে আইকম পাশ করেন এবং হবিগঞ্জের বৃন্দাবন কলেজ থেকে বি-কম পাশ করে ঢাকা বিশ্ববিদ্যালয়ে এম কম পর্যন্ত লেখাপড়া করেন।


তিনি ১৯৭০ সালের নির্বাচনে প্রথম সংসদ সদস্য নির্বাচিত হন। ওই সংসদে তিনি সবচেয়ে কম বয়সী ও কনিষ্ট এমপি ছিলেন। এরপর ১৯৮৬ ও ১৯৯১ সালে ২ বার মৌলভীবাজার-৩ আসন থেকে আওয়ামীলীগের মনোনয়ন নিয়ে জাতীয় সংসদের সদস্য নির্বাচিত হন। একবার জাতীয় সংসদের বিরোধী দলীয় হুইপ ও একবার কেন্দ্রীয় আওয়ামীলীগের যুগ্ম-সম্পাদক নির্বাচিত হন। তিনি আজন্ম প্রগতিশীল অসাম্প্রদায়িক ও অহিংস রাজনীতিবিদ ছিলেন।

এই সংবাদটি পড়া হয়েছে ২৬২ বার

Share Button

Calendar

October 2020
S M T W T F S
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031