» জঙ্গি-সন্ত্রাস থেকে গণতন্ত্র রক্ষাই এখন সবচেয়ে বড় চ্যালেঞ্জ ঃ তথ্যমন্ত্রী

প্রকাশিত: ০৬. অক্টোবর. ২০১৮ | শনিবার

মিথ্যাচার-গুজব থেকে গণমাধ্যমকে, সাইবার অপরাধ থেকে ডিজিটাল জগতকে এবং জঙ্গি-সন্ত্রাস থেকে গণতন্ত্রকে রক্ষাকেই এখনকার সবচেয়ে বড় চ্যালেঞ্জ বলে বর্ণনা করেছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।

শুক্রবার সন্ধ্যায় রাজধানীর র‍্যাডিসন ব্লু ওয়াটার গার্ডেন হোটেল বলরুমে ইংরেজি দৈনিক ঢাকা ট্রিবিউন আয়োজিত দু’দিনব্যাপী মিডিয়া কনক্লেভ ২০১৮ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি একথা বলেন।

ঢাকা ট্রিবিউনের প্রকাশক ড. কাজী আনিস আহমেদের সভাপতিত্বে ও সম্পাদক জাফর সোবহানের সঞ্চালনায় সজীব এই কনক্লেভে উপস্থিত দেশি-বিদেশি সাংবাদিকদের সামনে গণতন্ত্র, উন্নয়ন, ডিজিটাল পদ্ধতি ও গণমাধ্যমের প্রসারে বাংলাদেশের বিস্ময়কর অগ্রগতি তুলে ধরার পাশাপাশি প্রগতির পথের চ্যালেঞ্জগুলোও বর্ণনা করেন তথ্যমন্ত্রী।

ইনু বলেন, ‘সামরিক-স্বৈরতান্ত্রিক শাসনামলের তৈরি জঞ্জাল জঙ্গি-সাম্প্রদায়িক অপশক্তি ও তাদের দোসররা এখন রাজনীতিতে টিকে থাকার জন্য দু’টি জঘন্য কৌশল নিয়েছে। একদিকে তারা গণতন্ত্র ও নির্বাচনকে জিম্মি করে আইন ও বিচারের হাত থেকে রেহাই এবং কারামুক্তির অপচেষ্টা করছে, অন্যদিকে মিথ্যাচার-গুজব ছড়িয়ে গণমাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যমকে কলুষিত করছে।’

দেশের বিরুদ্ধে এই ষড়যন্ত্র মোকাবিলায় জনগণ, সরকার ও গণমাধ্যমকে একযোগে কাজ করতে হবে, বলেন মন্ত্রী।

রাজনীতি বিশ্লেষক অধ্যাপক আফসান চৌধুরী, বাংলাদেশে এএফপি’র ব্যুরো প্রধান শফিকুল আলম, এনএইচকে’র ব্যুরো প্রধান পারভীন এফ চৌধুরী প্রমূখসহ ভারতের স্ক্রল পত্রিকার সম্পাদক নরেশ ফার্নান্দেজ , ওয়াল স্ট্রিট জার্নাল এশিয়া সম্পাদকীয় প্রধান হুগো রেস্টাল , নিক্কি এশিয়ান রিভিউ এর এডিটর-এট-লার্জ গুয়েন রবিনসন , দি ইকনোমিস্ট এর দক্ষিণ এশিয়া প্রধান ম্যাক্স রোডেনবেক , সেন্টার ফর হিউম্যানিটারিয়ান ডায়ালগ এর এশিয়া পরিচালক মাইকেল ভাটিকিওটিস এ কনক্লেভে অংশ নিচ্ছেন।

এই সংবাদটি পড়া হয়েছে ৩৭৫ বার

Share Button

Calendar

February 2019
S M T W T F S
« Jan    
 12
3456789
10111213141516
17181920212223
2425262728