» জনসচেতনতার মধ্যে দিয়েই ডেঙ্গু প্রতিরোধ করতে হবে : নুর ইসলাম

প্রকাশিত: ১২. আগস্ট. ২০১৯ | সোমবার

মোহাম্মদ অলিদ সিদ্দিকী তালুকদার :

জনসচেতনতা ছাড়া যতই উদ্যোগ নেওয়া হোক না কেন, কোনো কিছুতেই কাজ হবেনা। কারণ ডেঙ্গু মশা উৎপত্তি ও প্রজন্মের সাথে রয়েছে আমাদের চারপাশের পরিবেশ। সেই পরিবেশে বাসকরে জনগণ। ফলে জনগণের মধ্যেই জনসচেতনতা তুলাই হচ্ছে গুরুত্বপূর্ণ বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগ নেতা নুর ইসলাম। রোববার (১১ আগষ্ট) ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের ৩৩ নং ওয়ার্ড নিমতলি- নবাব কাঁটারা এলাকাকে ডেঙ্গু মশা উৎপত্তি থেকে পরিত্রাণ পাওয়ার জন্য জনসচেতনতামুলক পরিস্কার পরিছন্ন রাখার লক্ষ্য আয়োজিত অনুষ্ঠানে নুর ইসলাম আরও বলেন-
প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে একটি রোল মডেল নগরী হিসেবে এগিয়ে যাচ্ছে রাজধানী ঢাকা।
জননেত্রী শেখ হাসিনার নির্দেশনায় আমরা দলের কর্মী হিসেবে তার নির্দেশনা বাস্তবায়ন করাই আমাদের মুল লক্ষ্য।
শেখ হাসিনার নির্দেশনায় আমরা নেতাকর্মীরা এই এলাকাসহ আমাদের পাশ্ববর্তী এলাকায় ও আমরা নেতাকর্মী একে অন্যকে জনসচেতনতার কাজে লাগাতে আগ্রহী করে তুলতে আমরা প্রস্তুত। আমাদের জননেত্রীর দিকনির্দেশনা মোতাবেক এই পরিস্কার পরিছন্নতার অভিযান আমরা চালিয়ে যাবো জনগণের স্বার্থে। এতে দল ও দলের প্রধান সভানেত্রী প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নির্দেশনা বাস্তব রূপধারণ করবে একদিকে আর অন্যদিকে এলাকার ও উন্নয়ন হবে। যা আমাদের শান্তির ধর্ম ইসলামের নবী করিম ( সা:) বলেছেন পরিস্কার পরিছন্নতা হচ্ছে ঈমানের অঙ্গ। সেই সাথে আল্লাহ ও নবী করিম ( সাঃ) এর হুকুম ও পালন করতে আমরা যথেষ্ট। জনগণের মধ্যেই জনসচেতনতা তুলাই হচ্ছে আমাদের মুল লক্ষ্য সেই আলোকে আমরা অগ্র-গ্রণি ভুমিকা পালন করতে বন্ধপরিকর।

অপরদিকে ৩৩ নং ওয়ার্ড আওয়ামী লীগের অন্যতম নেতা ফারহান আলী বলেন– বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ন্যায়ের পক্ষে প্রতিবাদী ছিলেন এক মহা- নায়ক। শৈশব থেকেই যার মেধা মননে জায়গা করে নিয়েছে প্রতিবাদের ভাষা। যেখানে অন্যায় দেখেছেন সেখানেই কণ্ঠ ছেড়েছেন ন্যায়ের পক্ষে। নিজের জীবনের তোয়াক্কা না করে নিপীড়িত নিষ্পেষিত মানুষের অধিকার আদায়ে লড়ছেন আমৃত্যু পর্যন্ত।
কতো নির্যাতন এসেছে, অত্যাচারের খড়গ নেমেছে। তারপর ও বার বার তাঁকে যেতে হয়েছে কারাগারে। পরিবার – পরিজন ছেড়ে দিনের পর দিন একা কাটিয়েছেন কারাকক্ষেও। তবু্ও তিনি ন্যায়ের পথ থেকে পিছু হটেননি। এ গুণটি তাঁর কৈশোর জীবনেই ফুটে উঠেছে।
আমরা যদি বঙ্গবন্ধু কে ভালোবাসি তাহলে আমাদেরকেও এই গুণ লালন করতে হবে। তাতেই শান্তি পাবে বঙ্গবন্ধুর আত্মা। আর এতেই হবে বঙ্গবন্ধুর স্বপ্নের সেই সমৃদ্ধশালী সোনার বাংলাদেশ। সেই লক্ষ্য আজ আমরা ওয়ার্ড আওয়ামী লীগসহ এলাকাবাসীকে সংঘবদ্ধ করে এই উদ্যোগ গ্রহণ করেছি।

কর্মসুচীতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে আওয়ামী লীগ নেতা আবু বাক্কার সিদ্দিক বলেন হঠাৎ করে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। এ সংকট থেকে জনগণকে মুক্ত করার জন্য আমাদের জননেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা যথাযথ ভাবে চেষ্টা চালিয়ে যাচ্ছেন। এ জন্য সবাইকে সমন্বিত ভাবে এক সঙ্গে কাজ করতে হবে। সেই ধারাবাহিকতায় জননেত্রী শেখ হাসিনার নির্দেশে আমরা ঢাকা মহানগর দক্ষিণ সিটি ৩৩ নং ওয়ার্ড আওয়ামী লীগ ও এলাকার বাসিন্দারা জনসচেতনতা সৃষ্টি লক্ষ্য এই পরিস্কার পরিছন্ন অভিযান কাজের অংশ হিসেবে আজ আমরা শুরু করেছি।

তিনি আরও বলেন এই কাজ দীর্ঘদিন এর বিরুদ্ধে আমাদের কাজ করতে পারলে এ সংকট থেকে পরিত্রাণ পাওয়া যাবে। ডেঙ্গুর এ প্রকোপ শেষ না হওয়া পর্যন্ত আমাদের এই পরিছন্ন অভিযান চলবে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ৩৩ নং ওয়ার্ড আওয়ামী লীগের নেতা নুর ইসলাম, বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ওয়ার্ড আওয়ামী লীগ নেতা ফারহান আলী, ও আওয়ামী লীগ নেতা আবু বাক্কার সিদ্দিক, এছাড়াও উপস্থিত ছিলেন মিন্টু হাসান, রায়হান কবির, আসাফউদ্দৌলা রবিন, আবু হাসান আরাব, নাজমুল ইসলাম ফাহিম, ও নাজহাবুল ইসলাম প্রমুখ।

এই সংবাদটি পড়া হয়েছে ১৮০ বার

Share Button

Calendar

November 2019
S M T W T F S
« Oct    
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930