শিরোনামঃ-


» জাতির উদ্দেশে প্রধানমন্ত্রীর দেওয়া ভাষণ ‘প্রতারণামূলক’ ঃবিএনপি

প্রকাশিত: ২৬. জানুয়ারি. ২০১৯ | শনিবার

মেরিনা সঈদ

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর
জাতির উদ্দেশে প্রধানমন্ত্রীর দেওয়া ভাষণকে ‘প্রতারণামূলক’ আখ্যায়িত করে তাঁর সংসদে যাওয়ার আহ্বান প্রত্যাখ্যান করেছেন ।

তিনি বলেছেন, কীভাবে এটাকে সংসদ হিসেবে ধরে নেওয়া হবে ! এই মুহূর্তে সংসদে যাওয়ার বা শপথ নেওয়ার প্রশ্নই উঠতে পারে না।”

প্রধানমন্ত্রী শেখ হাসিনা শুক্রবার জাতির উদ্দেশে ভাষণ দেওয়ার পর টেলিফোনে এই প্রতিক্রিয়া দেন বিএনপি নেতা ফখরুল।

গত ৩০ ডিসেম্বর একাদশ সংসদ নির্বাচনে ২৫৭টি আসনে জয় পাওয়া আওয়ামী লীগ জোটগতভাবে পেয়েছে ২৮৮ আসন। শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগ ইতোমধ্যে টানা তৃতীয়বারের মত সরকার গঠন করেছে।

অন্যদিকে বিএনপিকে নিয়ে গঠিত জাতীয় ঐক্যফ্রন্টের ভরাডুবি হয়েছে এবারের নির্বাচনে । সব মিলিয়ে তারা পেয়েছে আটটি আসন। ক্ষমতাসীন আওয়ামী লীগের বিরুদ্ধে কারচুপির অভিযোগ এনে সংসদে না যাওয়ার ঘোষণা দিয়েছে বিএনপি।

একাদশ সংসদ নির্বাচনে জিতে সরকার গঠনের পর শুক্রবার জাতির উদ্দেশে দেওয়া প্রথম ভাষণে বিভেদ ভুলে ‘জাতীয় ঐক্যের’ আহ্বান জানান আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সংখ্যায় ‘কম হলেও’ বিএনপির নির্বাচিতদের শপথ নিয়ে সংসদে আসার আহ্বান জানিয়ে তিনি বলেন, তাদের প্রস্তাব ও সমালোচনার ‘যথাযথ মূল্যায়ন’ করা হবে।

ওই আহ্বান প্রত্যাখ্যান করে মির্জা ফখরুল বলেন, এই নির্বাচনে মানুষের মতামতের প্রতিফলন ঘটেনি । তারা নজিরবিহীন ভোট ডাকাতি করেছে, তা ইতোপূর্বে বাংলাদেশ কখনো দেখেনি।

সেই ভোটের মাধ্যমে তারা ক্ষমতা আবার দখল করে নিয়েছেন, আবার এসছেন। এসে তারা দেশ পরিচালনা করবেন এবং বলছেন বিরোধী দলকে পার্লামেন্টে যাওয়ার জন্যে।

ফখরুল বলেন, আমি মনে করি, এটা আরও একটা প্রতারণা জনগণের সঙ্গে করা হচ্ছে, বোকা বানানোর চেষ্টা করা হচ্ছে মানুষকে।

৩০ ডিসেম্বরের নির্বাচনের ফল বাতি করে অবিলম্বে নির্দলীয় সরকারের অধীনে নতুন নির্বাচন দেওয়ার দাবি আবারও তুলে ধরেন বিএনপি মহাসচিব।

নির্বাচনের হার-জিত নিয়ে নিজের একটি বিশ্লেষণ জাতির উদ্দেশে ভাষণে তুলে ধরেছেন প্রধানমন্ত্রী। তিনি বলেছেন, গত দশ বছরে আওয়ামী লীগের সময়ে যে উন্নয়ন হয়েছে, তাতে আওয়ামী লীগের বিপুল বিজয় ‘খুবই প্রত্যাশিত ছিল’।

অন্যদিকে কী কী কারণে বিএনপির ভরাডুবি হয়ে থাকতে পারে, সে বিষয়ে নিজের ভাবনাগুলোও প্রধানমন্ত্রী তার ভাষণে তুলে ধরেন।

এর জবাবে মির্জা ফখরুল বলেন, প্রধানমন্ত্রী যে ব্যাখ্যা দিয়েছেন, কেন তার বিজয় হল, সেই ব্যাখ্যাই প্রমাণ করে যে তারা আসলে কোনো বিজয় অর্জন করেনি, জনগণের ভোট ডাকাতি করে নিয়ে গিয়ে ক্ষমতা দখল করে বসেছেন।

সঠিক ভোটে’ জিতলে প্রধানমন্ত্রীকে এভাবে ব্যাখ্যা দিতে হত না বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব ।

এই সংবাদটি পড়া হয়েছে ২৭৯ বার

Share Button