জাতীয়তাবাদী শক্তির সংগঠক ছিলেন মাহফুজ উল্লাহ: অলিদ সিদ্দিকী

প্রকাশিত: ৯:৩৫ অপরাহ্ণ, জুন ২৩, ২০১৯

জাতীয়তাবাদী শক্তির সংগঠক ছিলেন মাহফুজ উল্লাহ: অলিদ সিদ্দিকী


বিশেষ প্রতিবেদক:
বরেণ্য সাংবাদিক মাহফুজ উল্লাহ, তিনি যেমন একজন খ্যাতিমান সাংবাদিক ছিলেন তেমনি একজন দক্ষ সংগঠকও ছিলেন। তিনি প্রকাশ্যে বিএনপির রাজনীতির সাথে জড়িত না থাকলেও তার মাধ্যমে আজ বিএনপি বিস্তৃত ও শক্তিশালী সংগঠন হিসেবে দাড় করিয়ে তুলে দিতে তার অগ্রণী ভূমিকা কখনই ভুলার কোনো সুযোগ নেই। তিনি বলতেন আমি এই দলের কেউই নই, তবে দলের বাইরে থেকেই তিনি দলকে সার্বিক ভাবে এগিয়ে নেয়ার কাজ তুরান্বিত করেছেন। সাংগঠনিক গুণাবলী সকল রাজনৈতিক নেতাকর্মীর নাও থাকতে পারে। তবে রাজনীতিতে সফলতার জন্য সাংগঠনিক সেই শক্তি তার মধ্যে বিদ্বমান ছিল। আগামীতে জাতীয়তাবাদী দলের শক্তিকে আরো ঐক্যবদ্ধ ও শক্তিশালী করতে তার মতো মেধা প্রজ্ঞাভান সাংগঠনিক দক্ষতাপুর্ণ মাহফুজ উল্লাহ আরও প্রয়োজন ছিল। তার মৃত্যুতে বিএনপি তথা জাতীয়তাবাদী শক্তি আজ পুঙ্গত্ব বরণ করতে হচ্ছে। সমসাময়িককালের সমাজ ও সভ্যতা সম্পর্কে তার অনেক কিছুই জানা ছিল এবং তার কাছ থেকে সেই- বিষয়গুলি আমাদের জানার আগ্রহ ছিল কিন্তুু সেই- বিষয়টি আর পুর্ণ হয়নি। সমকালীন বিজ্ঞান ও প্রযুক্তির অগ্রযাত্রা সম্পর্কে তার ধারণা ছিল বলেই সাংবাদিকতা, রাজনীতি, ও সাংগঠনিক কাজে ও তথ্যপ্রযুক্তিতে তার যতেষ্ট ধারণা ছিল। বিএনপিকে একটি শক্তিশালী রাজনৈতিক প্রতিষ্ঠান হিসেবে দাঁড় করানোর পেছনে তাহাঁর অবদানটি অবিস্বরনীয়

দেশবরেণ্য সাংবাদিক, পরিবেশ সাংবাদিকতার জনক, রাজনৈতিক বিশ্লেষক বিশিষ্ট লেখক ও কলামিস্ট মাহফুজ উল্লাহ ছিলেন সাংবাদিকতার এক মুকুটহীন সম্রাট । মিডিয়া জগতের এক উজ্জল নক্ষত্র রাজ ছিলেন। তিনি দেশের মানুষের অধিকার আদায়ের জন্য ধারাবাহিক সংগ্রামে গুরুপুর্ণ ভুমিকা রেখে গেছেন। এই অবদানটি দেশ ও জাতি চিরস্মরণীয় করে রাখবে।

রোববার (২২ জুন ) বিকেলে রাজধানী মগবাজার চাঁন্দ মসজিদে মাহফুজ উল্লাহ স্মৃতি পরিষদ আয়োজিত মাহফুজ স্বরনে এক দোয়া মাহফিলে এসব কথা বলেন প্রয়াত সাংবাদিক মাহফুজ উল্লাহ স্মৃতি পরিষদের প্রতিষ্ঠাতা সভাপতি মোহাম্মদ অলিদ সিদ্দিকী তালুকদার । দোয়া মাহফিলে ১০ জন কুরআনে হাফেজকে তার আতœার মাগফিরাত কামনা করে পবিত্র কোরআন শরীফ বিতরন করেন পরিষদের প্রতিষ্ঠাতা সভাপতি মোহাম্মদ অলিদ সিদ্দিকী তালুকদার।

অলিদ তালুকদার বলেন– কর্মজীবনের মধ্যে তিনি মাহফুজ উল্লাহ’র সবচেয়ে বেশি সময়টি মৃত্যুর পুর্ব মুহুর্ত পর্যন্ত দেশ ও জাতির কল্যাণে কাজ করে গেছেন। তার সবচেয়ে বড়গুণ ছিল দেশের যে কোনো পেক্ষাপটে তিনি সাথে সাথে কলমের মাধ্যমে সৎ সাহসিকতায় কলমযুদ্ধে তাৎক্ষণিক জবাব দিতেন। সাধারণ জীবন- যাপনকারী দেশপ্রেমিক এই বরেণ্য সাংবাদিক মাহফুজ উল্লাহ তিনি মানবতাবদী, পরিবেশের বন্ধু’, ও অসাম্প্রদায়িক চেতনার মুহুর্ত বাহক ও ধারক ছিলেন। প্রকৃতির পরিশীলিত একজন মান্ষু ছিলেন এই বরেণ্য সাংবাদিক মাহফুজ উল্লাহ বাঙালী জাতি হিসেবে আমাদের যে অমিত অনাদি গৌরব সেই- ইতিহাস ঐতিহ্যের প্রতি তাহাঁর গভীর শ্রদ্ধাশীল ছিলেন তিনি। তার জীবনদ্দশায় দেশ জীবনই হয়ে উঠে তাঁর আত্মজীবন এবং দেশপ্রেমই হয়ে উঠেছে বিশ্ব- জনীন বিশ্বপ্রেম।

ছড়িয়ে দিন

Calendar

August 2021
S M T W T F S
1234567
891011121314
15161718192021
22232425262728
293031