» জাতীয় বাজেটের প্রায় ৮৫ ভাগ আসছে রাজস্ব খাত থেকে ঃআইনমন্ত্রী

প্রকাশিত: ১৬. সেপ্টেম্বর. ২০১৯ | সোমবার

আইনমন্ত্রী আনিসুল হক বলেন, স্বাধীনতা পরবর্তী বাংলাদেশের জাতীয় বজেটের শতকরা প্রায় ৮৫ ভাগ আসতো বৈদেশিক সাহায্য বা অনুদান থেকে। আর এখন আমাদের জাতীয় বাজেটের প্রায় ৮৫ ভাগ আসছে রাজস্ব খাত থেকে । তার মধ্যে আয়কর বিরাট অংশজুড়ে আছে।
আয়কর আদায়ে আইনজীবীদের সহযোগিতা কামনা করে মন্ত্রী বলেন, প্রয়োজন হলে আয়কর আইনজীবীদের প্রশিক্ষণ দেয়া হবে, অভিজ্ঞতা অর্জনের জন্য তাদের বিদেশে পাঠানো হবে।
মন্ত্রী আয়কর আইনজীবীদের আয়কর আইন বিষয়ক আরো অধিক জ্ঞান অর্জনের পরামর্শ দিয়ে বেশিবেশি বই পড়ার আহবান জানান। এসময় আয়কর বিষয়ক বই কেনার জন্য বাংলাদেশ ট্যাক্স ল`ইয়ার্স এসোসিয়েশনকে পাঁচ লাখ টাকার অনুদান দেয়ার ঘোষণা দেন তিনি।১৯৮৪ সালের আয়কর অধ্যাদেশ অনুযায়ী আয়কর আপীল ট্রাইব্যুনালে জেলা জজ সহ অন্যন্য পদবীর লোক নিয়োগের বিধান আছে। কিন্তু বর্তমানে শুধু দুজন কর কমিশনার দিয়ে বেঞ্চ গঠন করে কায়কর আপীল মামলার বিচার কাজ চলছে। কায়কর আইনজীবীদের একটি প্রতিনিধি দল বিষয়টি আইনমন্ত্রীকে অবহিত করে প্রত্যেক ট্রাইব্যুনালে একজন করে জেলা জজ নিয়োগের দাবী জানালে আনিসুল হক বলেন, তিনি এ বিষয় শিগগিরই প্রধান বিচারপতির সঙ্গে আলোচনা করে দেশের আটটি আয়কর আপীল ট্রাইব্যুনালে আট জন জেলা জজ নিয়োগের ব্যবস্থা করবেন।
এসময় তিনি তিন সদস্যের ট্রাইব্যুনাল গঠনের মতামত দেন। এদের মধ্যে একজন হবেন জেলা জেলা বা জেলা জজ পদ মর্যাদার বিচার বিভাগীয় কর্মকর্তা, আয়কর বিভাগের কর্মকর্তা হবেন একজন এবং আয়কর আইনজীবী থাকবেন একজন।
সচিবালয়ে আইন মন্ত্রনালয়ে সম্মেলন কক্ষে বাংলাদেশ ট্যাক্স লইয়ার্স এসোসিয়েশন এর নেতৃবৃন্দ আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক এর সঙ্গে তাদের বিভিন্ন দাবী দাওয়া নিয়ে বৈঠককালে আইনমন্ত্রী এসব কথা বলেন।
বৈঠকে এসোসিয়েশনের নেতৃবৃন্দ ছাড়াও লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগের সিনিয়র সচিব মোহাম্মদ শাহিদুল হক, আইন ও বিচার বিভাগের সচিব মো গোলাম সারওয়ার উপস্থিত ছিলেন।
বৈঠকে এসোসিয়েশনের নেতৃবৃন্দ ১৯৮৪ সালের আয়কর অধ্যাদেশকে আইনে পরিণত করা ; বাংলাদেশ বার কাউন্সিলের আদলে বাংলাদেশ ট্যাক্স বার কাউন্সিল গঠন করা; আয়কর আপীল ট্রাইব্যুনালকে অর্থ মন্ত্রণালয়ের পরিবর্তে পুনরায় আইন মন্ত্রণালয়ের অধীনে ন্যাস্ত করা; প্রত্যেক ট্রাইব্যুনালে জেলা জজ পর্যায়ের একজন করে বিচার বিভাগীয় কর্মকর্তা নিয়োগ, অধস্তন ও উচচ আদালতের মতো আয়কর আপীল ট্রাইব্যুনালেও আয়কর আইনজীবীদের মধ্য হতে আইন কর্মকর্তা নিয়োগ সহ বিভিন্ন দাবী উত্থাপন করেন।
মন্ত্রী তাদের জানান, এসব দাবী পূরণে অর্থ মন্ত্রণালয়ের সাথেও আলোচনার প্রয়োজন আছে।

এই সংবাদটি পড়া হয়েছে ৯৫ বার

Share Button

Calendar

October 2019
S M T W T F S
« Sep    
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031