জার্মানির চ্যান্সেলরকে অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী

প্রকাশিত: ১০:৪০ পূর্বাহ্ণ, মার্চ ১৭, ২০১৮

জার্মানির চ্যান্সেলরকে অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী

জার্মানির চ্যান্সেলর হিসেবে আবারও দায়িত্ব গ্রহণে অ্যাঙ্গেলা মের্কেলকে অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সুত্র বাসসের ।
প্রধানমন্ত্রী শুক্রবার এক অভিনন্দন বার্তায় অ্যাঙ্গেলা মের্কেলের দূরদর্শী ও সাহসী নেতৃত্বের প্রতি আবারও আস্থা স্থাপনের জন্য জার্মানির জনগণের প্রতি তাঁর গভীর ভালবাসা ব্যক্ত করেন।
প্রধানমন্ত্রী বাংলাদেশ ও জার্মানির মধ্যে সম্পর্ক গণতন্ত্র, মানবাধিকার, আইনের শাসন, ধর্ম নিরপেক্ষতা ও সহনশীলতার অভিন্ন মূল্যবোধের ভিত্তির ওপর প্রতিষ্ঠিত উল্লেখ করে দু’দেশের সম্পর্কের পূর্ণ সম্ভাবনা বাস্তবায়নে জার্মানির সঙ্গে আরো ঘনিষ্ঠ ও জোরালো অংশীদারিত্ব গড়ে তোলার আগ্রহ প্রকাশ করেন।
শেখ হাসিনা এ প্রসঙ্গে ২০১৭ সালের ফেব্রুয়ারি মাসে জার্মানির মিউনিখে অ্যাঙ্গেলা মের্কেলের সঙ্গে তাঁর বৈঠকের কথা উল্লেখ করেন।
বাংলাদেশ ও জার্মানির সঙ্গে উন্নয়ন সহযোগিতা, বাণিজ্য ও বিনিয়োগের ক্ষেত্রে পারস্পরিক বোঝাপড়ার ভিত্তিতে সুদীর্ঘ দিনের গভীর ও ব্যাপক সম্পর্কের কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী আগামীতে জাতিসংঘ সংস্কার, জলবায়ু পরিবর্তন, নারীর ক্ষমতায়ন, অভিবাসন ও শরণার্থী সংকট এবং পরিচ্ছন্ন জ্বালানিসহ টেকসই উন্নয়নের ক্ষেত্রে দু’দেশের দৃঢ় অঙ্গীকার ও অভিন্ন দৃষ্টিভঙ্গি আরো জোরদার করার প্রত্যাশা ব্যক্ত করেন।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা সাম্প্রতিক সময়ে মিয়ানমার থেকে নির্যাতনের শিকার হয়ে পালিয়ে আসা ১০ লক্ষাধিক রোহিঙ্গাকে স্থান ও সম্পদের সীমাবদ্ধতা সত্ত্বেও মানবিক কারণে আশ্রয় দিয়ে বাংলাদেশ এক বিরাট বোঝা বহন করছে উল্লেখ করে এ প্রসঙ্গে জাতিসংঘ ও অন্যান্য আন্তর্জাতিক ফোরামে জার্মানির জোরালো আন্তর্জাতিক সহযোগিতার প্রশংসা করেন এবং রোহিঙ্গাদের নিজ বাসভূমিতে স্বেচ্ছা, নিরাপদ ও সম্মানজনক প্রত্যাবাসনে মিয়ানমারের উত্তরাঞ্চলীয় রাখাইন রাজ্যে অনুকূল পরিবেশ সৃষ্টিতে মিয়ানমার কর্তৃপক্ষকে প্রভাবিত করার ক্ষেত্রে জার্মানির অব্যাহত সহায়তা কামনা করেন।
প্রধানমন্ত্রী বাংলাদেশ ও জার্মানির কূটনৈতিক সম্পর্কের ৪৫তম বার্ষিকী উদযাপন উপলক্ষে চ্যান্সেলর অ্যাঙ্গেলা মের্কেলকে সুবিধাজনক সময়ে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানিয়ে বলেন, তাঁর এই সফর দু’দেশের কূটনৈতিক সম্পর্কের ক্ষেত্রে মাইলফলক হয়ে থাকবে।
প্রধানমন্ত্রী চতুর্থ মেয়াদে জার্মানির ফেডারেল চ্যান্সেলর হিসেবে গুরুদায়িত্ব পালনে অ্যাঙ্গেলা মের্কেলের সার্বিক সাফল্য কামনা করেন। তিনি তাঁর সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করেন।

Calendar

December 2020
S M T W T F S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  

http://jugapath.com