» জিততে হলে এখন কঠিন পথ অরিক্রম করতে হবে বাংলাদেশকে

প্রকাশিত: ০৭. সেপ্টেম্বর. ২০১৯ | শনিবার

জিততে হলে এখন কঠিন পথ অরিক্রম করতে হবে বাংলাদেশকে। তবে শুরুতেই আশার ঝলক ।

বাংলাদেশ দলের অধিনায়ক সাকিব আল হাসান প্রথম ওভারেই টানা দুই বলে উইকেট নিলেন । এরমধ্যে প্রথম ইনিংসে ইতিহাস গড়া সেঞ্চুরি করা রহমত শাহকে ফেরালেন প্রথম বলেই।

ইনিংসের প্রথম বলেই বাউন্ডারি হজম করেছিলেন সাকিব আল হাসান। শোধ তুলতে সময় নিলেন কেবল ২ বল। তৃতীয় বলেই ফেরালেন ইহসানউল্লাহ জানাতকে।

ব্যবধান কমানোর লক্ষ্য নিয়ে সকালে ব্যাটিংয়ে নেমেছিল বাংলাদেশ। কিন্তু শেষ দুই জুটিতে স্বাগতিকদের খুব বেশি দূর এগোতে দিল না আফগানিস্তান। তৃতীয় দিনে আর ১১ রান যোগ করেই শেষ বাংলাদেশের ইনিংস। আফগানদের লিড ১৩৭ রানে।

৪৪ রান নিয়ে তৃতীয় দিন শুরু করা মোসাদ্দেক হোসেন অপরাজিত থেকে যান ৪৮ রানে। আরেক পাশে তাইজুল ও নাঈম বিদায় নেন দ্রুত।

আগের দিনের সফল দুই বোলার নবি ও রশিদ ভাগাভাগি করেছেন শেষ দুই উইকেট। ক্যারিয়ার সেরা বোলিংয়ে রশিদ ৫ উইকেট নিয়েছেন ৫৫ রানে।

সংক্ষিপ্ত স্কোর:

আফগানিস্তান ১ম ইনিংস: ৩৪২

বাংলাদেশ ১ম ইনিংস: ৭০.৫ ওভারে ২০৫(আগের দিন ১৯৪/৮) (মোসাদ্দেক ৪৮*, তাইজুল ১৪, নাঈম ৭; ইয়ামিন ১০-২-২১-১, নবি ২৪-৬-৫৬-৩, জহির ৯-১-৪৬-০, রশিদ ১৯.৫-৩-৫৫-৫, কাইস ৮-২-২২-১)।

শেষ জুটিতে খুব বেশিক্ষণ টিকতে পারলেন না নাঈম হাসান। তাকে ফিরিয়ে বাংলাদেশের ইনিংস গুটিয়ে দিলেন রশিদ খান। নিজে পূরণ করলেন ৫ উইকেট।

রশিদের গুগলি একটুও পড়তে পারেননি নাঈম। বল বাইরে যাবে ভেবে ছেড়ে দিয়েছিলেন, কিন্তু ভেতরে ঢুকে লাগে প্যাডে। আম্পায়ার আউট দিতে সময় নেননি। নাঈম অবশ্য রিভিউ নিয়েছিলেন। লাভ হয়নি কিছু।

নাঈম ফিরলেন ৭ রানে। বাংলাদেশের ইনিংস শেষ ২০৫ রানে।

ব্যবধান কমানোর লক্ষ্যে প্রথম ওভারেই বড় ধাক্কা পেল বাংলাদেশ। তৃতীয় দিনের প্রথম ওভারেই বাজে এক শটে বোল্ড তাইজুল ইসলাম।

আগের দিন দারুণ দৃঢ়তা, শক্ত মানসিকতা ও প্রতিজ্ঞা দেখিয়েছিলেন তাইজুল। নতুন দিনের শুরুতেই হারিয়ে ফেললেন নিজেকে। রাউন্ড দা উইকেটে করা মোহাম্মদ নবির স্টাম্প সোজা বলে স্লগ করতে গেলেন। বল আসার আগেই চালিয়ে দেন ব্যাট। বল লাগে স্টাম্পে।

আগের দিনের ১৪ রানেই ফিরলেন তাইজুল। নবি নিলেন তৃতীয় উইকেট। বাংলাদেশ ৯ উইকেটে ১৯৪।

দ্বিতীয় দিনের শেষ ঘণ্টায় দারুণ দৃঢ়তা দেখিয়েছিলেন মোসাদ্দেক হোসেন ও তাইজুল ইসলাম। উইকেট পতনের স্রোতে বাঁধ দিয়ে নবম উইকেটে দুজন গড়েছেন ৪৮ রানের অবিচ্ছিন্ন জুটি। আফগানিস্তানের ৩৪২ রানের জবাবে বাংলাদেশ দিন শেষ করে ৮ উইকেটে ১৯৪ রান নিয়ে।

দিন শেষে সাকিব আল হাসান বলেছিলেন, শেষ দুই জুটিতে তৃতীয় দিন সকালের সেশন পুরোটি কাটিয়ে দিতে চাইবে দল। মোসাদ্দেক ও তাইজুল যেভাবে ব্যাট করেছেন, তাতে কাজটি অসম্ভব মনে করছেন না বাংলাদেশ অধিনায়ক।

প্রথম দিনে আফগানিস্তানের চেয়ে পিছিয়ে ছিল বাংলাদেশদ । দ্বিতীয় দিনে সেখান থেকে পিছিয়ে পড়েছে আরও। তবে এখান থেকে ঘুরে দাঁড়ানোর আশা ছাড়ছেন না সাকিব আল হাসান। বাংলাদেশ অধিনায়কের আশা ‘ম্যাজিক্যাল’ কিছু করে দেখাবে দল।

এই সংবাদটি পড়া হয়েছে ২৯৭ বার

Share Button

Calendar

July 2020
S M T W T F S
 1234
567891011
12131415161718
19202122232425
262728293031