» ডেঙ্গু প্রতিরোধে ব্যর্থ হয়েছে সিটি করপোরেশন, কর্মচারীর ছুটি বাতিল

প্রকাশিত: ১৯. জুলাই. ২০১৯ | শুক্রবার

রাজধানীতে ডেঙ্গু প্রতিরোধে ব্যর্থ হয়েছে সিটি করপোরেশন । ডেঙ্গুর প্রাদুর্ভাব বেড়ে যাওয়ায় ঢাকার দুই সিটি করপোরেশনের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলে গত ২ জুলাই উষ্মা প্রকাশ করে হাই কোর্ট। এ বছরের জানুয়ারি থেকে ১৭ জুন পর্যন্ত রাজধানীতে ৫৫৮ জন ডেঙ্গু আক্রান্ত হওয়ার তথ্য দিয়েছিল স্বাস্থ্য অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রণ শাখা। সে সময় পর্যন্ত দুজন রোগীর মৃত্যু হয়েছিল।

এরপর ১৭ জুলাই পর্যন্ত ডেঙ্গু আক্রান্তের সংখ্যা পাঁচ হাজার ১৬৬ জনে দাঁড়ায়। অর্থাৎ এক মাসে ডেঙ্গু রোগী বেড়েছে চার হাজার ৬০৮ জন।

স্বাস্থ্য অধিদপ্তর ডেঙ্গুর কারণে এ পর্যন্ত মোট পাঁচজনের মৃত্যুর খবর দিলেও অনুসন্ধানে ১৯ জনের মৃত্যুর তথ্য পাওয়া গেছে।


সমালোচনার মুখে ঢাকা উত্তর সিটি করপোরেশনের মশক নিয়ন্ত্রণ ও পরিচ্ছন্নতা বিভাগের সব কর্মকর্তা-কর্মচারীর ছুটি বাতিলের ঘোষণা দিয়েছেন মেয়র মো. আতিকুল ইসলাম।

ডেঙ্গু ও চিকুনগুনিয়া প্রতিরোধে জনসচেতনতা তৈরিতে শুক্রবার মানিক মিয়া এভিনিউয়ে আয়োজিত এক শোভাযাত্রার শুরুতে মেয়র বলেন, উত্তর সিটি করপোরেশন ডেঙ্গু প্রতিরোধে দুটি বিভাগের কর্মীদের ছুটি বাতিল করেছে।

যারা মশক নিয়ন্ত্রণে নিয়োজিত আছেন এবং যারা পরিচ্ছন্নতার কাজে নিয়োজিত আছেন তাদের সকল ছুটি আমি ক্যান্সেল করেছি। ডেঙ্গু ও চিকুনগুনিয়া যতদিন নিয়ন্ত্রণে না আসবে, মৌসুম যতদিন থাকবে এ আদেশ ততদিন বলবৎ থাকবে।

ডেঙ্গু ও চিকুনগুনিয়ার বিষয়ে সচেতনতা তৈরি এবং নিজ নিজ বাড়ির আঙ্গিনা পরিস্কার রাখতে সবার প্রতি আহ্বান জানান মেয়র আতিকুল ইসলাম।

ডেঙ্গু মশার উৎপত্তিস্থল জমে থাকা স্বচ্ছ পানি। আমি সবাইকে অনুরোধ করব তিনদিন জমে থাকা স্বচ্ছ ও পরিষ্কার পানিতে ডেঙ্গুর জন্ম হয়। আপনারা এ ধরনের পানি জমতে দেবেন না। বাড়ির আঙ্গিনায়, ফুলের টবে, পরিত্যক্ত টায়ারে, জমে থাকলে তা পরিষ্কার করুন। আমাদের স্ব-উদ্যোগে এসব কাজ করতে হবে।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল, সাংসদ আসলামুল হক, সাদেক খান, সাবেক ক্রিকেটার আকরাম খান, ক্রিকেটার মেহেদী হাসান মিরাজ, চলচ্চিত্র অভিনেতা ফেরদৌস, রিয়াজ, অরুণা বিশ্বাস, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালকসহ সরকারের বিভিন্ন সংস্থার কর্মকর্তা-কর্মচারী, সিটি করপোরেশনের ওয়ার্ড কাউন্সিলর, রাজধানীর বিভিন্ন ওয়ার্ডের আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা এ শোভাযাত্রায় অংশ নেন।

এই সংবাদটি পড়া হয়েছে ৩০৭ বার

Share Button

Calendar

November 2020
S M T W T F S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930