» ড. বোরহানউদ্দিন খান জাহাঙ্গীর চির বিদায় নিয়েছেন

প্রকাশিত: ২৪. মার্চ. ২০২০ | মঙ্গলবার

৮৪ বছরের জীবন সফলভাবে শেষ করে শিক্ষবিদ কথাসাহিত্যিক অধ্যাপক ড. বোরহানউদ্দিন খান জাহাঙ্গীর চির বিদায় নিয়েছেন । (ইন্নাহ লিল্লাহি ওয়া ইন্নাহ ইলাইহে রাজেউন)। তাঁর দীর্ঘ এই জীবন বিপুলভাবে সমৃদ্ধ। বোরহানউদ্দিন খান জাহাঙ্গীরের এই জীবন অভিজ্ঞতায় ঋদ্ধ হওয়ার। শৈশব থেকেই বর্ণাঢ্য জীবন সাহিত্যের সঙ্গে ঘনিষ্ঠ। সব শাখায় স্বচ্ছন্দ বিচরণ। তাঁর ‘জীবন অনেক লিরিক কবিতার জন্ম দেয়’। গদ্য ছন্দের কবিতায় বলিষ্ঠভাবে প্রকাশিত হন তিনি। অতুলনীয় তাঁর কথাসাহিত্য। শিক্ষাবিদ হিসেবে সুনাম দেশে যতটা, বিদেশেও। প্রগতির পক্ষে মুক্তচিন্তার পক্ষে অহর্নিশ সংগ্রামী।
বটবৃক্ষ হয়ে ছায়া দিয়েছেন জাতিকে। আজ চিরতরে চলে গেলেন। এই কীর্তিমানের জন্ম হয়েছিল চাঁদপুরের কচুয়ার এক খান্দানী পরিবারে আজ থেকে ৮৪ বছর আগে ৯ জানুয়ারি।
বোরহানউদ্দিন খান জাহাঙ্গীর ছোটগল্পে অবদানের জন্য ১৯৬৯ সালে বাংলা অ্যাকাডেমি পুরস্কার এবং শিক্ষা ও গবেষণায় অবদানের জন্য ২০০৯ সালে একুশে পদকে ভূষিত হন।

বোরহানউদ্দিন খান জাহাঙ্গীর ১৯৩৬ সালের ৯ জানুয়ারি চাঁদপুর জেলার কচুয়ায় জন্মগ্রহণ করেন। তার বাবার নাম আশেক আলী খান এবং মায়ের নাম সুলতানা বেগম। তিনি ১৯৫০ সালে ঢাকা সরকারি মুসলিম হাইস্কুল থেকে মাধ্যমিক এবং ১৯৫২ সালে ঢাকা কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পাস করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে রাষ্ট্রবিজ্ঞান বিষয়ে ১৯৫৫ সালে স্নাতক এবং ১৯৫৬ সালে স্নাতকোত্তর সম্মান অর্জন করেন। ১৯৭৪ সালে তিনি পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

একুশে পদক বিজয়ী এই বিশিষ্ট শিক্ষাবিদের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও সংস্কৃতিবিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ।

সকল ভাইয়েরাই বিখ্যাত। বড় ভাই মেসবাহউদ্দিন আলমগীর ছিলেন আওয়ামী লীগের বড় নেতা। মেসবাহউদ্দিন আলমগীরের ছেলে ইতিহাসবিদ মুনতাসীর মামুন। ছোট ভাই ড. মহী উদদীন আলমগীর সাবেক সচিব, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, সাবেক মন্ত্রী এবং এখন এমপি।

এই সংবাদটি পড়া হয়েছে ৮৪ বার

Share Button