» ঢাকা পৌঁছেছেন ভারতের নবনিযুক্ত হাই কমিশনার

প্রকাশিত: ০২. মার্চ. ২০১৯ | শনিবার

ঢাকা পৌঁছেছেন ভারতের নবনিযুক্ত হাই কমিশনার রিভা গাঙ্গুলী দাস ।
কলকাতা থেকে এয়ার ইন্ডিয়ার একটি ফ্লাইটে শুক্রবার রাত সাড়ে ৮টায় ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান রিভা গাঙ্গুলী। নেমেই সাংবাদিকদের বলেন, দুই দেশের সম্পর্ক আরো এগিয়ে নেওয়ার চেষ্টা করবেন তিনি।তাকে বিমানবন্দরে স্বাগত জানান ভারপ্রাপ্ত হাই কমিশনার আদর্শ সোয়াইকা।

তেত্রিশ বছরের ক্যারিয়ারে রোমানিয়া, আলবেনিয়া ও মলদোভায় ভারতের রাষ্ট্রদূত এবং নিউ ইয়র্কে কনসাল জেনারেলের দায়িত্ব পালন করেছেন রিভা গাঙ্গুলী।

কূটনৈতিক পেশায় ঢাকায় এটি হবে তার দ্বিতীয় অধ্যায়। এর আগে তিনি বাংলাদেশে ভারতীয় হাই কমিশনের সাংস্কৃতিক শাখার প্রধান ছিলেন।

বিমানবন্দরে তিনি বলেন, ঢাকায় ফিরতে পেরে তিনি ‘আনন্দিত’।

আমাদের সম্পর্ক এখন খুবই ভালো। আমি এটা আরও গভীরে নিয়ে যেতে চাই, আরও ভালো করতে চাই, দুই দেশকে আরও কাছাকাছি আনতে চাই।

ঢাকায় নতুন দায়িত্বে আসার আগে ইন্ডিয়ান কাউন্সিল ফর কালচারাল রিলেশন্সের (আইসিসিআর) মহাপরিচালক ছিলেন রিভা গাঙ্গুলী দাস।

ভারতীয় হাই কমিশনের তথ্য অনুযায়ী, দিল্লি বিশ্ববিদ্যালয় থেকে রাষ্ট্রবিজ্ঞানে স্নাতকোত্তর ডিগ্রিধারী রিভা গাঙ্গুলী দাস কর্মজীবন শুরু করেন নিজের বিশ্ববিবিদ্যালয়ে শিক্ষকতার মধ্য দিয়ে।

১৯৮৬ সালে তিনি ভারতীয় পররাষ্ট্র ক্যাডারে যোগ দেন। কূটনৈতিক দায়িত্বে তার প্রথম কর্মস্থল ছিল স্পেনে।

এরপর সদরদপ্তরের বহিঃপ্রচার বিভাগ, নেপাল এবং ভারতের পাসপোর্ট ও ভিসাসংক্রান্ত বিভাগেও দায়িত্ব পালন করেন তিনি।

ঢাকায় ভারতীয় হাই কমিশনের সাংস্কৃতিক শাখায় দায়িত্ব পালনের পর রিভা গাঙ্গুলী দেশে ফিরে পররাষ্ট্র মন্ত্রণালয়ে জাতিসংঘের অর্থনৈতিক ও সামাজিক সম্পর্ক বিভাগের পরিচালক হিসেবে কাজ করেন।

নেদারল্যান্ডসের হেগে ত ভারতীয় দূতাবাসের উপপ্রধানের দায়িত্ব পালনের পর ২০০৮ সালে তাকে ভারতীয় কনসাল জেনারেল হিসেবে পাঠানো হয় চীনের সাংহাইয়ে।

চার বছর পর চীন থেকে দেশে ফিরে পররাষ্ট্র মন্ত্রণালয়ের পাবলিক ডিপ্লোমেসি বিভাগ এবং তারপর লাতিন আমেরিকা ও ক্যারিবিয়ান বিভাগের নেতৃত্ব দেন রিভা গাঙ্গুলী দাস। তিনি বাংলা, হিন্দি ও ইংরেজির পাশাপাশি স্প্যানিশ ভাষাতেও পারদর্শী ।

এই সংবাদটি পড়া হয়েছে ৭৬ বার

Share Button

Calendar

March 2019
S M T W T F S
« Feb    
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31