» তপন বাগচীর জন্মদিন আজ

প্রকাশিত: ২৩. অক্টোবর. ২০২০ | শুক্রবার

বাংলা একাডেমির উপ পরিচালক তপন বাগচীর জন্মদিন আজ । তিনি একাধারে কবি-প্রাবন্ধিক-গবেষক ।১৯৬৭ সালের আজকের এই দিনে মাদারীপুর জেলার কদমবাড়ী গ্রামে, মাতুলালয়ে জন্মগ্রহণ করেন। বাবা তুষ্টচরণ বাগচী ও মা জ্যোতির্ময়ী বাগচী। পৈতৃক বাস বাহাদুরপুর, দত্তকেন্দুয়া, মাদারীপুর।
তপন বাগচী ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে গণযোগাযোগ ও সাংবাদিকতা এমএ এবং ইসলামি বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করে বর্তমানে বাংলা একাডেমিতে উপপরিচালক হিসেবে কর্মরত আছেন।

তপন বাগচীর সাহিত্যজীবনের ৩০ বছরে তার প্রকাশিত গ্রন্থ ৭০টি। এছাড়া স্মারক, স্মরণিকা, সাহিত্যসাময়িকী, সম্পাদন ও সংকলনমূলক গ্রন্থসহ বিভিন্ন বিষয়ে গবেষণামূলক গ্রন্থ রয়েছে। তিনটি গীতিগ্রন্থে লিখেছেন বারোমাসি, ভাওয়াইয়া, দেশের গানসহ নানা আঙ্গিকের গান।

তপন বাগচী অসংখ্য পুরস্কার ও সম্মাননা পেয়েছেন: এর মধ্যে মুনীর চৌধুরী সাহিত্য পুরস্কার, সংস্কৃতি সংসদ, জসীমউদ্দীন গবেষণা পুরস্কার, ফরিদপুর, পাক্ষিক ‘মুকসুদপুর সংবাদ’ সংবর্ধনা, ফরিদপুর সাহিত্য পরিষদ সংবর্ধনা, ফরিদপুর, অভিযাত্রিক ১৫শ’ তম সাপ্তাহিক সাহিত্য আসর পূর্তি উৎসব সম্মাননা পদক, জেমকন কথাসাহিত্য পুরস্কার (‘আজকের কাগজ’ তরুণ কথাসাহিত্য পুরস্কার), মহাদিগন্ত সাহিত্য পুরস্কার, নটসম্রাট অমলেন্দু বিশ্বাস স্মৃতি পদক, এম নূরুল কাদের শিশুসাহিত্য পুরস্কার, সুনীল গঙ্গোপাধ্যায় কথাসাহিত্য পুরস্কার, কদমাবাড়ী সুহৃদ পর্ষদ সম্মাননা, কবি বাবু ফরিদী সাহিত্য পুরস্কার, ছোটকাগজের মঞ্চ সংবর্ধনা, বাংলাদেশ ফিল্ম আর্কাইভ রিসার্চ ফেলো, সাংস্কৃতিক খবর সম্মাননা, ত্রৈলোক্যনাথ বাবাজী স্মৃতিপদক, অনুভব বহমুখী সমবায় সমিতি সাহিত্য পদক, স্টান্ডার্ড চার্টার্ড দ্য ডেইলি স্টার সেলিব্রেটিং লাইফ গীতিকার পুরস্কার, জীবনানন্দ মেলা শুভেচ্ছা স্মারক, অদ্বৈত মেলা শুভেচ্ছা স্মারক, বাংলাদেশে কবি সংসদ সাহিত্য পুরস্কার, সুফিসাধক আরকুম শাহ স্মৃতি পদক, সিলেট, কবি সুভাষ মুখোপাধ্যায় সাহিত্য পুরস্কার পেয়েছেন। জন্মদিনে তাকে শুভেচ্ছা জানিয়েছেন বাংলাদেশ পোয়েট্রি এসোসিয়েশনের সভাপতি সৌমিত্র দেব ।

এই সংবাদটি পড়া হয়েছে ৮৩ বার

Share Button

Calendar

November 2020
S M T W T F S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930