তারা কোনো কিছুতেই ভালো খুঁজে পায় না

প্রকাশিত: ৬:৫৪ অপরাহ্ণ, জুন ১৪, ২০১৯

তারা কোনো কিছুতেই ভালো খুঁজে পায় না

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, সেন্টার ফর পলিসি ডায়ালগের সমালোচনা আর কিছু নয়, ‘ভালো না লাগা পার্টির অসুস্থতা’ ।তারা কোনো কিছুতেই ভালো খুঁজে পায় না। সাধারণ মানুষ এই বাজেটে খুশি কি না, বাজেটে তাদের উপকার হচ্ছে কি না- সেটাই গুরুত্বপূর্ণ।

‘সমৃদ্ধ আগামীর’ প্রত্যাশা সামনে রেখে বৃহস্পতিবার জাতীয় সংসদের সামনে নতুন অর্থবছরের জন্য সোয়া পাঁচ লাখ কোটি টাকার বাজেট প্রস্তাব করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।কিন্তু তিনি অসুস্থ থাকায় শুক্রবার বিকাল ৩টার দিকে রাজধানীর বঙ্গবন্ধু সম্মেলন কেন্দ্রে বাজেট পরবর্তী সংবাদ সম্মেলনে আসেন স্বয়ং প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
বাজেট পরবর্তী এই সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রীর পাশেই বসেছিলেন সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

এছাড়া শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন, পরিকল্পনামন্ত্রী আব্দুল মান্নান, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির, এনবিআর চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূইয়া।

শুরুতে এবারের বাজেটের বিভিন্ন দিক এবং সরকারের পরিকল্পনার কথা সাংবাদিকদের সামনে তুলে ধরেন । পরে বাজেট নিয়ে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন তিনি ।

এর আগে শুক্রবার সকালে গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়ালগ- সিপিডির ‘বাজেট পর্যালোচনা’য় বলা হয়েছিল , দেশের মধ্যবিত্ত বা নিম্নবিত্তের মানুষ নয়, ধনী এবং ‘অর্থনৈতিক অপশাসনের সুবিধাভোগী’রাই নতুন অর্থবছরের বাজেট থেকে সুবিধা পাবে।

প্রধানমন্ত্রীর বাজেট পরবর্তী সংবাদ সম্মেলনে একজন সাংবাদিক এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে শেখ হাসিনা বলেন, “আমাদের দেশে কিছু লোক থাকে, যাদের একটা মানসিক অসুস্থতা থাকে, তাদের কিছুই ভালো লাগে না। আপনি যত ভালো কাজই করেন, তারা কোনো কিছুতেই ভালো খুঁজে পায় না।

দেশে একটা গণতান্ত্রিক পদ্ধতি আছে , দেশের অর্থনৈতিক উন্নতি হচ্ছে , সাধারণ মানুষের উন্নতি হচ্ছে , কিন্তু তারা কোনোকিছুই ভালো দেখে না।

সিপিডি কী গবেষণা করে এবং তারা দেশের জন্য কী আনতে পেরেছে- সেই প্রশ্ন রেখে প্রধানমন্ত্রী বলেন, “তারপরও তাদের একটা কিছু বলতে হবে। তো সেটা ভালো… এত সমালোচনা করেও আবার বলবে- ‘আমরা কথা বলতে পারি না’। এ রোগটাও আছে। এটা অনেকটা অসুস্থতার মত।
আমার কথা হচ্ছে, সাধারণ জনগণ খুশি কি না। সাধারণ মানুষ খুশি কি না। সাধারণ মানুষগুলির ভালো করতে পারছি কি না। এটা হচ্ছে বড় কথা।

আওয়ামী লীগ সরকার যে এবার নিয়ে টানা ১১ বারের মত বাজেট দিল- সে কথা মনে করিয়ে দিয়ে প্রধানমন্ত্রী বলেন, “আমরা যা করছি, তার সুফলটা কিন্তু মানুষের কাছে পৌঁছাচ্ছে। আর এই ভালো না লাগা পার্টিদের কোনো কিছুতেই ভালো লাগবে না।
জবাব দিতে গিয়ে একটি বাংলা কৌতুকের কথাও মনে করিয়ে দেন প্রধানমন্ত্রী।

একটা গল্প আছে না, পড়াশোনা করছে ছেলে, পাস করবে্না । পাস করার পরে বললো চাকরি পাবে না । চাকরি পাওয়ার পর বললো বেতন পাবে না । বেতন পাওয়ার পরে বললো বেতনের টাকা চলবে না…। তো উনাদের সেই অসুস্থতা।

শেখ হাসিনা বলেন, সমালোচকেরা কথা বলুক, ভালো কথা বললে আমরা গ্রহণ করব, মন্দ কথা বললে আমরা ধর্তব্যে নেব না। পরিষ্কার কথা।

Calendar

December 2020
S M T W T F S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  

http://jugapath.com