» দেশজুড়ে নিরাপত্তা বাহিনী কঠোর অবস্থানে

প্রকাশিত: ০৭. ফেব্রুয়ারি. ২০১৮ | বুধবার

কামরুজ্জামান হিমু

দেশজুড়ে নিরাপত্তা বাহিনীকে কঠোর অবস্থানে থাকার নির্দেশ দেওয়া হয়েছে ।
খালেদা জিয়ার রায় ঘিরে বিএনপি ‘নাশকতামূলক কর্মকাণ্ড ঘটাতে সরঞ্জাম জমা’ করছে বলে গোয়েন্দা তথ্যের ভিত্তিতে এই ব্যাবস্থা। জানিয়েছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের ।

বুধবার সন্ধ্যায় ধানমণ্ডিতে আওয়ামী লীগ সভানেত্রীর রাজনৈতিক কার্যালয়ে সংবাদ সম্মেলনে তিনি বলেন, গত মাসে হাই কোর্ট এলাকায় খালেদা জিয়ার বহর থেকে পুলিশের ওপর হামলার পর বিভিন্ন জেলা-উপজেলা থেকে আইনশৃঙ্খলা বাহিনীর কাছে ‘নাশকতার প্রস্তুতির’ ওই খবর আসে।

জিয়া এতিমখানা ট্রাস্ট দুর্নীতি মামলায় বৃহস্পতিবার রায় দেবে আদালত। দুই কোটি ১০ লাখ টাকা আত্মসাতের এই মামলার প্রধান আসামি খালেদা জিয়া দোষী সাব্যস্ত হলে তার সর্বোচ্চ যাবজ্জীবন কারাদণ্ড হতে পারে।

রায়ে সাজা হলে নেতাকর্মীদের ‘নিয়মতান্ত্রিক- শান্তিপূর্ণ’ আন্দোলনের নির্দেশনা দিয়েছেন খালেদা জিয়া। তবে বাস্তবে কী ঘটবে তা নিয়ে জনমনে উদ্বেগ-উৎকণ্ঠা রয়েছে।

এই রায় ঘোষণা সামনে রেখে সারা দেশে ব্যাপক নিরাপত্তা প্রস্তুতি নেওয়ার কথা জানিয়েছে পুলিশ। নাশকতা ঠেকাতে ইতোমধ্যে ঢাকাসহ দেশে বিভিন্ন জেলায় বিজিবি মোতায়েন করা হয়েছে।

এই উদ্বেগ-উৎকণ্ঠার জন্য বিএনপিকে দায়ী করে কাদের বলেন, মামলা হচ্ছে আদালতের বিষয়, আদালতের অঙ্গন থেকে মামলা কেন রাজনীতির মাঠে চলে এল? সেটা তো আগে কখনও আসেনি।

এবারই প্রথম রায় নেতিবাচক হলে বিএনপি রায় মেনে নেবে না। তারা বলছে, প্রধানমন্ত্রী নাকি রায় লিখে দিয়েছেন, এসব কথা কি আদালত অবমাননার শামিল নয়?

রায় খালেদা জিয়ার বিপক্ষে গেলে আন্দোলনের যে ডাক দেওয়া হয়েছে, তার সমালোচনা করে ওবায়দুল কাদের বলেন, “আমাদের দুর্ভাগ্য কী ধরনের দৃষ্টান্ত স্থাপন করে যাচ্ছি ভবিষৎ বংশধরদের জন্য? আইন-আদালতের বিষয়কেও নোংরা রাজনীতির খেলায় নিয়ে এসেছে বিএনপি।”

খালেদা জিয়া আদালত থেকে ফেরার পথে ৩০ জানুয়ারি হাই কোর্টের সামনে পুলিশের প্রিজন ভ্যানে হামলা চালায় একদল বিএনপি নেতাকর্মী। কয়েকজন পুলিশ সদস্যকে মারধরে সাবেক ছাত্রদল নেতা ওবায়দুল হক নাসিরসহ দুজনকে তারা ছিনিয়ে আনেন বলে পুলিশ কর্মকর্তাদের ভাষ্য।

ওই হামলার কথা তুলে ধরে মন্ত্রী ওবায়দুল কাদের বলেন, “প্রিজনভ্যানে হামলা এবং অপরাধী ছিনিয়ে নেওয়ার এই দৃষ্টান্ত প্রকাশ্য দিবালোকে ঘটেছে। এই ঘটনা ঘটার পর পুলিশ, আইন প্রয়োগকারী সংস্থার কাছে বিভিন্ন জেলা-উপজেলা থেকে অনেকগুলো ইনফরমেশন আসে যে, তারা নাশকতা করার সরঞ্জাম জমা করছেন এবং নাশকতামূলক কর্মকাণ্ড হতে পারে।

এই তথ্যের ভিত্তিতেই জনগণের জানমালের নিরাপত্তা রক্ষা করতে পুলিশকে সতর্ক হতে হয়েছে। নিরাপত্তা বাহিনীকে সারা দেশে কঠোর অবস্থানে থাকতে নির্দেশ দেওয়া হয়েছে।

এক প্রশ্নের জবাবে ক্ষমতাসীন দলের সাধারণ সম্পাদক বলেন, আওয়ামী লীগ ভীত হবে কেন? খালেদা জিয়া যদি বেকসুর খালাস পায় তাহলে অসুবিধা কোথায়? তাহলে নির্বাচনটা অংশগ্রহনমূলক… সেখানে বড় দল হিসেবে বিএনপিও অংশগ্রহণ করুক- সেটা আমরা চাই। প্রতিদ্বন্দ্বী ছাড়া আমরা ফাঁকা মাঠে গোল দেব, সেই চিন্তা আমরা করি না।

বৃহস্পতিবার আওয়ামী লীগের কোনো কর্মসূচি না থাকলেও সংবাদপত্রে দুই দলের পাল্টাপাল্টি অবস্থানের খবর দেওয়া হয়েছে জানিয়ে তা নিয়ে অসন্তোষ জানান ওবায়দুল কাদের।

তিনি বলেন, আমরা পাল্টাপাল্টি করিনি তো। আদালতের বিষয় নিয়ে আমরা কেন রাজনীতিতে পাল্টাপাল্টি কবর? এটি হল দুর্নীতির বিষয়। দুর্নীতির অপরাধের বিচার আদালতে হবে। এই নিয়ে রাজপথে আমাদের কী করার আছে?”

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে আওয়ামী লীগের প্রচার ও প্রকাশানা সম্পাদক হাছান মাহমুদ, দীপু মনি, আবদুস সোবহান গোলাপ উপস্থিত ছিলেন।

এই সংবাদটি পড়া হয়েছে ৪২২ বার

Share Button

Calendar

November 2020
S M T W T F S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930